অবরোধে অর্ধশতাধিক গাড়ি ভাঙচুর, আগুন, গ্রেপ্তার ৭ শতাধিক

দেশব্যাপী ২০ দলের টানা অবরোধের ১৭তম দিন ও কয়েকটি বিভাগে ডাকা ২ দিনের হরতালের শেষদিন গতকালও ব্যাপক ভাঙচুর, অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। রাজশাহীতে দুপুরে আইনশৃঙ্খলা বাহিনীর পাহারায় থাকা পণ্যবাহী গাড়িবহরে বোমা হামলা চালিয়ে ১৫টি যানবাহন ক্ষতিগ্রস্ত করেছে দুর্বৃত্তরা। এ সময় পেট্রোলবোমা ও ঢিলের আঘাতে ৩ জন আহত হয়েছেন। দিনাজপুরে দু’টি ট্রাকে পেট্রোলবোমা নিক্ষেপ করে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। এতে দু’চালকসহ ৪ জন দগ্ধ হয়েছেন। চাঁদপুরে আওয়ামী লীগ অফিস ও ঝালকাঠির নলছিটি উপজেলা যুবলীগের আহ্বায়ক উপজেলা ভাইস চেয়ারম্যানের বসতবাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে। এছাড়া রাজধানীর বাইরে সারা দেশে অর্ধশত যানবাহনে অগ্নিসংযোগ, পেট্রোলবোমা নিক্ষেপ ও ভাঙচুর চালানো হয়েছে। এরমধ্যে আশুলিয়ায়-ই কমপক্ষে ২০টি গাড়িতে ভাঙচুর চালিয়ে দুষ্কৃতিকারীরা। পুলিশের অভিযানে এদিন গ্রেপ্তার হয়েছেন ২০ দলের সাড়ে ৭শ’ নেতাকর্মী। শিবিরের দাবি, এদিনে তাদের ৬৫ নেতাকর্মী গ্রেপ্তার এবং ২২ নেতাকর্মী আহত হয়েছেন। কোথাও কোথাও পুলিশের বিরুদ্ধে গ্রেপ্তার বাণিজ্যেরও অভিযোগ উঠেছে।
রাজধানীতে ৫ গাড়িতে আগুন, ককটেল বিস্ফোরণ
২০ দলীয় জোটের ডাকা টানা অবরোধে গতকাল রাজধানীর পৃথকস্থানে অন্তত ৫টি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। অন্যান্য দিনের মতো রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে ককটেলও বিস্ফোরণ হয়েছে। দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয়ের সামনে দুর্বৃত্তরা একটি ককটেল বিস্ফোরণ ঘটায়। সূত্র জানায়, গতকাল বিকাল সাড়ে ৪ টায় রামপুরা টিভি সেন্টারের সামনে একটি ক্যাভার্ড ভ্যানে আগুন দেয় দুর্বৃত্তরা। প্রায় একই সময়ে রামপুরা বাজার এলাকায় সুপ্রভাত পরিবহনের একটি বাসে আগুন দেয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২টি ইউনিটের ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। রাত পৌঁনে ৮ টায় কমলাপুর টিটিপাড়ায় একুশে পরিবহনের একটি যাত্রীবাহী বাসে দৃর্বৃত্তরা আগুন দেয়। সন্ধ্যা ৬টার দিকে পোস্তাগোলায় একটি যাত্রীবাহি বাসে আগুন দেয়া হয়। রাত সাড়ে ৮টার দিকে গাবতলীতে রূপকথা পরিবহনের একটি বাসে (ঢাকা মেট্রো গ ১১-৩৮৭৩) আগুন দেয়া দুর্বৃত্তরা। তবে ফায়ার সার্ভিসের কর্মীরা যাওয়ার আগেই স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলে। গাবতলী ফাঁড়ির এসআই পথিক কুমার জানান, গাড়িটি পার্কিং করা ছিল। দুর্বৃত্তরা আগুন দেয়ার পর পালিয়ে যায়। স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলে। এদিকে, গতকাল দুপুর ২ টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয়ের সামনে দৃর্বৃত্তরা একটি ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তারা এদিকে সেদিক ছোটাছুটি শুরু করেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি। অন্যদিকে, গতকাল সকাল ৮টায় বাড্ডার শাহজাদপুরে ১০টি এবং চকবাজারের তিনটি ককটেল বিস্ফোরনের খবর পাওয়া গেছে।
মামলা-গ্রেপ্তার-সাজা
