ট্রাইব্যুনাল-১-এ ২৩ ডিসেম্বর পর্যন্ত নিষিদ্ধ তাজুল

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বিচারাধীন জামায়াতে ইসলামীর নেতাদের আইনজীবী তাজুল ইসলামসহ আরও দুই আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের বিষয়ে ২৩ ডিসেম্বর সিদ্ধান্ত জানাবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।
ওই দিন পর্যন্ত তাজুল ইসলাম ট্রাইব্যুনাল-১-এ উপস্থিত হতে পারবেন না।
বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে গতকাল বৃহস্পতিবার আসামিপক্ষের আইনজীবী তাজুল ইসলাম, মিজানুল ইসলাম ও তানভীর আহমেদ আল-আমীনের বিরুদ্ধে আদালত অবমাননার একটি অভিযোগ এবং তাজুলের বিরুদ্ধে আদালত অবমাননার আরেকটি পৃথক অভিযোগের বিষয়ে কারণ দর্শানোর দিন ধার্য ছিল। শুরুতে কারণ দর্শানো নোটিশের লিখিত জবাব পড়ে শোনান আবদুর রাজ্জাক। পরে শুনানিতে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মওদুদ আহমদ বলেন, ‘আমি এসেছি তাঁদের (আইনজীবীদের) তরফ থেকে নিঃশর্তভাবে ক্ষমা চাইতে। কোনো অবস্থাতেই আদালতকে অবমাননা করা যায় না। তাঁরা ভুল করেছেন। আদালতের ইজ্জত না থাকলে আমাদের (আইনজীবী) ইজ্জত থাকবে না। তাঁদের শেষবারের মতো সতর্ক করে দেওয়া হোক।’ পরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, ‘আদালত অবমাননার অভিযোগ গুরুতর, ক্ষমা করা ট্রাইব্যুনালের ইচ্ছা। সবার ভাষাজ্ঞান ও অভিব্যক্তি সমান হয় না। আমরা তাঁকে (তাজুল) সমর্থন করতে আসিনি, কিন্তু ভবিষ্যতের কথা চিন্তা করে তাঁকে ক্ষমা করে দেন।’
রাষ্ট্রপক্ষের কৌঁসুলি সৈয়দ হায়দার আলী ও জেয়াদ-আল-মালুম বলেন, আইনজীবীদের ক্ষমা করা হবে কি হবে না—এ সিদ্ধান্ত সম্পূর্ণ ট্রাইব্যুনালের। তবে ট্রাইব্যুনাল যে সিদ্ধান্তই দেবেন, তা যেন অনুসরণীয় হয়।
শুনানি শেষে ট্রাইব্যুনাল বলেন, এ বিষয়ে পুনরায় শুনানি বা আদেশের বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হবে ২৩ ডিসেম্বর। সে পর্যন্ত আগের আদেশ বহাল থাকবে। এর ফলে ওই দিন পর্যন্ত ট্রাইব্যুনাল-১-এ তাজুল ইসলাম উপস্থিত হতে পারবেন না।
৬ নভেম্বর ট্রাইব্যুনাল-১-এ তাজুল ইসলামের উপস্থিতি ২২ নভেম্বর পর্যন্ত নিষিদ্ধ করে আদেশ দেওয়া হয়। একই সঙ্গে তিনিসহ আসামিপক্ষের তিন আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেন ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে নোটিশ দেন ট্রাইব্যুনাল। ৫ নভেম্বর রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলিকে ‘মিথ্যুক’ বলা, এজলাসে চিৎকার করা এবং ট্রাইব্যুনালকে অভিযুক্ত করে বক্তব্য দেওয়ার জন্য এ অভিযোগ আনা হয়।
সাঈদীর পক্ষে যুক্তি উপস্থাপন চলছে: একই ট্রাইব্যুনালে গতকাল জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় পঞ্চম দিনের মতো যুক্তি উপস্থাপন করেন আসামিপক্ষের আইনজীবী মিজানুল ইসলাম। ২৬ নভেম্বর (সোমবার) তিনি আবার যুক্তি উপস্থাপন করবেন।

No comments

Powered by Blogger.