নতুন করে পশ্চিমা বিশ্বের তোপের মুখে চীন ও রাশিয়া

সিরিয়ায় বিক্ষোভকারীদের দমনে প্রেসিডেন্ট বাশার আল আসাদের কঠোর অভিযানের নিন্দা জানানোর প্রস্তাবে ভেটো দেওয়ায় চীন ও রাশিয়া নতুন করে পশ্চিমা দেশগুলোর তোপের মুখে পড়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই প্রস্তাব তোলা হয়।
এতে ভেটো দেওয়ায় পশ্চিমা দেশগুলো চীন ও রাশিয়ার কঠোর সমালোচনা করে। অপর দিকে বাশার আল আসাদ দেশ দুটির ভূয়সী প্রশংসা করে।
নতুন করে দেশ দুটির কঠোর সমালোচনায় মূল ভূমিকা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের। গত বুধবার রাতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সিরিয়ার জনগণ এই ভেটোর কথা ভুলবে না। ইউরোপীয় খসড়া প্রস্তাব অনুমোদন না করে দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।
প্রস্তাব অনুমোদনের ভোটে হেরে পরিষদের ক্ষুব্ধ পশ্চিমা সদস্য দেশগুলো গত মঙ্গলবার বৈঠকে বসে। এতে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরা একযোগে বলেন, সিরীয় সরকারের ওপর নতুন করে চাপ সৃষ্টি করা হবে।
সংবাদ সম্মেলনে হিলারি ক্লিনটন বলেন, ‘আমরা মনে করি যে নিরাপত্তা পরিষদ ক্ষমতাবলে তার দায়িত্ব পালনের বিষয়টি রদ করেছে। যে দেশগুলো প্রস্তাবের ওপর ভেটো দিয়েছে, সিরীয় জনগণের কাছে এ ব্যাপারে তাদের ব্যাখ্যা দিতে হবে। সিরীয় জনগণ এ ঘটনা ভুলবে না।

No comments

Powered by Blogger.