ব্লগ থেকে...



নির্বাচিত মন্তব্য ঢাকা মহানগরের ফুটপাতগুলো এখন অনেক সুন্দর। অনেকগুলোই প্রশস্ত করে সুদৃশ্য ও মূল্যবান টাইলস পাথর দিয়ে বাঁধানো হয়েছে। কিন্তু এগুলোতে পথচারীরা নির্বিঘ্নে চলাচল করতে পারছে না। বেশির ভাগ ফুটপাতই বেদখল।
বিভিন্ন অস্থায়ী দোকানপাট, গাড়ির গ্যারেজ, হাজারও হকারের বিচিত্র পসরা এবং ইদানীং মোটরসাইকেলের পথও এটি। তাহলে উন্নত ফুটপাত দিয়ে পথচারীদের লাভ কী হলো? অল্পসংখ্যক আইন অমান্যকারী ব্যবসায়ী ও হপ্তা তোলা কিছু মাস্তান ও পুলিশের কারণে এর মূল উদ্দেশ্যই ভেস্তে গেছে। মানুষ রাস্তায় নেমে আসছে। ফুটপাত নিয়ে দীর্ঘস্থায়ী আইনি প্রতিকার আমরা দেখি না। সামাজিক সচেতনতাই এর সত্যিকার সমাধান। যেদিন থেকে আমরা নাগরিকেরা প্রকৃত সচেতন হব, সমাধান নিয়ে ভাবতে, লিখতে ও বলতে শুরু করব, সেদিন থেকেই ফুটপাত সমস্যার প্রতিকার সূচিত হবে।
আবদুল ওয়াসেত
wasetabdul@gmail.com

নির্বাচিত প্রস্তাব
ফেসবুকের মাধ্যমে শুধু ব্ল্যাকমেইলই হচ্ছে না; সমাজে নতুন মাত্রার অপরাধের সূত্রপাতও ঘটছে। সদ্য প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনকে ফেসবুকের মাধ্যমে হত্যা এবং দেশ ছাড়ার হুমকি প্রদান, যা এই মাধ্যমের অপব্যবহার ও সামাজিক নিরাপত্তা সম্পর্কে ভাবিয়ে তুলেছে। যোগাযোগের এই মাধ্যমের সাহায্য নিয়ে সাইবার অপরাধী জন্ম নিচ্ছে হামেশাই। তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে দেশের ফ্রিল্যান্সাররা বিশ্ববাজারের একটি গ্রহণযোগ্য অবস্থান তৈরি করতে যেমন সক্ষম হয়েছেন, তেমনি এর অপব্যবহারও বেড়ে চলেছে। সাইবার অপরাধ প্রতিরোধে সাইবার পুলিশ এখন সময়ের দাবি। সরকারের এ নিয়ে আর কালক্ষেপণ উচিত নয়।
সোলাইমান ইসলাম
md.solaiman94@yahoo.com

নিজের মত দিন... ব্লগে
www.bodlejaobodledao.com
চলতি বিষয়—
 উচ্চ আদালতে বাংলা চাই
 বাংলা সিনেমার শুভদিন কবে আসবে
 ঢাকা বাঁচাতে ড্যাপ বাস্তবায়ন চাই
 পারিবারিক নির্যাতন ব্যক্তিগত বিষয় নয়

No comments

Powered by Blogger.