অবরোধ ও হরতালকে কেন্দ্র করে বুধবার সংঘটিত বিভিন্ন ঘটনায় একাধিক মামলা করেছে পুলিশ। এর মধ্যে রাজশাহীতে বাসে আগুন দেয়ার ঘটনায় বিএনপির যুগ্ম মহাসচিব মিজানুর রহমান মিনু, রাজশাহী সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল ও মহানগর বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলনসহ বিএনপি-জামায়াতের ৮৯ জন নেতাকর্মীকে আসামি করে মামলা করেছে পুলিশ। মহানগরীর বোয়ালিয়া থানার উপপরিদর্শক (এসআই) তৌহিদ বাদী হয়ে গতরাতে মামলাটি করেন। এছাড়া ঝালকাঠিতে বিএনপির ৬৫ নেতাকর্মীর বিরুদ্ধে বিস্ফোরক আইনে ২টি মামলা করেছে ঝালকাঠি ও নলছিটি থানা পুলিশ। বাসে অগ্নিসংযোগের অভিযোগে রাজধানীর আশুলিয়ায় ৪৮ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। এদিকে মঙ্গলবার রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত সারা দেশে ২০ দলীয় জোটের অন্তত ৭৫০ নেতাকর্মী ও সমর্থককে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর মধ্যে- ছাত্রদলের কেন্দ্রীয় নেতা ফেরদৌস আহমেদ মুন্না ও নরসিংদী জেলা জামায়াতের আমীর অধ্যাপক আ ফ ম আব্দুস সাত্তার, চাঁদপুর জেলা জামায়াতের সেক্রেটারি বিল্লাল হোসেন মিয়াজী, বরিশাল কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক ও বাবুগঞ্জ থানা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক সবুজ হোসেন আকন, আগৈলঝাড়া উপজেলা যুবদলের সভাপতি আলী হোসেন ভূঁইয়া স্বপন, ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম সাদেক এবং পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক রুবায়েদ হোসেন শামীম মন্ডলসহ রাজধানীতে অন্তত ৫৫, যশোরে ৭৫, সিলেটে ৬৫, পাবনা ৫২, খুলনা ৫০, সাতক্ষীরায় ৪৬, নড়াইলে ২৯, বগুড়া ২৫, দিনাজপুর ২৫, সুনামগঞ্জ ২৩, গাইবান্ধায় ২২, চট্টগ্রাম ১৯, ফেনী ১৫, মেহেরপুরে ১৪, মানিকগঞ্জে ১২, মাগুরায় ১১, টাঙ্গাইলে ১৪, নোয়াখালীতে ১০, ব্রাহ্মণবাড়িয়ায় ৯, ঝিনাইদহ ৯, সিরাজগঞ্জে ৭, রাজশাহী-বরিশাল-চাঁদপুর-ঝালকাঠি ও ময়মনসিংহে ৫জন করে, বুধবার রাতে বিভিন্ন এলাকায় ১৫, গাজীপুর-ঢাকার নবাবগঞ্জ-হবিগঞ্জের বাহুবলে ৩ জন করে, মাদারীপুর-কুড়িগ্রাম-জামালপুর-নারায়ণগঞ্জের রূপগঞ্জ- ২জন করেসহ সারা দেশে অন্তত ৭৫০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে বগুড়ায় ২ যুবদল কর্মীকে ১ বছর করে ও সাতক্ষীরা জামায়াতের ২ নেতাকে ২ বছর করে কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।
ঝালকাঠি প্রতিনিধি জানান, ঝালকাঠি জেলার নলছিটি উপজেলা যুবলীগ সভাপতি ও ভাইস চেয়ারম্যান দুলাল শরীফের ঘরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। দুলালের নলছিটির পূর্ব মালিপুর এলাকার বাসভবনে রাত ৩টার দিকে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এতে তার ব্যবহৃত একটি  মোটরসাইকেল ও রান্নাঘরের অংশ পুড়ে গেলেও কোন হতাহতের ঘটনা ঘটেনি। এ ঘটনায় নলছিটি থানায় একটি মামলা দায়ের হয়েছে। ভাইস চেয়ারম্যান দুলাল শরীফ জানান, উপজেলা শহরের পূর্ব মালিপুরের শরীফ মো. দুলালের বাড়ির রান্নাঘরে  ও সিঁড়িকোঠায় রাখা  মোটরসাইকেলে দৃর্বৃত্তরা আগুন দেয়। আগুনের লেলিহান শিখা দেখে বাড়ির লোকজনের ঘুম ভেঙ যায়। পরে ফায়ার সার্ভিস ও স্থানীয়দের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে আর ততক্ষণে পুড়ে যায় উপজেলা ভাইস চেয়ারম্যানের ব্যবহৃত মোটরসাইকেলটি ও রান্নাঘরের অধিকাংশ। অপরদিকে ঝালকাঠি সদর উপজেলার বিনয়কাঠির কল্যাণকাঠি এলাকায় বাসার সামনে রাখা আমিনুল হকের লেগুনায় পেট্রোল ঢেলে আগুন দিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। এতে মুহূর্তের মধ্যে গাড়িটি পুড়ে যায়। এদিকে ৩ বিএনপি কর্মী ও ১ জামায়াত কর্মীকে আটক করেছে পুলিশ।
