নগর দর্পণ: চট্টগ্রাম- পাঁচ কিশোরকে ফাঁসানো হচ্ছে না তো? by বিশ্বজিৎ চৌধুরী

কিছু সংবাদ পাঠকের মনে একধরনের বিপন্নতার বোধ তৈরি করে। ক্ষোভ-দুঃখ-হতাশার মধ্য থেকে এ প্রশ্ন উঠে আসে—কোন সমাজে বাস করছি আমরা?
সম্প্রতি চট্টগ্রাম শহরে ধর্ষণের শিকার হয়েছে স্কুলছাত্রী আদিবাসী এক কিশোরী। ঘটনার দিন সন্ধ্যায় দীর্ঘ দিনের চেনা এক সহপাঠী বন্ধুর সঙ্গে পলিটেকনিক এলাকায় বেড়াতে গেলে এ রকম নির্মম অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে তাকে।
পর পর দুই দিনের সংবাদে এ ঘটনার দুই রকম ভাষ্য পাওয়া গেল। প্রথম দিন কোতোয়ালি অঞ্চলের সহকারী কমিশনার (এসি) আবদুল মান্নান বললেন, ‘এক ছেলে-সহপাঠীর সঙ্গে পলিটেকনিক পাহাড়ের পাদদেশে বেড়াতে গিয়েছিল মেয়েটি। সেখানে সহপাঠীকে বেঁধে রেখে সাত-আটজন সন্ত্রাসী মেয়েটিকে ধর্ষণ করে।’ (প্রথম আলো, ৩০.১০.১২)।
পরদিন জানা গেল, ঘটনাটা এ রকম নয়। সহপাঠীরাই মেয়েটিকে ধর্ষণ করেছে। মেয়েটির বন্ধু পিয়াস চাকমা পূর্বপরিকল্পনা অনুযায়ী তাকে পলিটেকনিক পাহাড়ে নিয়ে যায়। সেখানে আরও চার সহপাঠী বন্ধু মিলে মেয়েটিকে ধর্ষণ করে। প্রথম দিন যে পুলিশ কর্মকর্তা বলেছিলেন (আবদুল মান্নান) বন্ধুকে বেঁধে রেখে সন্ত্রাসীরা ধর্ষণ করেছে। পরের দিন তিনিই বললেন, ‘পলিটেকনিক পাহাড়ে বেড়াতে যাওয়ার আগে পিয়াস তার অন্য বন্ধুদের সঙ্গে পরিকল্পনা করে। পরিকল্পনা অনুযায়ী বেড়াতে যাওয়ার কিছুক্ষণ পর অন্যরা গিয়ে মেয়েটিকে ধর্ষণ করে। পিয়াসও ধর্ষণ করেছে।’ (প্রথম আলো, ৩১.১০.১২)
পিয়াস ও তার অন্য চার বন্ধুকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশের দাবি, তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।
পুলিশের আগের ও পরের দিনের মধ্যে বক্তব্যের গরমিলের কারণে ঘটনা সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সন্দেহের উদ্রেক হওয়াটা স্বাভাবিক। সন্দেহটা আরও জোর পায় তড়িঘড়ি করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেওয়ায়। তদুপরি অপরাধী হিসেবে শনাক্ত হওয়া পাঁচজনই স্কুলছাত্র ও বয়সে কিশোর। তাদের বয়স ১৬ থেকে ১৭ বছরের মধ্যে।
মেয়েটি পিয়াসের দীর্ঘদিনের পরিচিত, এমনকি তাদের মধ্যে প্রেম-ভালোবাসার একটি সম্পর্ক আছে বলেও ধারণা করা সংগত। কেননা, সন্ধ্যার পর একটি প্রায় নির্জন পাহাড়ি এলাকায় একটি ছেলের সঙ্গে বেড়াতে যাওয়ার মানে তারা পরস্পরের প্রতি আস্থাশীল ও বিশ্বস্ত। প্রশ্ন উঠছে, এ রকম একটি সম্পর্ক থাকার পরও পিয়াস কেন তার বান্ধবীকে ধর্ষণ করবে এবং আরও চারজন বন্ধুর উগ্র লালসার শিকার হতে দেবে?
