পাকিস্তানে আত্মঘাতী বোমা ও সহিংসতায় নিহত ৩৫

পাকিস্তানের কয়েকটি শহরে গত বুধবার আত্মঘাতী বোমা হামলা ও সহিংসতায় পুলিশসহ অন্তত ৩৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৯৪ জন। গতকাল বৃহস্পতিবার কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।
পবিত্র আশুরা সামনে রেখে গত বুধবার রাওয়ালপিন্ডি ও করাচি শহরে শোভাযাত্রা বের করা হয়। ওই শোভাযাত্রা লক্ষ্য করে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। একই দিন কোয়েটা ও খাইবার পাখতুনখাওয়া ও পেশোয়ার শহরে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে গুলি ও বোমা হামলা চালানো হয়।
রাওয়ালপিন্ডিতে শিয়া সম্প্রদায়ের শোভাযাত্রার খুব কাছেই নিরাপত্তা বাহিনীর একটি তল্লাশিচৌকিতে সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করা হয়। সঙ্গে সঙ্গে ওই ব্যক্তি শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। এতে অন্তত ২৩ জন নিহত হয়। আট শিশুসহ আহত হয় ৬২ জন।
তালেবানের মুখপাত্র এহসানউল্লাহ এহসান দাবি করেন, ‘মহানবীকে কলুষিত করার সঙ্গে জড়িত থাকার জন্যই শিয়াদের হামলার লক্ষ্যবস্তু করা হচ্ছে।’
গত বুধবার করাচিতে একটি শিয়া মসজিদের সামনে বিস্ফোরক বহনকারী মোটরসাইকেলের সঙ্গে রিকশার সংঘর্ষে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে অন্তত দুজন নিহত হয়। সাংবাদিক ও পুলিশসহ আহত হয় ১২ জন।
কোয়েটা শহরে শিশুদের স্কুলভ্যানের নিরাপত্তায় নিয়োজিত সেনাদের গাড়ি লক্ষ্য করে মোটরসাইকেলে পেতে রাখা বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে অন্তত চার সেনা ও এক নারী নিহত হয়। আহত হয় আরও ২০ জন।
খাইবার পাখতুনখাওয়া শহরের বান্নু নামক এলাকায় রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে চার পুলিশ নিহত হয়। একই শহরের অন্য একটি জায়গায় রাস্তার পাশে পুঁতে রাখা বোমার বিস্ফোরণে আরেক পুলিশ নিহত হয়।
এ ছাড়া গতকাল বৃহস্পতিবার পেশোয়ার শহরের উপকণ্ঠে জঙ্গিরা পুলিশের একটি তল্লাশিচৌকিতে হামলা চালায়। এ সময় তারা একজন পুলিশকে হত্যা এবং আরেকজনকে অপহরণ করে। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.