জীবনের স্বাভাবিকতা ফিরছে মিরসরাইয়ের আবুতোরাবে

গের দিন যাঁরা কান্নায় ভেঙে পড়েছিলেন, তাঁদের মুখেই গতকাল শুক্রবার দেখা গেছে হাসির রেখা। স্বজন হারানো কেউ ছবি এঁকেছেন, কেউবা অভিনয় করছেন; সন্তানহারা বাবা করেছেন সুখের দিনগুলোর স্মৃতিচারণা। যুক্তরাজ্যের ডায়নামিক থিয়েটারের প্রতিষ্ঠাতা মার্ক ওয়েন্টওয়ার্থ ও পর্তুগালের ফিলিপ দ্য মুরোর দলের সফরের তৃতীয় দিনে মিরসরাইয়ের আবুতোরাব এলাকার দৃশ্য ছিল এ রকম।

মিরসরাই ট্র্যাজেডির শিকার শিক্ষার্থীদের স্বজনদের মানসিক বৈকল্য দূর করতে আসা মার্ক-ফিলিপের বিভিন্ন কর্মসূচিতে প্রতিদিনই ভিড় থাকছে এলাকাবাসীর। ইউনাইট থিয়েটার ফর সোশ্যাল অ্যাকশনের (উৎস) নির্বাহী পরিচালক মোস্তফা কামাল যাত্রার আমন্ত্রণে গত ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে আসেন মার্ক ও ফিলিপ। ১১ দিনের কর্মসূচিতে তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছয় শিক্ষার্থী, উৎস-এর তিন কর্মকর্তা, বিটিটিআইয়ের তিন কর্মকর্তাসহ মোট ১২ জন থিয়েটার থেরাপিস্ট। তাঁদের কর্মকাণ্ডে সহযোগিতা করছেন স্থানীয় বেসরকারি সংস্থা অপকা, ইপসা, ঘাসফুল, মমতা, বর্ণালি, বিটা, এওয়াক, এইউডিসি ও টিটিসিডি। মার্ক-ফিলিপ দলের সফরের তৃতীয় দিন গতকাল সকালে মিরসরাইয়ের ১১ নম্বর মঘাদিয়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে অভিভাবক ও শিশুদের নিয়ে মতবিনিময় সভা হয়। আগের দিনের কার্যক্রমে শোকার্তদের মানসিক অবস্থার উন্নতি হয়েছে উল্লেখ এলাকার লোকজন কর্মসূচি অব্যাহত রাখার অনুরোধ জানায়। আবুতোরাবের শিশুদের মধ্যে ফুটবল খেলা নিয়ে তৈরি হওয়া ভীতি দূর করার জন্য বেশি বেশি করে খেলাটি আয়োজন করার অনুরোধও জানায় তারা।
বিকেলে শিশুদের তিনটি এবং অভিভাবকদের দুটি দল গঠন করা হয়। তারা ছবি আঁকা, গল্প বলা, অভিনয়সহ বিভিন্ন শৈলী প্রদর্শন করে। আবুতোরাব বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাফর সাদেক কালের কণ্ঠকে বলেন, 'গতানুগতিক ধারার বাইরের এসব কর্মকাণ্ডের ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের মানসিক অবস্থার ইতিবাচক পরিবর্তন ঘটবে বলে আমরা আশা করছি।'
« পূর্ববর্তী সংবাদ

No comments

Powered by Blogger.