পোপের রচনার শেষ খণ্ড প্রকাশ-যিশুর জন্ম প্রচলিত ধারণারও আগে

যিশুখ্রিস্টের প্রচলিত জন্মসাল ঠিক নয়। তিনি জম্মেছেন আরো কয়েক বছর আগে। সুতরাং খ্রিস্টীয় ক্যালেন্ডার ভুল হিসাবের ওপর প্রতিষ্ঠিত। 'জেসাস অব নাজারত : দি ইনফ্যান্সি ন্যারেটিভস' বইয়ে এ দাবি করা হয়েছে। যিশুর জীবনী নিয়ে বইটি লিখেছেন পোপ ষোড়শ বেনেডিক্ট।
গত বুধবার এটি প্রকাশ করা হয়েছে।
বইটি যিশুর জীবনীর তৃতীয় ও শেষ খণ্ড। এতে রয়েছে যিশুর জন্ম থেকে ১২ বছর পর্যন্ত সময়ের বর্ণনা। আটটি ভাষায় ১০ লাখ কপি ছাপা হয়েছে বইটির। এতে পোপ বেনেডিক্টের পুরো নামে 'জোসেফ রৎজিনগার বেনেডিক্ট ষোড়শ' স্বাক্ষর রয়েছে। বলা হচ্ছে, বইটি তথ্যভিত্তিক (একাডেমিক)। ধর্মীয় বিশ্বাসের ওপর ভিত্তি করে লেখা নয়।
যিশুর জন্মসাল নিয়ে অনেক ঐতিহাসিকেরও মত, তিনি জন্মেছেন খ্রিস্টপূর্ব ৭ থেকে ২ সালের মধ্যে। পোপ বেনেডিক্ট বলেছেন, জন্মসালের হিসাবে 'ভুল' করেছেন ষষ্ঠ শতকের পাদ্রী ডেনিস দ্য স্মল। বেথেলহেমে যিশুর জন্মের সময়ে কয়েকটি গাধা ও গরুর উপস্থিতির যে কথা বলা হয়, তাও ঠিক নয় বলে দাবি পোপের।
বইটিতে কুমারী মাতার গর্ভে সন্তান জন্ম নেওয়ার ওপর খ্রিস্টানদের বিশ্বাসের ব্যাপারটিতে আবারও গুরুত্বারোপ করা হয়েছে। যৌন-সংসর্গ ছাড়াই যিশুর জন্ম হয়েছে। আর তা সম্ভব হয়েছে ঐশ্বরিক শক্তির (হোলি স্পিরিট) ফলে। আগামী কয়েক মাসের মধ্যে ২০টি ভাষায় অনূদিত হবে বইটি। বিক্রি হবে বিশ্বের ৭২টি দেশে। সূত্র : জিনিউজ, বিবিসি।

No comments

Powered by Blogger.