যানজট এড়াতে নৌপথে সরকারি চাল পরিবহন byআসিফ সিদ্দিকী,

হাসড়কে যানজটের কারণে এবার নৌপথে পণ্য পরিবহন করছে সরকারের খাদ্য বিভাগ। চট্টগ্রাম বন্দর থেকে গত এক মাসে খুলনা ও বরিশাল বিভাগে আট হাজার টন আমদানীকৃত চাল পরিবহনে ট্রাকের পরিবর্তে ব্যবহার করা হয়েছে নৌপথ। এতে প্রচুর আর্থিক সাশ্রয়ও হচ্ছে। বিষয়টি স্বীকার করে চট্টগ্রাম খাদ্য বিভাগের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক মো. সালাহ উদ্দিন কালের কণ্ঠকে বলেন, 'ঢাকা, বরিশাল ও খুলনা বিভাগের খাদ্যগুদামে আমদানীকৃত চাল নৌপথে পরিবহনের জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে।
আপাতত এক হাজার ৬০০ মেট্রিক টন চাল পরিবহনের অনুমতি দেওয়া হয়েছে। শনিবার থেকে তারা পরিবহন শুরু করবে। গুদাম খালি থাকা সাপেক্ষে অনুমতি বাড়ানো হবে।' নৌপথে পণ্য পরিবহন খরচ অনেক কম হওয়ার কথা স্বীকার করে সালাহ উদ্দিন বলেন, 'পরিবহন খরচের চেয়ে দ্রুত গুদামজাত করাকে আমরা বেশি গুরুত্ব দিচ্ছি। চট্টগ্রামের খাদ্য বিভাগের দুটি বড় গুদামে ধারণক্ষমতার অতিরিক্ত পণ্য জমা হয়ে থাকায় এখানে চাল রাখতে না পেরে দেশের বিভিন্ন অঞ্চলের গুদামে তা জমা করা হচ্ছে।'
সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, চট্টগ্রাম-ঢাকা মহাসড়কে ভয়াবহ যানজটের কারণে বন্দর থেকে আমদানি ও রপ্তানিপণ্য দেশের বিভিন্ন স্থানে পেঁৗছাতে অনেক সময় লাগছিল। এখন খোদ সরকারি প্রতিষ্ঠানকেই এই ঝামেলায় পড়ে বিকল্প হিসেবে নৌপথ বেছে নিতে হলো।
বন্দর সূত্র জানায়, বর্তমানে চট্টগ্রাম বন্দরের ৬ নম্বর জেটিতে সরকারি চালবাহী 'সি এনার্জি' এবং ৭ নম্বর জেটিতে 'ওরিয়েন্টাল কুইন-৬' চাল খালাস করছে। গুদামে স্থান সংকট ও ট্রাক সংকটের কারণে 'সি এনার্জি' জাহাজ থেকে সাড়ে ৩১ হাজার টন চাল খালাসে সময় লেগেছে এক মাসেরও বেশি। জাহাজটি গতকালের (শুক্রবার) মধ্যেই বন্দর ত্যাগ করবে বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.