বস্তুনিষ্ঠ সাংবাদিকতার অঙ্গীকারে অটল-প্রথম আলোর ১৩ বছর

প্রথম আলোর প্রকাশনার ১৩ বছর পূর্ণ হলো আজ। অগণিত পাঠক, সাংবাদিক, লেখক, বিজ্ঞাপনদাতা, পরিবেশক, এজেন্ট, হকারসহ সমাজের সর্বস্তরের মানুষের সক্রিয় সহযোগিতা, আন্তরিক সমর্থন ও ভালোবাসায় প্রথম আলো আজ বাংলাদেশের সর্বাধিক প্রচারিত দৈনিক। এ আনন্দময় মুহূর্তে সবাইকে আমাদের আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা।


গণতন্ত্র, আইনের শাসন, সামাজিক সাম্য ও ন্যায়বিচার এবং অসাম্প্রদায়িকতা—মহান মুক্তিযুদ্ধের এই মৌল আদর্শগুলো ধারণ করে প্রথম আলো যাত্রা শুরু করে আজ থেকে ১৩ বছর আগে ১৯৯৮ সালের ৪ নভেম্বর। শুরু থেকেই প্রথম আলো বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল সাংবাদিকতা অনুশীলনের চেষ্টা করেছে; ক্ষমতার অপব্যবহার, অনিয়ম-দুর্নীতি, সন্ত্রাস, ধর্মের নামে জঙ্গিবাদী সহিংসতাসহ যা কিছু রাষ্ট্র, সমাজ ও মানুষের জন্য ক্ষতিকর, সেসবের বিরুদ্ধে বস্তুনিষ্ঠ তথ্য প্রকাশ ও গঠনমূলক সমালোচনার মাধ্যমে জনসাধারণকে ওয়াকিবহাল রাখা ও মতামত গঠন এবং তা প্রকাশে সহযোগিতা করার প্রয়াস পেয়েছে; সাংবাদিকতার নৈতিক উৎকর্ষ ও পেশাদারি দক্ষতা অর্জনের চেষ্টা করে চলেছে। সাংবাদিকতার পাশাপাশি দুর্গত মানুষের ত্রাণ ও পুনর্বাসন, এসিডদগ্ধ নারীদের সহায়তা ও পুনর্বাসন, দরিদ্র কিন্তু মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতা, মাদক ও এইডসবিরোধী সচেতনতা সৃষ্টি ইত্যাদি সামাজিক কর্মকাণ্ডও পরিচালনা করে প্রথম আলো।
প্রথম আলোর প্রকাশনার এই ১৩ বছরে বাংলাদেশ অগ্রসর হয়েছে নানা উত্থান-পতনের মধ্য দিয়ে। রাজনৈতিক ক্ষেত্রে দলীয় সংকীর্ণতা, বৈরিতা, অর্থ ও পেশিশক্তির ব্যবহার অব্যাহত থেকেছে; গণতান্ত্রিক ব্যবস্থার স্বাভাবিক বিকাশে বিঘ্ন ঘটেছে; দেশে জরুরি অবস্থা জারি হয়েছে। তবে, শেষ পর্যন্ত নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক পথে ফিরে এসেছে বাংলাদেশ। কিন্তু নির্বাচনের পরে রাজনৈতিক সংস্কৃতিতে প্রত্যাশিত পরিবর্তন আসেনি; দলীয় রাজনৈতিক বিরোধ আগের চেয়ে জটিলতর হয়েছে। এক পক্ষের প্রবল আপত্তির মুখে সংবিধান সংশোধন করে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল করার ফলে আগামী দিনে নির্বাচন অনুষ্ঠান নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।
কিন্তু এসব সত্ত্বেও বাংলাদেশের মানুষ এগিয়ে চলেছে। দেশে শিক্ষার হার বেড়েছে। প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের ভর্তির ক্ষেত্রে মেয়েশিশুর হার বেড়েছে; শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে; বেড়েছে মানুষের গড় আয়ু ও সাধারণ স্বাস্থ্যসেবা। তবে রাজনৈতিক সংস্কৃতি ও শাসনব্যবস্থার অনেক নেতিবাচক বৈশিষ্ট্য বাংলাদেশের আরও অগ্রগতির পথে বড় প্রতিবন্ধকতা হিসেবে থেকেই যাচ্ছে। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর শক্তি বৃদ্ধি ও আইনের শাসন প্রতিষ্ঠার ওপর প্রথম আলো সব সময়ই বিশেষ গুরুত্ব আরোপ করে আসছে। ক্ষমতার অপব্যবহার, সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে প্রথম আলো আগের মতোই সোচ্চার রয়েছে। প্রকৃতপক্ষে প্রথম আলোর পুরো সাংবাদিকী তৎপরতা অব্যাহত রয়েছে এই সমস্যাগুলোকে কেন্দ্র করেই। রাজনৈতিক সংস্কৃতি ও সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন ছাড়া বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক অগ্রগতির কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছা সম্ভব নয়।
অন্যায়-অবিচার, শোষণ-নিপীড়নের বিরুদ্ধে সামাজিকভাবে ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই। বিপুল সংখ্যাগরিষ্ঠ সাধারণ মানুষ নিষ্ক্রিয় দর্শকের ভূমিকায় থাকতে পারে না; মাথা গুঁজে থাকা নয়, মাথা উঁচু করে বাঁচার প্রত্যয় প্রয়োজন। সত্যিকারের গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠার মধ্য দিয়ে সুখী, সুন্দর, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের জন্য দিনবদলের ডাক দিয়েছে প্রথম আলো। সারা বাংলাদেশের মানুষ দিনবদলের সেই মিছিলে শরিক হবেন—ত্রয়োদশ প্রতিষ্ঠাবার্ষিকীতে এই আমাদের আহ্বান।

No comments

Powered by Blogger.