'খবরটি যেন মাকে জানিয়ে দেওয়া হয়'

মৃত্যুর আগে কাসাবের কোনো ইচ্ছা ছিল না। শুধু একটি কথাই বলেছিলেন তিনি, মৃত্যুর খবরটি যেন তাঁর মাকে জানিয়ে দেওয়া হয়। ভারত সরকারের নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র এ কথা জানায়। গতকাল বুধবার সকালে পুনের ইয়েওয়াড়া কারাগারে কাসাবের ফাঁসি কার্যকর করা হয়।
মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী আর আর পাতিল বলেন, 'রায় কার্যকরের আগে তাঁর (কাসাব) কাছে শেষ ইচ্ছার কথা জানতে চাওয়া হয়েছিল। তিনি কিছুই জানাননি।' গত ৫ নভেম্বর রাষ্ট্রপতি প্রণব মুখার্জি কাসাবের প্রাণভিক্ষার আবেদন খারিজ করে দেন। এরপর গতকাল বেশ গোপনেই তাঁর ফাঁসি কার্যকর করা হয়।
মহারাষ্ট্রের সরকারি এক সূত্রে জানা যায়, নিয়ম অনুযায়ী রায় কার্যকরের আগে কাসাবের কাছে তাঁর শেষ ইচ্ছার কথা জানতে চাওয়া হয়। এ ছাড়া তাঁকে পরিবারের সঙ্গে যোগাযোগ করার প্রস্তাবও দেওয়া হয়েছিল। কিন্তু তিনি এসব প্রস্তাবের কোনোটিতেই সায় দেননি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্ধে বলেন, পাকিস্তানের অবস্থিত ভারতীয় হাই কমিশনের মাধ্যমে কাসাবের পরিবার ও পাকিস্তান সরকারকে বিষয়টি আগেই জানানো হয়েছিল। তবে ফাঁসি কার্যকর করার পর কেউই তাঁর মৃতদেহ নেওয়ার ব্যাপারে ইচ্ছা প্রকাশ করেনি।
এদিকে কাসাবের ফাঁসি কার্যকর করায় মুম্বাই হামলায় নিহতদের স্বজনরা সন্তোষ প্রকাশ করেছে। ওই হামলায় বিজয় সালাসকার নামের এক ব্যক্তি নিহত হয়েছিলেন। কাসাবের দণ্ড কার্যকরের পর তাঁর স্ত্রী স্মিতা সালাসকার বলেন, ভারতের সরকারের এ পদক্ষেপকে তাঁর স্বামীর প্রতি 'সম্মান' প্রদর্শন হিসেবে দেখছেন তিনি। 'দেরিতে হলেও শেষ পর্যন্ত রায় কার্যকর করা হয়েছে। এর মাধ্যমে আমার স্বামীর প্রতি সম্মান জানানো হলো। তবে এ হামলায় জড়িত অন্যদের ফাঁসি কার্যকর করা হলে চূড়ান্ত সম্মান প্রদর্শন করা হবে।' সূত্র : এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.