স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, শিল্পাঞ্চল আশুলিয়ার কাঠগড়া এলাকায় বিএনপি’র ডাকা টানা অবরোধের সমর্থনে কমপক্ষে ২০টি যানবাহনে ভাঙচুর চালিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় দুর্বৃত্তদের হামলায় আতঙ্কিত হয়ে পালাতে গিয়ে আহত হয়েছেন ৫ জন। বৃহস্পতিবার দুপুরে কাঠগড়া বাসস্ট্যান্ড এলাকায় এই হামলার ঘটনা ঘটেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, ১৫-২০ জন যুবক লাঠি-সোঁটা হাতে কাঠগড়া বাসস্ট্যান্ডে অবস্থান নিয়ে সিঅ্যান্ডবি-আশুলিয়া সড়কে চলাচলকারী কাভার্ডভ্যান, হিউম্যান হলার, সিএনজি ও বাসসহ কমপক্ষে ২০টি যানবাহনে ভাঙচুর চালায়।
চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুর জেলা আওয়ামী লীগ অফিস আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এতে অফিসে থাকা চেয়ার-টেবিল ও বঙ্গবন্ধুর ছবি সংবলিত প্রতিকৃতি পুড়ে ছাই হয়ে যায়। তবে ওই সময় দলীয় কার্যালয়ে কেউ ছিল না। অফিসটি তালাবদ্ধ অবস্থায় ছিল। দুর্বৃত্তরা অফিসের দরজার ফাঁক দিয়ে পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে জেলা আওয়ামী লীগ, যুবলীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ঘটনাস্থলে ছুটে আসেন। চাঁদপুর সদর মডেল থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) নন্দন চন্দ্র সরকার জানান, বৃহস্পতিবার ভোর সোয়া ৫টায় শহরের কালীবাড়ী এলাকায় দুর্বৃত্তরা পেট্রোল দিয়ে জেলা আওয়ামী লীগ অফিসে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে স্থানীয় লোকজনের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনে। এদিকে চাঁদপুর জেলা জামায়াতের সেক্রেটারি বিল্লাল হোসেন মিয়াজী (৪৩)কে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার বিকালে শহরের ট্রাকরোড এলাকায় অবস্থিত নিজ বাসভবন থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এছাড়া জেলার বিভিন্ন স্থান থেকে পুলিশ ৫ জনকে গ্রেপ্তার করেছে।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহে বিএনপি ও জামায়াতের ৯ কর্মীকে আটক করেছে পুলিশ। বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে বৃহস্পতিবার ভোরে তাদের আটক করা হয়। আটকৃতদের মধ্যে বিএনপি’র সাতজন ও জামায়াতের দুইজন কর্মী রয়েছে।
স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল থেকে জানান, টাঙ্গাইলে হরতালের সমর্থনে মিছিল বের করার প্রস্তুতিকালে গতকাল সকালে স্থানীয় পৌর উদ্যান থেকে জেলা যুবদলের সাধারণ সম্পাদক আশরাফ পাহেলী, ছাত্রদলের সাধারণ সম্পাদক শফিকুর রহমান খান শফিক, শ্রমিক দলের  সাধারণ সম্পাদক একেএম মনিরুল হক, জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম বাবুসহ  বিএনপি’র ১৩ নেতাকর্মীকে আটক করেছে টাঙ্গাইল মডেল থানা পুলিশ। অপরদিকে টাঙ্গাইলে শান্তিপূর্র্ণভাবে হরতাল পালিত হয়েছে। জেলা বাস্টস্ট্যান্ড থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি।
কুষ্টিয়া প্রতিনিধি জানান, জেলার বিভিন্ন স্থান থেকে শহর ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক সাগির কোরাইশীসহ বিএনপি-ছাত্রদলের ১০জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার ভোররাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পুলিশ তাদের আটক করেছে। আটককৃতরা সবাই সক্রিয় নেতাকর্মী।
