অক্সফোর্ডের বর্ষসেরা শব্দ 'অমনিশ্যাম্বলস'

ভাষাবিষয়ক পণ্ডিতদের বহু যাচাই-বাছাইয়ের পর সম্প্রতি অক্সফোর্ড ইংরেজি অভিধান বর্ষসেরা শব্দটি নির্বাচন করা হয়েছে। 'ইউরোগেড্ডন', 'মাম্মি পর্ন', 'গ্রিন অন ব্লু'র মতো বহু ব্যবহৃত শব্দকে টপকে ২০১২ সালের ওয়ার্ড অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছে 'অমনিশ্যাম্বলস' শব্দটি।
অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের অভিধান রচয়িতা বা সঙ্কলকরা তাঁদের অভিধানের জন্য প্রতিবছর বেশ কিছু নতুন ইংরেজি শব্দের তালিকা তৈরি করে থাকেন। সাধারণ্যে এগুলোর ব্যবহারের মাত্রা ও ব্যাপকতার ভিত্তিতে একটি শব্দকে ওয়ার্ড অব দ্য ইয়ার ঘোষণা করা হয়। তবে এ ঘোষণা শব্দটির অভিধানে অন্তর্ভুক্ত হওয়া নিশ্চিত করে না। শব্দের মৌখিক প্রচলন তথা স্থায়িত্বের ওপর নির্ভর করে ভবিষ্যতে কোনটি অভিধানে অন্তর্ভুক্ত হবে।
'অমনিশ্যাম্বলস' শব্দটি দিয়ে এমন একটি পরিস্থিতি বা অবস্থাকে বোঝানো হয় যা যেভাবেই বলা হোক না কেন_একটি বিশৃঙ্খলা বা বিভ্রান্তিকর তথা লেজেগোবরে অবস্থা বোঝায়। বিবিসি টেলিভিশনে প্রচারিত ব্যঙ্গাত্মক রাজনৈতিক অনুষ্ঠান 'দ্য থিক অব ইট'-এ ২০০৯ সালে প্রথম শব্দটি ব্যবহার করা হয়। এরপর রাজনৈতিক তর্কবিতর্কে শব্দটির ব্যবহার নিয়মিত হয়ে দাঁড়ায় এবং ধীরে ধীরে জনমনেও এটি জায়গা করে নেয়।
অমনিশ্যাম্বলসের বাইরে অক্সফোর্ডের তালিকার অন্যান্য শব্দের মধ্যে 'ইউরোগেড্ডন', 'মাম্মি পর্ন', 'গ্রিন অন ব্লু', 'টু মেডাল', 'গেমস মেকার', 'দ্য মোবোট' প্রভৃতি বহু ব্যবহৃত শব্দ স্থান পেয়েছে। ইউরোজোনের আর্থিক ধসের হুমকির বিষয়টি বোঝাতে অনেকদিন ধরেই 'ইউরোগেড্ডন' শব্দটি ব্যবহৃত হয়ে আসছে। 'মাম্মি পর্ন' শব্দটি জনপ্রিয়তা পায় প্রাপ্তবয়স্কদের উপন্যাস 'ফিফটি শেডস অব গ্রে'-এর কারণে। শব্দটি দিয়ে 'যৌন বাসনা উদ্রেককারী ফিকশন'_এর একটি ধারাকে বোঝায়। আর 'গ্রিন অন ব্লু' শব্দটি দিয়ে বোঝানো হয় আফগানিস্তানে বিদেশি সেনাদের ওপর স্থানীয় সেনাদের হামলাকে।
লন্ডন অলিম্পিকের কল্যাণেও নতুন কিছু শব্দ চালু হয়েছে। যেমন কোনো ইভেন্টে বিজয়ীকে পদক দেওয়া বোঝাতে 'টু মেডাল' এবং অলিম্পিক গেমসের স্বেচ্ছাসেবকদের বোঝাতে 'গেমস মেকার' শব্দ দুটি ব্যবহৃত হয়েছে। সোমালিয়ায় জন্ম নেওয়া ব্রিটিশ অ্যাথলেট মো. ফারাহর জয় উদ্‌যাপনে ব্যবহার করা 'দ্য মোবোট' শব্দটি। প্রযুক্তি সম্পর্কিত বেশকিছু শব্দও তালিকায় স্থান পেয়েছে। যেমন 'সেকেন্ড স্ক্রিনিং' পদটি দিয়ে একই সময়ে টেলিভিশন দেখে ও কম্পিউটারে কাজ করা বা টেলিফোনে কথা বলাকে বোঝানো হয়। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.