প্রতিদিন ৬টি দলের সঙ্গে ১ ঘণ্টা করে ইসির সংলাপ by কাজী হাফিজ

নির্বাচন কমিশন (ইসি) জাতীয় সংসদের আসনগুলোর সীমানা পুনর্নির্ধারণ নিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসার সিদ্ধান্তে আবারও পরিবর্তন এনেছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী একসঙ্গে অনেক দলের সঙ্গে নয়, প্রতিটি দলের সঙ্গে আলাদা সংলাপ হবে। সংলাপের সময়সীমা হবে এক ঘণ্টা।
এক দিনে সর্বোচ্চ ছয়টি দলের সঙ্গে সংলাপ হবে এবং দলগুলো যাতে সমমনা হয় সে বিষয়ে লক্ষ রেখে সময়সূচি নির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
জাতীয় সংসদের আসনগুলোর সীমানা পুনর্নির্ধারণ সম্পর্কে দলগুলোর মতামত নেওয়ার জন্যই মূলত আগের সিদ্ধান্ত অনুসারে আগামী ২৬ নভেম্বর থেকেই প্রতি কর্মদিবসে এ সংলাপ ধারাবাহিকভাবে চলতে থাকবে। তবে জাতীয় অর্থনীতি পরিষদ সম্মেলন কেন্দ্রে নয়, সংলাপ হবে ইসি সচিবালয়ের সম্মেলন কক্ষে। গতকাল বৃহস্পতিবারই ইসি এ সিদ্ধান্ত নিয়েছে বলে দায়িত্বশীল একটি সূত্র নিশ্চিত করেছে।
এদিকে এ সিদ্ধান্ত বদলের কারণে ইসি সচিবালয়ের জনসংযোগ বিভাগের কর্মকর্তাদের গতকাল অনেক রাত পর্যন্ত নতুন করে তালিকা ও সংশোধিত আমন্ত্রণপত্র প্রস্তুতের কাজে ব্যস্ত থাকতে হয়। গত রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত দিন ও দলওয়ারি তালিকা তৈরির কাজ চলছিল।
নির্বাচন কমিশন সচিব ড. মোহাম্মদ সাদিক গত রাতে কালের কণ্ঠের এক প্রশ্নের জবাবে জানান, আলোচনা আরো নিবিড় ও ফলপ্রসূ করার জন্য প্রতিটি দলের সঙ্গে এককভাবে সংলাপের সর্বশেষ সিদ্ধান্ত নিয়েছে ইসি।
ইসির চিঠি পেয়েছে বিএনপি সংলাপে বসতে নির্বাচন কমিশনের (ইসি) দেওয়া চিঠি পেয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। তবে এ চিঠির পরিপ্রেক্ষিতে ইসির সঙ্গে দলটি সংলাপে বসবে কি না সে ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।
বিএনপি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবিতে আন্দোলন করে আসছে। একই সঙ্গে নেতারা বলে আসছেন, বর্তমান সরকারের নিযুক্ত এ ইসির সঙ্গে কোনো আলোচনায় বসবে না বিএনপি, এমনকি তারা এ ইসির অধীনে কোনো নির্বাচনেও অংশ নেবে না।
সম্প্রতি সীমানা নির্ধারণ বিষয়ে দলের স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ারের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছে বিএনপি। একমাত্র সীমানা নির্ধারণ নিয়ে ইসির সঙ্গে আলোচনা হলে সে ক্ষেত্রে বিএনপি যেতে পারে বলে দলের একটি সূত্র জানায়।

No comments

Powered by Blogger.