চবি প্রতিনিধি জানান, ছাত্রদল নেতা নুরুজ্জামান জনিকে হত্যার প্রতিবাদে কেন্দ্রীয় ছাত্র সংগঠনের ডাকা অবরোধের দ্বিতীয় দিনেও নাশকতার অজুহাতে শাটল ট্রেন বন্ধ রেখেছে রেলওয়ে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকালে নগরীর ষোলশহর স্টেশন হতে বিশ্ববিদ্যালয়গামী কোন ট্রেন ছেড়ে যায়নি বলে জানা গেছে। ফলে ট্রেন বন্ধ থাকায় বিপাকে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। জানা যায়, কেন্দ্রীয় ছাত্রদলের ডাকা অবরোধের দ্বিতীয় দিনে শহর থেকে বিশ্ববিদ্যালয়গামী কোন শাটলট্রেন চলাচল  করেনি। এ দিনে ক্যাম্পাস শাখা ছাত্রদলের প্রত্যক্ষ কোন কর্মসূচি দেখা না গেলেও শিক্ষার্থীদের উপস্থিতি ছিল খুবই কম। এতে অধিকাংশ বিভাগে ক্লাস পরীক্ষা হয়নি। তবেড় বিশ্ববিদ্যালয়গামী শিক্ষক বাস চলাচল স্বাভাবিক বলে জানিয়েছেন পরিবহন অধিদপ্তরের উপ-পরিচালক রবিউল ইসলাম। এর আগে বুধবার অবরোধের ১ম দিনে ভিসির কার্যালয় ও অগ্রণী ব্যাংকের প্রধান ফটকে তালা লাগিয়ে দেয় ছাত্রদল নেতাকর্মীরা।
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে জানান, চট্টগ্রামে তিন পুলিশ সদস্যের উপর ককটেল হামলার ঘটনায় স্থানীয় এক কাউন্সিলর এবং ছাত্রদলের নেতাকর্মীদের আসামি করে মামলা দায়ের করেছে পুলিশ। বুধবার গভীর রাতে চান্দগাঁও থানার এসআই গোলাম মোহাম্মদ নাসিম হোসেন বাদী হয়ে এ মামলা দায়ের করেন। মামলার এজাহারে ৪ নম্বর চান্দগাঁও ওয়ার্ড কাউন্সিলর ও বিএনপি নেতা মাহবুবুল আলম এবং সালাহউদ্দিন, জাহিদ, আরমান ও আরিফ নামে চারজন স্থানীয় ছাত্রদল নেতার নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া ছাত্রদলের আরও ৫-৬ জন নেতাকর্মী এ ঘটনার সঙ্গে জড়িত বলে মামলায় উল্লেখ করা হয়েছে।
নড়াইল প্রতিনিধি জানান, নড়াইলে বিভিন্ন অভিযোগে ২৯ জনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়েড়কাশিপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড বিএনপি’র সভাপতি মোসলেম শেখসহ বিএনপি’র ৪, জামায়াতের ২ জনসহ ২৯ জনকে আটক করা হয়। এদের মধ্যে সদরে ১৩, লোহাগড়া ও কালিয়ায় ৬ জন করে এবং নড়াগাতিতে ৪ জন।
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, নোয়াখালীর জেলা শহর মাইজদীতে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের পার্সেল বহনকারী একটি কাভার্ডভ্যানে পেট্রোলবোমা নিক্ষেপ করেছে মুখোশধারী দূর্বৃত্তরা। এতে কাভার্ডভ্যানটির সামনের কিছু অংশ পুড়ে যায়। স্থানীয়রা দ্রুত এগিয়ে এসে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসায় পুরো কাভার্ডভ্যানটি রক্ষা পায়। বুধবার রাত সাড়ে ১০টার দিকে মাইজদীর প্রধান সড়কে এ ঘটনা ঘটে। এদিকে নোয়াখালীতে অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ১০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলায় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এ অভিযান পরিচালনা করা হয়। আটককৃতদের মধ্যে বিএনপি’র ৭ জন ও জামায়াত-শিবিরের ৩ জন নেতাকর্মী রয়েছে।
চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি জানান, বৃহস্পতিবার বিকালে চাঁপাই নবাবগঞ্জ পৌর বিএনপি’র সাংগঠনিক সম্পাদক আবদুল বারেক আলীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এছাড়াও তিনি হচ্ছেন চাঁপাই নবাবগঞ্জ পৌরসভার ৬নং ওয়ার্ড কাউন্সিলর। বিকাল  সোয়া ৫টার দিকে পৌরসভার সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় একটি ট্রাক ও একটি মাইক্রোবাসে আগুন দিয়েছে র্দুবৃত্তরা। বৃহস্পতিবার বিকালে ঢাকা-মুন্সীগঞ্জ সড়কের কাশীপুর ভোলাইল এলাকায় সড়কে ব্যারিকেড দিয়ে চলন্ত ট্রাক ও  নোয়াহ মাইক্রোবাসের গতিরোধ করে ভাঙচুর চালিয়ে পেট্রোলবোমা মেরে আগুন ধরিয়ে দেয়া হয়। পুড়ে যাওয়া ট্রাকের চালক জাহাঙ্গীর জানান, মুন্সীগঞ্জ থেকে পণ্য নিয়ে ঢাকার উদ্দেশে যাচ্ছিলাম। ১০/১২ জন দুষ্কৃৃতকারী স্লোগান দিয়ে প্রথমে গাড়িতে ঢিল ছুড়তে থাকে। এতে গ্লাস ভেঙে যায়। পরে গাড়ির গতিরোধ করে তারা পেট্রোলবোমা নিক্ষেপ করে। এতে ট্রাকে আগুন ধরে যায়।
