মনিকার চমক চলছেই, ওজনিয়াকির বিদায়

মেয়েদের টেনিসটা একেবারে উন্মুক্ত এখন। নাম না জানা অনেকে চমকে দিচ্ছেন গ্র্যান্ড স্লাম জিতে। কেউ আলোয় আসছেন ডাবি্লউটিএর শিরোপা ঘরে তুলে। তারপর আবার হারিয়েও ফেলছেন ছন্দটা! ফ্রেঞ্চ ওপেন জয়ী চীনের লি না কিংবা উইম্বলডন জেতা পেত্রা কেভিতোভা_গল্পটা একই। চায়না ওপেনের সেমিফাইনালে পেঁৗছে মনিকা নিকুলেসকুও সাড়া ফেলেছেন যথেষ্ট। র‌্যাংকিংয়ে ৫৭ নম্বরে থাকা ২৪ বছর বয়সী এই রোমানিয়ান প্রথম রাউন্ডে হারিয়েছিলেন ফ্রেঞ্চ ওপেন জয়ী লি না'কে। এরপর হারান ভারজিনিয়া র‌্যাজানোকে।

আর গতকাল কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় করে দিলেন গতবারের চ্যাম্পিয়ন মারিয়া কিরিলেঙ্কোকেই।প্রথম সেটটা অবশ্য মনিকা হেরেছিলেন ৩-৬-এ। এরপর ঘুরে দাঁড়িয়ে র‌্যাংকিংয়ে ২৪ নম্বরে থাকা রাশান কিরিলেঙ্কোকে হারান ৩-৬, ৬-৩, ৬-৪ গেমে। এখনো ডাবি্লউটিএর কোনো শিরোপা না জেতা মনিকার চোখে তাই চীন জয়ের স্বপ্ন, 'পেশাদার ক্যারিয়ারে নাম লিখিয়েছি ৯ বছর হলো। এত দিন কোনো শিরোপা জিততে না পারাটা হতাশার। তবে যে ফর্মে আছি সেটা ধরে রাখতে পারলে চীনে জিততেই পারি আমি।' গ্র্যান্ড স্লামে তাঁর সর্বোচ্চ সাফল্য গত ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে খেলা। এ ছাড়া পেঁৗছেছিলেন বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে। আর সব মিলিয়ে ডবি্লউটিএ চ্যাম্পিয়নশিপে কোয়ার্টার ফাইনাল খেলেছেন ছয়বার।
মনিকার জয়ের দিনে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছেন বর্তমান নাম্বার ওয়ান ক্যারলিন ওজনিয়াকি। গতবারের এই চ্যাম্পিয়নকে ৩-৬, ৬-০, ৭-৬ গেমে হারিয়েছেন ফ্লাভিয়া পানেতা। বিদায় নিয়েছেন সাবেক নাম্বার ওয়ান আনা ইভানোভিচও। চোটের কারণে রাদওয়ানস্কার বিপক্ষে ম্যাচ চলার মাঝপথে নাম প্রত্যাহার করে নেন এই গ্ল্যামার গার্ল। ছেলেদের এককে সেমিফাইনালে নাম লিখিয়েছেন চেক প্রজাতন্ত্রের টমাস বার্দিচ। ৬৫ মিনিটের লড়াইয়ে তিনি স্পেনের ফার্নান্দো ভারদাস্কোকে হারান ৬-১, ৬-০ গেমে। ছেলেদের র‌্যাংকিংয়ের সেরা দশে থাকা বার্দিচ ও ফ্রান্সের জায়েল মনফিলসই কেবল এ বছর জিততে পারেননি কোনো শিরোপা। তবে এ নিয়ে বছরে সপ্তম সেমিফাইনাল খেলছেন বলে চায়না ওপেনের শিরোপা জয়ের স্বপ্ন দেখছেন বার্দিচ।
এদিকে জাপান ওপেনে প্রত্যাশা মতোই সেমিফাইনালে নাম লিখিয়েছেন বর্তমান চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। কলম্বিয়ার সান্তিয়াগো গিরালদোকে নাদাল হারান ৭-৬, ৬-৩ গেমে। প্রথম সেটটা টাইব্রেকারে গড়ানোয় কিছুটা উদ্বিগ্ন ছিলেন বলে জানালেন নাদাল নিজেই, 'ও যেকোনো জায়গা থেকে উইনার মারতে পারে। প্রথম সেটটা টাইব্রেকারে গড়ানোয় তাই কিছুটা উদ্বিগ্ন ছিলাম। দ্বিতীয় সেটে অবশ্য ছন্দে ছিলাম আমি।' সেমিফাইনালে নাদাল খেলবেন যুক্তরাষ্ট্রের মার্ডি ফিশের সঙ্গে। তিনি গতকাল কোয়ার্টার ফাইনালে ৬-৭, ৬-৪, ৬-১ গেমে হারান অস্ট্রেলিয়ার বার্নার্ড টমিককে। ওয়েবসাইট

No comments

Powered by Blogger.