মৃত্যুর আগে শেরিফের সাক্ষাৎকার

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে অবমাননাকর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিশোধ নিতে শার্লি হেবদো অফিসে হামলা করেছে বলে জানিয়েছে অস্ত্রধারী দুই ভাইয়ের একজন শেরিফ কোয়াশি। পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হওয়ার আগে শুক্রবার প্যারিসের উপকণ্ঠে দামার্তা আন গল নামে একটি শহরের শিল্প এলাকার একটি ছাপাখানার ভেতরে অবস্থান নিয়েছিল আলজেরিয়ান বংশোদ্ভূত দুই ভাই সাইদ কোয়াশি এবং শেরিফ কোয়াশি। নিহতের আগে শেরিফ কোয়াশি ফ্রান্সের একটি টেলিভিশন চ্যানেলকে টেলিফোনে সাক্ষাৎকার দিয়েছেন। বিএফএমটিভির সাংবাদিক ইগোর সাহিরির সঙ্গে কোয়াশির কথোপকথন এখানে তুলে ধরা হল-
শেরিফ : আমরা আপনাদের বলেছিলাম আমরা নবীর সমর্থক (তার ওপর শান্তি ও রহমত বর্ষিত হোক ) এবং আমি শেরিফ কোয়াশিকে আল কায়দার ইয়েমেন শাখা পাঠিয়েছে। ওকে?
সাক্ষাৎকার গ্রহণকারী : ওকে, ওকে।
শেরিফ : আমি সেখানে (ইয়েমেন) গিয়েছিলাম এবং আনওয়ার আল আওলাকি আমাকে অর্থ দিয়েছিল।
সাক্ষাৎকার গ্রহণকারী : এটা কত আগে
শেরিফ : তার মৃত্যুর আগে।
সাক্ষাৎকার গ্রহণকারী : ওকে, তার মানে আপনি বেশি দিন আগে ফ্রান্সে ফেরত আসেননি?
শেরিফ : না, অনেক আগে আমি গোয়েন্দা সংস্থাগুলোকে চিনি, তাদের সম্পর্কে ভয় পাওয়ার কিছুই নেই। আমি ভালোভাবেই জানি কাজটা ভালোভাবে করতে আমি কতটুকু সমর্থ।
সাক্ষাৎকার গ্রহণকারী : ওকে, এখন কেবল আপনি এবং আপনার ভাই আছেন?
শেরিফ : এটা আপনার সমস্যা নয়।
সাক্ষাৎকার গ্রহণকারী : কিন্তু আপনাদের পেছনে কি আর কেউ আছে নাকি নেই?
শেরিফ : এটা আপনার সমস্যা নয়।
সাক্ষাৎকার গ্রহণকারী : ওকে, আল্লাহ নামে আপনাদের কি আরও হত্যার পরিকল্পনা আছে নাকি নেই?
শেরিফ : কাকে হত্যা?
সাক্ষাৎকার গ্রহণকারী : আমি জানি না। আপনাকে আমি প্রশ্নটি করছি।
শেরিফ : গত দু’দিন ধরে আপনারা আমাদের খোঁজ চালাচ্ছেন, আমরা কি কোনো বেসামরিক লোককে হত্যা করেছি?
সাক্ষাৎকার গ্রহণকারী : আপনারা সাংবাদিকদের হত্যা করেছেন।
শেরিফ : কিন্তু আমরা কি বেসামরিক লোককে হত্যা করেছি? বেসামরিক অথবা সাধারণ জনগণের জন্য দু’দিন ধরে আপনারা আমাদের খোঁজ চালাচ্ছেন? অথবা সাধারণ জনগণই কি দু’দিন ধরে আমাদের খোঁজ চালাচ্ছে?
সাক্ষাৎকার গ্রহণকারী : শেরিফ একটু আপনারা কি আজ সকালে কাউকে হত্যা করেছেন?
শেরিফ : আমরা হত্যাকারী নই। আমরা মহানবীর অনুসারী। আমরা নারী হত্যা করি না। আমরা কাউকে হত্যা করিনি। আমরা নবীকে অনুসরণ করি। কেউ নবীর অবমাননা কবলে আমরা তাকে হত্যা করতে পারি। আমরা আপনাদের মতো নই। আপনারা সিরিয়া, ইরাক ও আফগানিস্তানে নারী ও শিশুদের হত্যা করছেন। আমরা এমন নই। ইসলামে তাদের সম্মানের একটি স্থান রয়েছে।
সাক্ষাৎকার গ্রহণকারী : কিন্তু আপনারাতো সেখানে প্রতিশোধ নিলেন। আপনারা ১২ জনকে হত্যা করেছেন।
শেরিফ : হ্যাঁ, কারণ আমরা প্রতিশোধ নিয়েছি। আপনি ভালো বলেছেন। আপনি নিজেই বললেন, আমরা প্রতিশোধ নিয়েছি। এনবিসি।

No comments

Powered by Blogger.