এছাড়া পাবনায় ৫২, বগুড়ায় ২৫, সুনামগঞ্জে ২৩, চট্টগ্রামে ১৯ এবং সাতক্ষীরায় ৪৬, ফেনীর সোনাগাজীতে ১৫ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, পুলিশের গুলি, টিয়ার শেল, লাঠিচার্জ, ককটেল বিস্ফোরণ, যানবাহন ভাঙচুর ও গ্রেপ্তারের মধ্য দিয়ে খুলনায় ২০ দলীয় জোটের ডাকা ৪৮ ঘণ্টার হরতালের শেষদিন এবং অবরোধের ১৭তম দিন অতিবাহিত হয়েছে। কর্মসূচি চলাকালে খুলনা থেকে দূরপাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি। এদিকে খুলনা মহানগরী ও জেলার ৯টি উপজেলায় বিশেষ অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ১৭ নেতাকর্মীসহ ৪৯ জনকে আটক করেছে পুলিশ। বুধবার দিবাগত রাত থেকে গতকাল দুপুর পর্যন্ত মহানগরী ও জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি জানান, ঢাকা নবাবগঞ্জ উপজেলায় গতকাল পর্যন্ত বান্দুরা ইউনিয়ন জামায়াতের সভাপতি মজর আলীসহ ৩ জনকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। প্রতি রাতে বিএনপি নেতাকর্মীদের বাড়িতে তল্লাশি চালাচ্ছে পুলিশ। গ্রেপ্তার এড়াতে বিএনপি নেতাকর্মীরা ঘর ছাড়া। পুলিশ সূত্রে জানা যায়, গত ১৪ই জানুয়ারি রাতে ঢাকা-বান্দুরা আন্তঃসড়কের আগলা বাগবাড়ী এলাকায় ও বৃহস্পতিবার রাতে উপজেলা বান্দুরা হলিক্রশ স্কুল অ্যান্ড কলেজের সামনে রাখা বাসটিতে দুর্বৃত্তরা আগুন দেয়। এ ঘটনায় অজ্ঞাত ১০-১২ জনকে আসামি করে পৃথক মামলা হয়েছে। এ ঘটনায় বান্দুরা ইউনিয়ন জামায়াতের সভাপতি মজর আলী, উপজেলা বিএনপি নেতা আবুল হোসেন, যুবদল নেতা মো. শামীমকে গ্রেপ্তার করেছে পুলিশ।
মাগুরা প্রতিনিধি জানান, নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে ২০ দলীয় জোটের খুলনা বিভাগের ডাকা ৪৮ ঘণ্টার হরতাল গতকাল মাগুরায় শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। হরতালে শহরের দোকানপাট বন্ধ ছিল। দূরপাল্লার কোন যানবাহন চলাচল করেনি। এদিকে বুধবার রাতে অভিযান চালিয়ে পুলিশ ছাত্রদল এবং জামায়াতের ১১ নেতাকর্মীকে আটক করেছে। শহরের পারলা এলাকার ছাত্রদল নেতা পাবেল মল্লিক, আলমগীর মল্লিক, অনিক মল্লিক, সুমন মল্লিক, আকাশ মল্লিক, ভায়নার আনোয়ার হোসেন, রামনগরের রিয়াজউদ্দিন, মহম্মদপুর উপজেলার শীরগ্রামের সুজন মিয়া, জামায়াতের আবু বক্কর, সিদ্দিকুর রহমান, শালিখা উপজেলার বুনাগাতীর যুবদলের সীমান্ত কু-কে আটক করা হয়ছে বলে সহকারী পুলিশ সুপার সুদর্শন রায় জানিয়েছেন।
বাহুবল প্রতিনিধি জানান, বাহুবলে যৌথবাহিনীর বিশেষ অভিযানে স্কুলশিক্ষকসহ ৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের গতকাল আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। বুধবার সকাল থেকে মধ্যরাত পর্যন্ত বিভিন্ন স্থানে র‌্যাব, পুলিশ ও বিজিবি’র সমন্বয়ে গঠিত যৌথবাহিনী অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এরা হলেন উপজেলার সিংনাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তাজুল ইসলাম ছালেহ (৫০), জহিরুল ইসলাম কয়েস (২৮) ও পূর্ব রূপশংকর গ্রামের আবদুল হেকিমের পুত্র সাহেদ মিয়া (৪৫)।
