কাসাবের প্রতিশোধ নিতে ভারতে হামলার হুমকি তালেবানের

মোহাম্মদ আজমল কাসাবের ফাঁসির প্রতিশোধ নিতে পাকিস্তানি তালেবান ভারতের লক্ষ্যবস্তুতে হামলা চালানোর অঙ্গীকার করেছে। গতকাল বৃহস্পতিবার তারা এই অঙ্গীকার করে।
২০০৮ সালের ভয়াবহ মুম্বাই হামলার আসামিদের মধ্যে পাকিস্তানি যুবক আজমল কাসাব একমাত্র জীবিত ধরা পড়েন। ওই হামলায় ১৬৬ জন নিহত হয়। তাঁকে বুধবার অতি গোপনীয়তায় ভারতের পুনে নগরের একটি কারাগারে ফাঁসি দেওয়া হয়। ওই হামলা ঘটনার পর পরমাণু ক্ষমতাধর প্রতিবেশী দুই দেশ ভারত ও পাকিস্তানের সম্পর্কে তিক্ততা আরও বেড়ে যায়।
তালেবানের মুখপাত্র এহসানুল্লাহ এহসান অজ্ঞাত স্থান থেকে টেলিফোনে বলেন, ‘আজমল কাসাবের মৃত্যুর প্রতিশোধ নিতে আমরা ভারতীয়দের লক্ষ্যবস্তু করার সিদ্ধান্ত নিয়েছি।’ তিনি ভারতের কাছে কাসাবের মরদেহ ফেরত পাঠানোর দাবি জানান।
এহসানুল্লাহ বলেন, ‘তারা যদি কাসাবের মরদেহ আমাদের বা তাঁর পরিবারের কাছে ফেরত না দেয়, তবে আমরা ভারতীয়দের ধরব এবং তাদের মরদেহ ফেরত দেব না।’ তালেবান ‘যেকোনো স্থানে’ ভারতীয় লক্ষ্যবস্তুতে হামলার চেষ্টা চালাবে বলেও জানান তিনি।
আল-কায়েদার সঙ্গে ঘনিষ্ঠ তালেবানকে পাকিস্তানের নিরাপত্তার জন্য বড় হুমকি হিসেবে ধরা হয়। পাকিস্তানজুড়ে অনেক আত্মঘাতী হামলার জন্য দায়ী করা হয়ে থাকে এই গোষ্ঠীকে। তবে দেশের বাইরে এখনো তারা উল্লেখযোগ্য কোনো হামলা চালায়নি। রয়টার্স ও জিনিউজ।

No comments

Powered by Blogger.