নিউইয়র্কে বিক্ষোভ, জোরালো হচ্ছে ওয়াল স্ট্রিট-বিরোধী আন্দোলন

নিউইয়র্কের ম্যানহাটন এলাকায় গত বুধবার ‘ওয়াল স্ট্রিট দখল করো’ আন্দোলনকারীরা বিক্ষোভ করেছে। এতে প্রায় পাঁচ হাজার মানুষ যোগ দেয়। এ সময় তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে মিছিলে যোগ দেন বড় বড় সব শ্রমিক ইউনিয়নের সদস্য ও কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
নিউইয়র্কে সপ্তাহ তিনেক আগে মাত্র হাতে গোনা কিছু তরুণ একত্র হয়ে শুরু করেছিলেন ‘ওয়াল স্ট্রিট দখল করো’ আন্দোলন। এরপর ধীরে ধীরে আন্দোলনের ব্যাপকতা ছড়িয়ে পড়েছে।
নিউইয়র্কে বিক্ষোভ-সমাবেশে যোগ দেন দ্য আমেরিকান ফেডারেশন অব স্টেট, কাউন্টি ও মিউনিসিপ্যাল এমপ্লয়েজ, কমিউনিকেশনস ওয়ার্কার্স অব আমেরিকা এবং অ্যামালগামেইটেড ট্রানজিট ইউনিয়ন ও ন্যাশনাল নার্সেস ইউনাইটেডসহ বিভিন্ন ইউনিয়নের কর্মী-সদস্যরা।
ইউনাইটেড ফেডারেশন অব টিচার্সের প্রেসিডেন্ট মাইকেল মুলগ্রু বলেন, ‘এ আন্দোলন নিয়ে আমাদের কর্মীদের মধ্যেও উত্তেজনার সৃষ্টি হয়েছে। পরিবার-পরিজন নিয়ে আমাদের সংগ্রাম করতে হচ্ছে।’
নিউইয়র্কে বিক্ষোভ মিছিল করার সময় ‘চাকরি কাটছাঁট নয়’ ও ‘করপোরেট লালসা বন্ধ করো’ বক্তব্যসংবলিত প্ল্যাকার্ড বহন করে এবং ‘ওয়াল স্ট্রিট আমাদের’ বলে স্লোগান দেয়।
নিউইয়র্কের বাস মেরামতকারী মাইক পেল্লিগ্রিনো বলেন, ‘করপোরেট ভোগ-লালসার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আমরা এখানে এসেছি। পরিবারের লোকজনকে নিয়ে একটু ভালোভাবে বাঁচার জন্যই আমরা কাজ করে যাচ্ছি।’
নিউইয়র্কের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বাদ দিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দেন। ম্যাসাচুসেটসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতের প্ল্যাকার্ডে লেখা ছিল ‘অভিজাতদের খেয়ে ফেল’।
সরকারের ওপর ব্যবসায়ী প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ ও শিক্ষার ব্যয় বাড়ার প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিল বের করে বোস্টনের নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী। এ ছাড়া শিকাগো, সানফ্রান্সিককো, লাস ভেগাস, বাল্টিমোর, ফিলাডেলফিয়া ও ওয়াশিংটন শহর, মিসৌরি, ওহাইয়ো এবং ফ্লোরিডা অঙ্গরাজ্যের বিভিন্ন শহরেও বিক্ষোভ করে মানুষ।

No comments

Powered by Blogger.