পিয়াস ও তার বন্ধুরা সবাই শহরের একটি নামী স্কুলের ছাত্র এবং এ বছরের এসএসসি পরীক্ষার্থী। স্কুলে ভালো ছাত্র হিসেবে শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে পরিচিতি আছে তাদের। এই ছাত্রদের গ্রেপ্তার করার পর চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে একটি মানববন্ধনে তাদের আত্মীয়স্বজনের সঙ্গে স্কুলের শিক্ষার্থীরাও অনেকে এসে দাঁড়িয়েছে। মানববন্ধনে নানা রকম বক্তব্যসংবলিত পোস্টার-ফেস্টুনে এই কিশোরদের অহেতুক এ ঘটনায় জড়ানোর অভিযোগ জানানো হয়েছে। তাদের মুক্তি দিয়ে যথাযথ তদন্ত সাপেক্ষে প্রকৃত অপরাধীকে খুঁজে বের করারও দাবি জানানো হয়েছে প্রশাসনের প্রতি।
পিয়াস ও তার বন্ধুদের গ্রেপ্তারের পর হাজতে অমানুষিক নির্যাতন করা হয়েছে বলে অভিযোগ জানিয়েছেন তাদের পরিবারের সদস্যরা। তাদের মধ্যে একজনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে পাঠাতে হয়েছে বলেও জানা গেছে। পরিবারের লোকদের সব কথা যদি আমলে না-ও নিই, এক দিনের মাথায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়ার পেছনে যে পুলিশের দীর্ঘকালের প্রচলিত ‘পদ্ধতি’র একটি ভূমিকা আছে, তাতে সন্দেহের কোনো অবকাশ নেই।
বলে রাখি, এই তরুণেরা ‘নিরপরাধ’, এ কথা নিঃসংশয়ে বলার মতো যুক্তিতর্ক-প্রমাণাদি আমাদের হাতে নেই। অভিপ্রায়ও তা নয়। আমাদের মূল আপত্তি তদন্তের কাজে তড়িঘড়ি করার ব্যাপারটি নিয়ে। মনে হচ্ছে, গ্রেপ্তার করা কিশোরদের কাছ থেকে এক দিনের মাথায় জবানবন্দি আদায় করতে পেরে হাঁপ ছেড়ে বেঁচেছে পুলিশ প্রশাসন। পাঁচ কিশোরকে অপরাধী প্রমাণ করতে পারলে তাদের আর নতুন করে তদন্তের প্রয়োজন পড়বে না, উপরন্তু এ রকম একটি চাঞ্চল্যকর ঘটনার সুরাহা করতে না পারার জন্য সমালোচনার মুখেও পড়বে না পুলিশ।
তড়িঘড়ি করে জবানবন্দি নিলে তাতে যে মূল ঘটনা (অনেক সময় মূল হোতাও) আড়াল হয়, তার নজির তো আমাদের হাতের কাছেই আছে। কিছুদিন আগে (২৩ অক্টোবর) নগরের খতিবের হাট এলাকায় এক প্রবাসীর স্ত্রী ও তাঁর দুই ছেলেমেয়ে খুনের ঘটনায় গ্রেপ্তার গৃহশিক্ষক তারেক স্বীকারোক্তিতে জানিয়েছিলেন একটি মোবাইল ফোনসেটের জন্য তিনি খুন করেছেন গৃহকর্ত্রীকে। পরে তাঁর ছেলে ও মেয়ে হত্যাকাণ্ড দেখে ফেলায় তাদেরও খুন করা হয়েছে। কিন্তু আদালতে জবানবন্দি দেওয়ার পর সাধারণ মানুষ তো দূরের কথা, খোদ পুলিশের কাছেই যথেষ্ট যুক্তিপূর্ণ মনে হয়নি খুনের কারণটি। কারণ, প্রবাসীর স্বামীর সূত্রে তাঁর স্ত্রী যথেষ্ট অর্থবিত্তের মালিক। বিদেশ থেকে স্বামীর আনা মোবাইল ফোনসেট বিভিন্ন সময় তিনি আত্মীয়স্বজন-বন্ধুবান্ধবকে উপহারও দিয়েছেন। এর জন্য খুন করার প্রয়োজন পড়ে না। তার চেয়েও বড় কথা, গৃহকর্ত্রী ও তাঁর সন্তানদের খুন করার পর ঘরে থাকা সোনাদানা কিংবা ফোনসেটের চেয়ে অধিক মূল্যবান সামগ্রী কিছুই স্পর্শ করলেন না তারেক, শুধু একটি ফোনসেটের জন্য তিন-তিনটি প্রাণ সংহার করলেন, এটাও বিশ্বাসযোগ্য কোনো ব্যাখ্যা নয়। সুতরাং জবানবন্দি আদায় করেও পুলিশকে নামতে হলো অধিকতর তদন্তে। তদন্তের সূত্রে বেরিয়ে আসতে থাকল নানা তথ্য, এমনকি পরকীয়ার ইঙ্গিত। ময়নাতদন্ত প্রতিবেদনে চিকিৎসক জানালেন, হত্যার আগে আঘাতের চিহ্ন থেকে ধর্ষণের চেষ্টার আলামতও পাওয়া গেছে। অর্থাৎ স্বীকারোক্তিমূলক জবানবন্দির বিপরীত একটি চিত্র উঠে এল তদন্তসূত্রে।
