পাকিস্তানকে অবশ্যই যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষা করতে হবে

যুক্তরাষ্ট্রের স্বার্থ সংরক্ষণের ওপর নির্ভর করবে ওয়াশিংটন ও ইসলামাবাদ কৌশলগত সম্পর্কের ভবিষ্যৎ। এ ক্ষেত্রে পাকিস্তান মনোযোগী না হলে তার প্রভাব পড়বে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কে। পাকিস্তানকে সতর্ক করে দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা গত বৃহস্পতিবার হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে এ কথা বলেন।আফগানিস্তানে মার্কিন ও ন্যাটো বাহিনীকে লক্ষ্য করে হামলা চালাতে হাক্কানি নেটওয়ার্ককে উৎসাহ দিচ্ছে পাকিস্তান_যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সাবেক প্রধান অ্যাডমিরাল মাইক মুলেনের এ মন্তব্যের পর এই প্রথম এ ব্যাপারে মুখ খুললেন ওবামা। দুই সপ্তাহ আগে মুলেন ওই মন্তব্য করেছিলেন।

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স হাক্কানি নেটওয়ার্ককে তাদের কাজে ব্যবহার করছে_এ রকম মনে করে কি না এবং করলে ইসলামাবাদে সাহায্য পাঠানো বন্ধ করা হবে কি না, এ প্রশ্নের জবাবে ওবামা বলেন, 'এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে পাকিস্তান আমাদের স্বার্থ রক্ষায় যথেষ্ট মনোযোগী না হলে তাদের সঙ্গে দীর্ঘমেয়াদি কৌশলগত সম্পর্ক টিকিয়ে রাখতে আমরা স্বস্তিবোধ কবর না। আমেরিকা ও তার জনগণের স্বার্থ সংরক্ষণে পাকিস্তান সহায়তা করছে কি না, তার ভিত্তিতে যুক্তরাষ্ট্র পাকিস্তানের সঙ্গে সম্পর্ক মূল্যায়ন করে।'
৯০ মিনিটের সংবাদ সম্মেলনে ওবামা আরো বলেন, 'পাকিস্তানি সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে বিশেষ কোনো ব্যক্তির সম্পর্ক রয়েছে এ বিষয়ে কোনো সন্দেহ নেই। বিষয়টি এর আগেও আমি জনসম্মুখে বলেছি।' সূত্র : ডন, এএফপি।

No comments

Powered by Blogger.