অনাস্থা প্রস্তাব আনার আগেই হেরে গেছেন মমতা! by অমর সাহা

ভারতের লোকসভায় আজ বৃহস্পতিবার শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে। এই অধিবেশনেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস ক্ষমতাসীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার কথা।
কিন্তু এ প্রস্তাব আনার জন্য যে ৫০ জন লোকসভার সদস্যের সমর্থন প্রয়োজন, তা এখনো পায়নি মমতার দল।
খুচরা ব্যবসায়ে বিদেশি পুঁজি বিনিয়োগের প্রতিবাদে অনাস্থা প্রস্তাবের ব্যাপারে প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং তাদের জোট এনডিএও সিদ্ধান্ত ঝুলিয়ে রেখেছে। মমতার দলে রয়েছে মাত্র ১৯ জন সাংসদ। আর লোকসভায় রয়েছে ৫৪৫ জন সদস্য।
মমতার ধারণা ছিল, বিজেপি বা এনডিএ জোট তাঁর পাশে দাঁড়াবে। আবার কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ সরকারের পতনের জন্য তিনি সিপিএমের দ্বারস্থ হতেও কুণ্ঠাবোধ করেনি। সিপিএমও তাঁর প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। ফলে রাজনৈতিক ময়দানে মমতা এবার একা হয়ে পড়েছেন।
তৃণমূল সূত্রে জানা গেছে, আজ বৃহস্পতিবার দলটি অনাস্থা প্রস্তাব তুলতে পারে। ভারতের কমিউনিস্ট পার্টির রাজ্য সম্পাদক মঞ্জুকুমার মজুমদার প্রথম আলোকে বলেন, সংবিধান অনুযায়ী মমতাকে পার্লামেন্টের ৫০ জন সদস্যের সমর্থন নিয়ে অনাস্থা প্রস্তাব আনতে হবে। কিন্তু তিনি এখনো এই পরিমাণ সাংসদের সমর্থন জোগাড় করতে পারেননি।
বামফ্রন্ট দাবি করেছে, তারা খুচরা ব্যবসায়ে বিদেশি পুঁজি বিনিয়োগের সিদ্ধান্ত নিয়ে আলোচনা ও ভোটাভুটি চায় সংসদে। এ দাবি নিয়ে তারা লোকসভায় নোটিশও পাঠিয়েছে। বিজেপিও বলেছে, অনাস্থা প্রস্তাব পাস করানো কঠিন। সুতরাং, এফডিআই নিয়ে আলোচনা হলে চাপের মুখে থাকবে কেন্দ্রীয় সরকার। এতে করে এমনও হতে পারে সমাজবাদী পার্টি, বহুজন সমাজপার্টি, বিজেডি, ডিএমকেসহ বেশ কয়েকটি দল এফডিআইর বিরুদ্ধে ভোট দিতে পারে। ফলে এ প্রস্তাব পাস হওয়ার একটা সুযোগ থাকতে পারে।
রাজনৈতিক পর্যবেক্ষকেরা মনে করছেন, বিজেপি বা এনডিএ জোট শেষ মুহূর্তে মমতার অনাস্থা প্রস্তাবের পক্ষে অবস্থান নিলেও বা বিজেপি এই প্রস্তাব তুললেও লোকসভায় মমতা-বিজেপি জোটের অনাস্থা প্রস্তাব পাস করানো কঠিন হবে। কারণ, লোকসভার ৫৪৫ সদস্যের মধ্যে ইউপিএ জোটে আছে ২৫২ জন। আর তাদের বাইরে থেকে সমর্থন দিচ্ছেন আরও ৫০ জন সদস্য। সব মিলিয়ে ইউপিএর পক্ষে আছেন ৩০২ জন। অন্যদিকে এনডিএর আছে ১৫১ জন সদস্য। আর মমতার রয়েছে ১৯ জন। সব মিলে হচ্ছে ১৭০ জন। অন্যদিকে বাম দলের বয়েছে ২৪ জন সদস্য। এতেই প্রমাণ হয়, এনডিএ ও মমতা যৌথভাবে প্রস্তাব আনলেও তা পাস হওয়া কঠিন।

No comments

Powered by Blogger.