দূষণে অসময়ে সন্তান জন্মদানের ঝুঁকি বাড়ে

দূষণের কারণে শহুরে মায়েদের মধ্যে নির্দিষ্ট সময়ের আগেই সন্তান জন্ম দেওয়ার আশঙ্কা বেশি। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এ কথা জানিয়েছেন। তাঁদের দাবি, বায়ু দূষণের ফলে গ্রামের তুলনায় শহরে বসবাসরত মায়েদের অপরিণত শিশু জন্ম দেওয়ার আশঙ্কা ৩০ শতাংশ বেশি। তাঁদের গবেষণা প্রতিবেদন সম্প্রতি যুক্তরাজ্যের এনভায়রনমেন্টাল হেলথ জার্নালে প্রকাশিত হয়েছে।গবেষকরা জানান, সময়ের আগেই সন্তান জন্মদানের পেছনে যানবাহন থেকে নির্গত ধোঁয়াই সবচেয়ে বড় অনুঘটক হিসেবে কাজ করে।

এ ঘটনায় তাঁরা পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বনস (পিএএইচ), অ্যামোনিয়াম নাইট্রেট ও বেনজিনের মতো পদার্থকে দায়ী করেছেন। এর মধ্যে পেট্রলের উপজাত পিএএইচ অপরিণত সন্তান জন্মদানের ঝুঁকি ৩০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেয়। আর কৃষি ও শিল্পখাত থেকে নির্গত অ্যামোনিয়াম নাইট্রেট ২১ শতাংশ এবং পেট্রল থেকে নির্গত বেনজিন ১০ শতাংশ পর্যন্ত ঝুঁকি বাড়ায়। যানবাহন থেকে নির্গত রাসায়নিক পদার্থ গর্ভবতী ও তাঁর অনাগত সন্তানের স্বাস্থ্যের ওপরে মারাত্মক প্রভাব ফেলে। গ্রীষ্মকালের তুলনায় শীতের সময় এ দূষণ বেশি হয়। স্থলবেষ্টিত শহরগুলোর তুলনায় উপকূলীয় শহরে বায়ু দূষণের পরিমাণ কম বলেও উল্লেখ করেন তাঁরা।
গবেষকরা ২০০৪ সালের জুন থেকে পরবর্তী ২২ মাস তাঁদের গবেষণা চালান। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বাতাসের মান পর্যবেক্ষণ কেন্দ্রগুলোর আশপাশের এলাকায় এ গবেষণা চালানো হয়। প্রতিটি কেন্দ্রের চারপাশের পাঁচ কিলোমিটার এলাকায় পর্যবেক্ষণ চালানো হয়। এক লাখ শিশুর জন্মের তথ্য বিশ্লেষণ করেন তাঁরা। বায়ু দূষণের মাত্রার পাশাপাশি মা ও শিশুদের স্বাস্থ্যের পরিস্থিতি পর্যবেক্ষণ করেন।
গবেষণা প্রতিবেদনের লেখক ডক্টর বিট রিটজ বলেন, 'বায়ু দূষণের সঙ্গে সময়ের আগে ও কম ওজনের সন্তান জন্মদানের সম্পর্ক রয়েছে। আমাদের গবেষণায় দেখা যায়, যানবাহন থেকে নির্গত পিএএইচ বড় ধরনের দূষণ তৈরি করে এবং অকাল জন্মদানের পেছনে ভূমিকা পালন করে।'
সূত্র : ডেইলি মেইল, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.