সাতক্ষীরা প্রতিনিধি জানান, সাতক্ষীরা জেলা জামায়াতের দপ্তর সম্পাদক মোহাম্মদ আলী এবং নড়াইল পৌরসভার ১নং ওয়ার্ড জামায়াতের সভাপতি ও সাবেক শিবির নেতা শরিফুল ইসলামকে দুই বছর করে কারাদ- দেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ আবদুল সাদী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের এ সাজা দেন।
স্টাফ রিপোর্টার, যশোর থেকে জানান, যশোরের চৌগাছা উপজোলা জামায়াতের সেক্রেটারি মাওলানা আবদুর রহমান ও পৌরসভার ৮নং ওয়ার্ড সভাপতি আবুল খায়েরকে আটক করেছে থানা পুলিশ। গতকাল বেলা ১টায় চৌগাছা কামিল মাদরাসা থেকে মাওলানা আবদুর রহমানকে এবং ২টায় পৌর এলাকার কারিগরপাড়া থেকে আবুল খায়েরকে আটক করা হয়।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, মানিকগঞ্জে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে গ্রেপ্তার ও মামলা অব্যাহত রয়েছে। প্রতি রাতেই চলছে পুলিশের বিশেষ অভিযান। বিএনপি নেতাকর্মীর পাশাপাশি গ্রেপ্তার হচ্ছেন সাধারণ মানুষও। জেলার ৭ উপজেলাতেই দেখা দিয়েছে এক ধরনের আতঙ্ক। গতকালও মানিকগঞ্জের বিভিন্ন উপজেলা থেকে আটক করা হয়েছে বিএনপির ১২ নেতাকর্মীকে। এ নিয়ে গত কয়েক দিনে পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন শতাধিক নেতাকর্মী। পাশাপাশি গ্রেপ্তার-বাণিজ্যের অভিযোগও রয়েছে জেলার সব থানাতেই।
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাহনা এলাকায় কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনায় মাহফুজুর রহমান খোরশেদ (৩২) নামে এক যুবদল নেতাকে আটক করেছে পুলিশ। গতকাল ভোরে ঢাকা-সিলেট মহাসড়কের মাহনা এলাকায় ককটেল বিস্ফোরণের ঘটনায় তাকে আটক কজরা হয়। গতকাল তাকে নারায়ণগঞ্জ আদালতে পাঠানো হয়েছে।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুর সদর উপজেলা, রায়পুর, রামগতি, কমলনগর, রামগঞ্জ ও চন্দ্রগঞ্জ থানাসহ জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি, জামায়াত ও শিবিরের ৩৪ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার ভোর রাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।
স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে জানান, দিনাজপুরে কাহারোল ও ঘোড়াঘাট উপজেলায় বুধবার রাতে দু’টি মালবোঝাই ট্রাকে পেট্রলবোমা ছুড়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে দগ্ধ হয়েছেন দুই ট্রাক চালকসহ ৪জন। সূত্র জানায়, বুধবার রাত ১০টায় কাহারোল উপজেলার গড়েয়া ভাদগাঁ ব্রিজে একটি মালবাহী ট্রাকে পেট্রল বোমা ছুড়ে দুর্বৃত্তরা। এতে আগুনে ঝলসে যান ট্রাকচালক রফিকুল ইসলাম (৪৫), ট্রাক শ্রমিক আবদুল মালেক ও  যাত্রী চৌধুরী (২৭)। তাদের ৩ জনকেই দিনাজপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে রাতেই তাদের স্থানান্তর করা হয় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে। আহত ট্রাকচালক রফিকুল ও যাত্রী চৌধুরীর মুখ, পেটসহ সারা শরীর ঝলসে যাওয়ায় তাদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। দিনাজপুর থেকে কাচভর্তি ট্রাকটি পঞ্চগড়ের উদ্দেশে যাচ্ছিল। তবে ট্রাকটির সামনের কিছু অংশ পুড়ে গেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। অন্যদিকে ঘোড়াঘাট উপজেলার খেবাব মোড় নূরজাহানপুর কলোনির কাছে বুধবার রাত পৌনে ১০টায় একটি ধানভর্তি ট্রাকে পেট্রলবোমা ছুড়ে দুর্বৃত্তরা। এতে অগ্নিদগ্ধ হন ট্রাকচালক। তাকে স্থানীয়রা রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেছেন। ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরহাদ ইমরুল কায়েস ঘটনার সত্যতা স্বীকার করেছেন। তবে তিনি জানিয়েছেন, এতে কেউ হতাহত হয়নি। ট্রাকটির সামনে কিছু অংশ জ্বলে গেছে। এদিকে নাশকতা ঠেকাতে দিনাজপুরে শিবিরকর্মী মোকছেদসহ ২৫ জনকে আটক করেছে পুলিশ। বুধবার গভীর রাত থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
