লাদেন যেভাবে সমাহিত-মার্কিন প্রতিরক্ষা বিভাগের গোপন তথ্য

শেষ গোসল, কাফনের কাপড় পরানো এবং জানাজা- মৃত ব্যক্তিকে কবর দেওয়ার আগে ইসলাম ধর্মে এসব বিধান অনুসরণ করা হয়। ধর্মীয় এসব বিধান মেনেই আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে সমাহিত করা হয়েছিল। তবে সব কিছুই সম্পন্ন করা হয় সর্বোচ্চ গোপনীয়তা রক্ষা করে।
হত্যার পর বিন লাদেনকে মাটিতে নয়, উত্তর আরব সাগরে সমাহিত করে যুক্তরাষ্ট্র।
মৃত্যুর দেড় বছর পর বিন লাদেনের দাফনপ্রক্রিয়া সম্পর্কিত এসব গোপন তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ। তথ্যপ্রাপ্তির স্বাধীনতা আইনের আওতায় বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) বিন লাদেনের দাফন প্রসঙ্গে বিস্তারিত তথ্য জানার আবেদন করে। এরই পরিপ্রেক্ষিতে মার্কিন প্রতিরক্ষা বিভাগ ই-মেইলের মাধ্যমে তাদের এসব তথ্য জানিয়েছে। গত বুধবার এপিকে এসব তথ্য জানানো হয়েছে।
২০১১ সালের ১ মে পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন নেভি সিল টিম বিশেষ অভিযান চালিয়ে বিন লাদেনকে হত্যা করে। 'লাদেন বধ্' অভিযানের ক্ষেত্রে এতটাই গোপনীয়তা রক্ষা করা হয় যে বিষয়টি পাকিস্তান সরকারকেও জানায়নি যুক্তরাষ্ট্র। লাদেনকে হত্যার পর তাঁকে সমাহিত করার জন্য লাশ পরমাণু যুদ্ধজাহাজ কার্ল ভিনসনে করে উত্তর আরব সাগরে নিয়ে যাওয়া হয়। এ জাহাজেই তাঁর দাফনপ্রক্রিয়া সম্পন্ন হয়। তবে জাহাজের কোনো নাবিকই বিন লাদেনের লাশ দেখেননি। তবে বিন লাদেনের পুরো দাফনপ্রক্রিয়ার কোনো প্রত্যক্ষদর্শী বা সাক্ষী নেই। ভিনসনের জনসংযোগ কর্মকর্তা এক বার্তায় বলেছেন, জাহাজের শীর্ষ পর্যায়ের গুটিকয়েক কর্মকর্তা এ দাফনপ্রক্রিয়ার খবর সম্পর্কে জানতেন।
মৃত্যুর পর বিন লাদেনকে কোথায়-কিভাবে সমাহিত করা হয়েছে তার বিস্তারিত বিবরণ দিয়ে ২ মে গোপন এক ই-মেইল বার্তায় মার্কিন নৌবাহিনীর তৎকালীন রিয়ার অ্যাডমিরাল চার্লস গাওয়েট ওই মেইলটি লিখেছিলেন। তাঁর দুই সহকর্মী অ্যাডমিরাল মাইক মুলেন এবং জেনারেল জেমস ম্যাটিসকে ই-মেইলটি পাঠান।
ই-মেইল বার্তায় গাওয়েট বলেন, 'ইসলাম ধর্মের বিধান অনুসারেই প্রথমে লাদেনের লাশ গোসল করানো হয়। এরপর তাঁকে সাদা কাফন পরানো হয়। অতঃপর মৃতদেহটি একটি ভারি ব্যাগে ঢোকানো হয়। জানাজার সময় এক সেনা কর্মকর্তা আয়াত পাঠ করেন। সেই সঙ্গে একজন আরবিভাষী আয়াতের অনুবাদও পাঠ করেন। জানাজা শেষে বিন লাদেনের মৃতদেহ সমতল পাটাতনে রাখা হয়। এরপর তাঁকে উত্তর আরব সাগরের কোনো এক জায়গায় সমাহিত করা হয়।'
তবে পাকিস্তান থেকে লাদেনের মৃতদেহ কার্ল ভিনসনে আনার প্রক্রিয়ার বিষয়ে অ্যাডমিরাল চার্লস গাওয়েট সাংকেতিক ভাষা ব্যবহার করেছিলেন। তিনি রিয়ার অ্যাডমিরাল স্যামুয়েল পেরেজের কাছে জানতে চান, 'প্যাকেজের ব্যাপারে নতুন কোনো সংবাদ আছে কি?' জবাবে পেরেজ বলেন, 'ফেডেক্স প্যাকেজটি পাঠিয়ে দিয়েছে।'
লাদেনকে সমাহিত করার এসব তথ্য মিললেও মেলেনি কোনো ছবি বা ভিডিওচিত্র। মার্কিন প্রতিরক্ষা দপ্তর এ-সংক্রান্ত কোনো ছবি বা ভিডিওচিত্র সরবরাহ করতে পারবে না বলে এপিকে জানিয়ে দিয়েছে।
পেন্টাগন এ প্রসঙ্গে আরো জানিয়েছে, লাদেনের কোনো মৃত্যুসনদ (ডেথ সার্টিফিকেট), ময়নাতদন্ত কিংবা ডিএনএ শনাক্তকারী কোনো প্রতিবেদন অথবা লাদেনকে কিভাবে হত্যা করা হয়েছে সে সংক্রান্ত কোনো তথ্য দিতেও অস্বীকৃতি জানিয়েছে। সূত্র : টেলিগ্রাফ, গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.