যেকোনো ঘটনা ঘটলেই সুষ্ঠু তদন্তের আগে তাড়াহুড়ো করে জবানবন্দি আদায়ের চেষ্টা করলে ঘটনার মোটিভ যেমন অজ্ঞাত থেকে যেতে পারে, তেমনি প্রকৃত দোষী ব্যক্তি শনাক্ত করার ব্যাপারেও সংশয়মুক্ত হওয়া যায় না।
আগের কথায় আসি। পিয়াস চাকমার পরিবারের ভাষ্য অনুযায়ী, আক্রান্ত হওয়ার পরে পিয়াসই তার পরিবারকে ফোন করে জানিয়েছিল ঘটনাটি। তার ফোন পেয়ে প্রথমে পিয়াসের বড় ভাই ও পরে তার বাবা অফিসের একজন সহকর্মীকে নিয়ে ছুটে যান ঘটনাস্থলে। সেখানে মুমূর্ষু অবস্থায় মেয়েটি পিয়াসের পরিবারের লোকজনকে বলেছে, পিয়াস তাকে রক্ষা করার অনেক চেষ্টা করেছে, পারেনি। বরং সে সন্ত্রাসীদের হাতে প্রহূত হয়েছে। পিয়াসের পরিবারের লোকজনই মেয়েটিকে হাসপাতালে নিয়ে আসেন। সে সময় মেয়েটির বাবা পিয়াসের পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন বলেও উল্লেখ করেন পিয়াসের পরিবারের লোকজন। তবে এখন তিনি অন্য সুরে কথা বলছেন বলে জানিয়েছে পিয়াসের পরিবার। তাঁদের ধারণা, তিনি পুলিশের শিখিয়ে দেওয়া কথাই বলছেন।
অন্যদিকে পিয়াসের যে বন্ধুরা এ ঘটনায় আটক হয়েছে, তারা কেউই ঘটনাস্থলে ছিল না বলে তাদের পরিবারের দাবি। পিয়াসের ফোনের কললিস্ট দেখে তাদের গ্রেপ্তার করা হয়েছে।
নির্যাতনের শিকার মেয়েটির সঙ্গে এখনো সাংবাদিক বা অন্য কাউকে কথা বলতে দেওয়া হয়নি। এ রকম অবস্থায় হয়তো তা সংগতও নয়। তার বিবরণ থেকেই প্রকৃত সত্যটি উদ্ঘাটিত হতে পারে। কিন্তু তার আগেই যে পাঁচ কিশোরকে দোষী সাব্যস্ত করা হলো, তা কতটা যুক্তিসংগত?
আগেই বলেছি, আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় গ্রেপ্তার হওয়া পাঁচ কিশোর নিরপরাধ—এমন কথা আমরা বলতে পারি না। কারণ, তাদের পরিবার এ দাবি করলেও নিশ্চিত হওয়ার মতো তথ্য-প্রমাণ আমাদের হাতে নেই। কিন্তু ভেবে দেখতে বলি, সত্যিই যদি তারা নিরপরাধ হয়ে থাকে, তাদের বিরুদ্ধে যে অভিযোগ আনা হলো, পত্রপত্রিকায় যেভাবে ছাপা হলো তাদের নাম, তাদের কারাবাস কিংবা যে উপায়ে স্বীকারোক্তি আদায় করা হলো, বাকি জীবনে কি সেই গ্লানিকর অভিজ্ঞতার স্মৃতি ভুলতে পারবে তারা?
সবাই চায়, প্রকৃত অপরাধীদের চিহ্নিত করা হোক। দৃষ্টান্তমূলক শাস্তি হোক তাদের, যাতে এ রকম অনাকাঙ্ক্ষিত ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। কিন্তু প্রথমে যে স্থানীয় সন্ত্রাসীদের কথা বলা হয়েছিল, সত্যিই যদি সে রকম কিছু দুর্বৃত্ত ঘটনার জন্য দায়ী হয়ে থাকে, পুলিশের তড়িঘড়ি ‘সমস্যা সমাধান প্রক্রিয়ার’ কারণে তারা ধরা-ছোঁয়ার বাইরে থেকে যায়, তাহলে তা হবে এ ঘটনার সবচেয়ে মর্মান্তিক পরিণতি।
বিশ্বজিৎ চৌধুরী: কবি, লেখক ও সাংবাদিক।
bishwabd@yahoo.com

No comments

Powered by Blogger.