নাটোর প্রতিনিধি জানান, বিএনপিসহ ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের টানা অবরোধের সমর্থনে নাটোরে মিছিল ও রাস্তায় আগুন জ্বালিয়ে পিকেটিং করেছে বিএনপি এবং জামায়াত-শিবির কর্মীরা। অবরোধে নাটোর থেকে পুলিশ পাহারায় কিছু বাস ও মালবাহী ট্রাক চললেও সরাসরি দূরপাল্লার কোন ভারি যানবাহন চলাচল করছে না।
সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, সরাইল উপজেলা যুবদল ও ছাত্রদলের অর্ধশতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। বুধবার সন্ধ্যায় এসআই আবদুল আলীম বাদী হয়ে সরাইল থানায় এ মামলা করেছেন। গতকাল সকালে যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা আন্দোলনের অংশ হিসেবে সরাইল সদরে মিছিল সমাবেশ করেছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মিথ্যা মামলা প্রত্যাহার করা না হলে রোববার সরাইলে অর্ধদিবস হরতাল কর্মসূচির ঘোষণা দিয়েছে অবরোধকারীরা।
মাদারীপুর প্রতিনিধি জানান, মাদারীপুর পৌর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মো. জনি (২৮) ও কালকিনি উপজেলার সিডিখান ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক রিজন মাহমুদ সাহাদাত (২৪) নামের ২ বিএনপি নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। আটককৃতদের মাদারীপুর জেলহাজতে পাঠানো হয়েছে। স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে জানান, কুড়িগ্রাম পুলিশ বিশেষ অভিযান চালিয়ে বৃহস্পতিবার ভোর রাত থেকে সন্ধ্যা পর্যন্ত সময়ে বিএনপির ৩ কর্মী-সমর্থককে গ্রেপ্তার করেছে। এরা হলেন, নাগেশ্বরী উপজেলার বিএনপিকর্মী রবিউল হক (২৭) এবং উলিপুর উপজেলার বিএনপি সমর্থক হাফিজুর রহমান (৪০) ও আপেল মিয়া (২৫)।
ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ত্রিশাল থানা পুলিশ বিস্ফোরক মামলায় ত্রিশাল পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক রোবায়েত হোসেন শামীম ও কবি নজরুল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক সাদেকুল ইসলাম সাদেককে বুধবার রাতে গ্রেপ্তার করেছে। শামীমকে তার নিজস্ব মালিকানাধীন সানাউল্লাহ সুপার মার্কেটের চেম্বার থেকে ও সাদেককে বালিপাড়া রোড থেকে  গ্রেপ্তার করা হয়।
স্টাফ রিপোর্টার, জামালপুর থেকে জানান, জামালপুরে হরতাল চলাকালে পিকেটাররা শহরের বিভিন্ন পয়েন্টে ৫টি অটোবাইক ভাঙচুর করেছে। এ সময় সাইফুল নামের এক পিকেটারকে পুলিশ আটক করে।
ফেনী প্রতিনিধি জানান, ফেনীতে অবরোধের পাশাপাশি বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতালে পিকেটাররা একটি সিএনজি অটোরিকশায় আগুন দিয়েছে। এ সময় মালবাহী একটি ট্রাক ভাঙচুর করে তারা। এছাড়া শহরের অভ্যন্তরীণ সড়কে সিএনজি চালিত অটোরিকশা, ব্যাটারি চালিত টমটম ও রিকশা চালাচল করলেও ভারী যানবাহন চলাচল করেনি। হরতাল-অবরোধে ফেনী থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার কোন যাত্রীবাহী বাস।
