রাজনৈতিক নেতাদের বক্তব্য-পদ্মা সেতুর দুর্নীতির মাসুল আ. লীগকে দিতে হবে

আওয়ামী লীগকে পদ্মা সেতুর দুর্নীতির মাসুল দিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি, বিকল্পধারাসহ সমমনা রাজনৈতিক দল ও সংগঠনগুলোর নেতারা। গতকাল রবিবার বিএনপি সংবাদ সম্মেলন করে এবং অন্যান্য দলের নেতারা পৃথক বিবৃতিতে এসব কথা বলেন।


তাঁরা বলেন, পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগে বিশ্বব্যাংকের ঋণচুক্তি বাতিলের ঘোষণা নজিরবিহীন জাতীয় লজ্জা। এর পুরো দায়-দায়িত্ব মহাজোট সরকারকেই নিতে হবে।
বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী গতকাল এক বিবৃতিতে দুর্নীতির অভিযোগে পদ্মা সেতুর ঋণচুক্তি বাতিলে উদ্বেগ প্রকাশ করে বলেন, 'পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংকের দুর্নীতির অভিযোগ আমলে না নিয়ে সরকার নিজেদের দুর্নীতির সহযোগী এবং অংশীদার হিসেবে প্রমাণিত করেছে। আগামী নির্বাচন নির্দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত হলে আওয়ামী লীগকে পদ্মা সেতুর দুর্নীতির মাসুল দিতে হবে।' তিনি আরো বলেন, 'সরকারের অযৌক্তিক ও দুর্নীতির পক্ষে সিদ্ধান্ত গ্রহণের ফলে পদ্মা সেতুর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে গেল। বিশ্বব্যাংকের বিবৃতি পড়ে স্পষ্ট বোঝা যায়, তৎকালীন যোগাযোগমন্ত্রী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা দুর্নীতির সঙ্গে জড়িত ছিলেন। বিশ্বব্যাংক যথাসময়ে সাবধান করার পরও তৎকালীন যোগাযোগমন্ত্রী এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত না করে বা কোনো কঠোর ব্যবস্থা না নিয়ে যোগাযোগমন্ত্রীকে অন্য মন্ত্রণালয়ে বদলি করা হয়।'
সরকার বিশ্ব বেহায়া হিসেবে নিজেদের পরিচিত করেছে : রিজভী
সরকারকে বিশ্ব বেহায়া বলে মন্তব্য করে বিএনপির যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ বলেন, 'সুস্পষ্ট প্রমাণের ভিত্তিতেই বিশ্বব্যাংক পদ্মা সেতুর ঋণচুক্তি বাতিল করেছে। আর এর মাধ্যমে সরকারের মন্ত্রীরা যে দুর্নীতিবাজ, তা আবারও প্রমাণিত হলো। দুর্নীতির কারণে চুক্তি বাতিলের কারণে সরকার বিশ্ব বেহায়া হিসেবে নিজেদের পরিচিত করেছে। এর পুরো দায়-দায়িত্ব সরকারকেই নিতে হবে।' গতকাল রবিবার দুপুরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রুহুল কবির রিজভী। তিনি বলেন, এ সরকারের লজ্জা নেই। দেশ আজ পরিবারতান্ত্রিক সরকারে পরিণত হয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও সাবেক সংসদ সদস্য বাচ্চু মোল্লা, সহদপ্তর সম্পাদক আসাদুল করিম শাহিন, জাসাসের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম রিপন প্রমুখ।
এদিকে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক গতকাল এক বিবৃতিতে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগে বিশ্বব্যাংকের ঋণচুক্তি বাতিলের ঘোষণা নজিরবিহীন জাতীয় লজ্জা বলে উল্লেখ করেন। তিনি বলেন, এর দায়-দায়িত্ব মহাজোট সরকারকেই নিতে হবে। একই সঙ্গে চুক্তি বাতিলের পেছনে কোনো রাজনীতি আছে কি না, তাও খতিয়ে দেখার আহ্বান জানান তিনি। এ ছাড়া গতকাল পদ্মা সেতু বাস্তবায়ন সংগ্রাম পরিষদ, সম্মিলিত সংগঠন সমন্বয় পরিষদসহ ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতারা বলেন, দুর্নীতিবাজদের কারণে বিশ্বে বারবার দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

No comments

Powered by Blogger.