'তাজমহল ধসে পড়ার আশঙ্কা ভিত্তিহীন'

মোগল স্থাপত্যের অন্যতম নিদর্শন তাজমহল ধসে পড়ার আশঙ্কা প্রত্যাখ্যান করেছে ভারতের প্রত্নতত্ত্ব বিভাগ। গতকাল শুক্রবার প্রত্নতাত্তি্বকরা জানান, তাঁরা নিয়মিত তাজমহলের বিভিন্ন অংশ পরীক্ষা করেন এবং স্থাপত্যটি ধসে পড়ার কোনো লক্ষণ পাননি।গত সপ্তাহে ব্রিটেনের ডেইলি মেইলসহ দেশ-বিদেশের বেশ কয়েকটি পত্রিকায় শিগগিরই তাজমহল ধসে পড়বে বলে খবর প্রকাশিত হয়। ইতিহাসবিদ, পরিবেশবিদ ও রাজনীতিবিদদের একটি দল আশঙ্কা প্রকাশ করেন, অচিরেই সংরক্ষণের পদক্ষেপ না নিলে দুই থেকে পাঁচ বছরের মধ্যে তাজমহল ভেঙে পড়তে পারে।

পাশ দিয়ে বয়ে যাওয়া যমুনা নদীর পানি কমে যাওয়ার কারণে তাজমহলের কাঠের ভিত্তি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও আশঙ্কা করেন তাঁরা। এ ব্যাপারে উত্তর প্রদেশের আগ্রার এমপি রামশঙ্কর কাঠেরিয়ার সাক্ষাৎকারও নেওয়া হয়।
তবে ৩৫৮ বছরের পুরনো স্থাপত্যকীর্তিটি ধসে পড়ার আশঙ্কা বাতিল করে দিয়েছে ভারতের প্রত্নতত্ত্ব জরিপ বিভাগ (এএসআই)। ২০০৭ সাল থেকে তাজমহলের সৌন্দর্য বাড়ানোর কাজ করছে তারা। এএসআইয়ের প্রধান প্রত্নতাত্তি্বক আই ডি দিবেদি বলেন, 'আমরা নিয়মিত তাজমহল পরীক্ষা করি। তাজমহল ভেঙে পড়তে পারে_এ রকম কোনো লক্ষণ খুঁজে পাইনি।'
এদিকে নিজের মন্তব্য প্রত্যাখ্যান করেছেন কাঠেরিয়া। বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, 'তাজমহলের কাঠের ভিত্তির জন্য যে মারাত্মক ঝুঁকি তৈরি হয়েছে, আমি এর উচ্চপর্যায়ের তদন্ত দাবি করছি। আর্দ্রতা না পেলে কাঠের ভিত্তিটি খুব দ্রুতই ক্ষয় হতে শুরু করবে এবং একসময় ভেঙে যাবে।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.