গ্যাংনামে মাতোয়ারা বিশ্ব

ব্রিটনি স্পিয়ার্স থেকে বান কি মুন। ম্যাডোনা থেকে ক্রিস গেইল। গ্যাংনাম স্টাইল নাচে মাতোয়ারা পুরো দুনিয়া। গত জুলাইয়ে ইউটিউবে মুক্তি পাওয়ার পর এ গান দেখা হয়েছে ৭৬০ মিলিয়ন বারেরও বেশি। কত দেশে এটি এক নম্বর, কত ফেসবুক লাইক পেয়েছে এসব হিসাব এখন অবান্তর।
প্রেসিডেন্ট বারাক ওবামাও নাচতে চেয়েছেন গ্যাংনাম স্টাইলে। ‘মনে হয় এই নাচ আমি নাচতে পারব। মিশেলের জন্য একান্তে নাচব।’ বলেছেন তিনি।
সাই নামটা নাকি সাইকো শব্দটির ছোট রূপ। আসল নাম যাঁর পার্ক জে-স্যাং, পপ গানের দুনিয়ায় এখন সবচেয়ে আলোচিত নাম। ঘোড়ায় চড়ার স্টাইলে তাঁর অদ্ভুত নাচ আয়ত্ত করছেন এখন সব তারকারই। কেন? সাইয়ের জবাব, ‘যদি সুদর্শন কেউ এমন করেন তাহলে তা বেমানান, যদি আমার মতো কেউ করে, তবে তা মজার।’
শক্তপোক্ত গড়নের ৩৪ বছর বয়সী এই র‌্যাপার অন্য সব কোরিয়ান সংগীত তারকাদের চেয়ে যেন একদমই আলাদা। কমবয়সী, মেকআপ করা, আবেগময় সব গান গাওয়া কে-পপ তারকাদের যেন উল্টোপিঠ সাই।
গ্যাংনাম স্টাইল মানে কি? কোরিয়ার সৌল শহরের অভিজাত এক এলাকা এই গ্যাংনাম। বাংলাদেশের পরিপ্রেক্ষিতে হয়তো বলা যায় ‘গুলশান স্টাইল’। ধনী মানুষদের পশ্চিমা সংস্কৃতি-প্রীতিকেই খোঁচা দিয়েছেন সাই। পশ্চিমা গানের জগতে সাই নতুন হলেও কোরিয়ায় তিনি জনপ্রিয় অনেক দিন ধরে। ছয়টা অ্যালবাম মুক্তি পেয়েছে তাঁর। ধনী বাবার সন্তান সাই যুক্তরাষ্ট্রের বোস্টনে গিয়েছিলেন ব্যবসায় প্রশাসনে পড়তে। তবে পড়া শেষ না করেই দেশে ফেরেন। আর টিউশন ফির টাকা দিয়ে কিনে ফেলেন একগাদা গানের যন্ত্রপাতি। দুই যমজ সন্তান আর স্ত্রীকে নিয়ে সাইয়ের পর্দার বাইরের জীবন।
 রুহিনা তাসকিন

No comments

Powered by Blogger.