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জে দেশীয় অস্ত্র ও বিভিন্ন সরঞ্জামসহ ২ যুবক আটক করেছে গোয়েন্দা পুলিশ। বুধবার রাত দেড়টার দিকে সদর উপজেলার কালিয়া হরিপুর ইউনিয়নের পাইকপাড়া গ্রাম থেকে এদের আটক করা হয়। আটককৃতরা হলেন, ওই গ্রামের ডলার (২৭) এবং সুলতান হোসেন (৩৫)।  ডিবি পুলিশ জানিয়েছে, আটকের পর তাদের বসতবাড়িতে তল্লাশি চালিয়ে বালির নিচ থেকে পলিথিনে মোড়ানো অবস্থায় ৪টি রাম-দা, ২টি বড় হাসুয়া, ৩টি চাপাতি, ৪টি ছোরা দুই শতাধিক প্যাকেট বিস্কুট, লৌহজাত দ্রব্য এবং ৭টি ৫ লিটার ওজনের সয়াবিন তেলের জার উদ্ধার করা হয়।
সিলেট অফিস জানান, সিলেট জেলা ও মহানগর এলাকা থেকে বিএনপি-জামায়াতের ৬৪ নেতাকর্মীকে আটক করা হয়েছে। বুধবার রাতে মহানগর ও জেলার বিভিন্ন থানা এলাকায় বিশেষ অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) রহমত উল্লাহ জানান, সিলেট মহানগরীর ছয়টি থানা এলাকা থেকে ৩১ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে নাশকতায় জড়িত থাকার অভিযোগে ১৫ জনকে আটক করা হয়েছে। এছাড়া জেলার ১২টি উপজেলা থেকে বিএনপি-জামায়াতের ৩৩ নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে জানা গেছে। এদিকে অনির্দিষ্টকালের অবরোধ সমর্থনেড় বৃহস্পতিবার সিলেট নগরীর আখালিয়া থেকে ছাত্রদলের একটি মিছিল বের করা হয়।
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান, গাজীপুরের ধান গবেষণা ইনস্টিটিউটের সামনে একটি হিউম্যান হলারে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে হিউম্যান হলারের ভেতরের বেশ কিছু সিট ও ইঞ্জিন পুড়ে গেছে। পুলিশ ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করেছে।
মেহেরপুর প্রতিনিধি জানান, মেহেরপুরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বুধবার রাতে বিএনপির ১৪ কর্মী-সমর্থককে আটক করেছে পুলিশ। এদের মধ্যে গাংনী থানা ৯ জন, সদর থানা ৪ জন ও মুজিবনগর থানা ১ জনকে আটক করে।
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, বুধবার রাত ৭টার দিকে উল্লাপাড়া পৌরশহরের মুক্তমঞ্চে একটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় ভীতসন্ত্রস্ত হয়ে পার্শ্ববর্তী দোকান মালিকরা তাদের দোকানপাঠ বন্ধ করে দেন। ককটেল নিক্ষেপকারীরা বিস্ফোরণ ঘটিয়েই পালিয়ে যায়।
কুবি প্রতিনিধি জানান, কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) থেকে তিনটি ককটেল উদ্ধার করা হয়েছে। গতকাল সকাল ৯টার দিকে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রশাসনিক ভবন, সমাজিক বিজ্ঞান ভবন এবং বাণিজ্য অনুষদের কলাপসিবল গেট থেকে ককটেল তিনটি উদ্ধার করে। রাত ৩টার দিকে মুখোশধারী দুর্বৃত্তরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনসহ একাডেমিক ভবনগুলোতে তালা লাগিয়ে দেয়। এবং তালার পাশেই ‘ধর্মঘট ছাত্রদল’ লেখা একটি পোস্টার টাঙিয়ে দেয়। এ ঘটনায়  আতঙ্কিত বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের পরিবহন বাসগুলো  বন্ধ করে দেয়।
সীতাকু- (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, সীতাকু-ে বাড়বকু-স্থ বিদ্যুৎ অফিস ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফকিরহাট এলাকায় বাসকে লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। বুধবার রাত ৮টার দিকে এ ঘটনা ঘটে। বাড়বকু- বিদ্যুৎ অফিসের নির্বাহী প্রকৌশলী বিএম জাহাঙ্গীর জানান, রাতে দুর্বৃত্তরা বিদ্যুৎ অফিসকে লক্ষ্য করে ৪টি ককটেল নিক্ষেপ করে। এ সময় ২টি ককটেল বিস্ফোরিত হয়। এদিকে একই সময়ে পৌর সদরের ফকিরহাট এলাকায় বাস-ট্রাককে লক্ষ্য করে দুর্বৃত্তরা ২টি ককটেল ছুড়ে।

No comments

Powered by Blogger.