সিগারেট ও অ্যালকোহলের ওপর কর বাড়াচ্ছে ফিলিপাইন

তামাকজাত পণ্য ও অ্যালকোহলের ওপর কর বাড়াচ্ছে ফিলিপাইন। এ লক্ষ্যে গত মঙ্গলবার পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে এ-সংক্রান্ত একটি বিল পাস করেছে তারা। দেশের লাখ লাখ ধূমপায়ীকে এই বদ অভ্যাস ছাড়াতেই সরকার কর বাড়ানোর উদ্যোগ নিয়েছে।
অর্থসচিব সিজার পুরিসিমা এক বিবৃতিতে জানান, সিনেটের প্রস্তাবে প্রতিবছর প্রায় ১০০ কোটি ডলার করারোপের কথা বলা হয়। 'এ প্রস্তাবে মধ্যম মাত্রায় কর বাড়ানো হয়েছে, যা তরুণ ও গরিবদের ধূমপানের কুফল ও অতিরিক্ত অ্যালকোহল পান করা থেকে বিরত রাখবে।' সচিব আরো জানান, প্রস্তাবে পর্যাক্রমে ২০১৬ সালের মধ্যে প্রতি প্যাকেট সিগারেটের ওপর ২৬ শতাংশ কর বাড়ানোর কথা বলা হয়েছে। ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) নির্দেশনার কাছাকাছি পেঁৗছাতে পারবে তারা। ডাব্লিউএইচও সিগারেটের প্যাকেটের ওপর ৬০ শতাংশ করারোপের পক্ষপাতি। সংস্থার নিয়মানুযায়ী ফিলিপাইনের সিনেট ২০১৫ সালের মধ্যে চোলাই মদের ওপরও ৫০ শতাংশ করারোপ করবে বলে জানা গেছে।
বিলটির আইনে পরিণত করার জন্য পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অনুমোদনের প্রয়োজন হবে। সব শেষে প্রেসিডেন্ট বেনিনো অ্যাকুইনো সই করার পর তা কার্যকর হবে। প্রসঙ্গত, প্রেসিডেন্ট নিজেও একজন ধূমপায়ী।
দেশটির স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে ফিলিপাইনের মানুষ সবচেয়ে বেশি ধূমপান করে। দেশটির প্রতি পাঁচজনে একজন প্রতিদিন অন্তত ১৫টি করে সিগারেট পান করে। রাষ্ট্রীয় এক প্রতিবেদনে দেখা গেছে, দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট_আসিয়ানের ১০ সদস্যের মধ্যে ফিলিপাইনে সবচেয়ে কম দামে সিগারেট বিক্রি হয়। সেখানে প্রতি প্যাকেট সিগারেটের গড় মূল্য ২৭ দশমিক ৭২ পেসো। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.