সিটি করপোরেশন হলো রংপুর, আনন্দ, মিষ্টি বিতরণ

হরতালসহ নানামুখী আন্দোলনের পর রংপুর সিটি করপোরেশনের আনুষ্ঠানিক ঘোষণা দিল সরকার। এ বিষয়ে গত ২৮ জুন প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার বিভাগ। তবে সেটি গতকাল রোববার প্রকাশ করা হয় এবং ফ্যাক্সযোগে রংপুরে পাঠানো হয়।


স্থানীয় সরকার বিভাগের সচিব আবু আলম মো. শহিদ খান প্রথম আলোকে এ তথ্য জানিয়ে বলেন, ১ জুলাই থেকে রংপুর সিটি করপোরেশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো। এ সপ্তাহের মধ্যেই প্রশাসক নিয়োগ করা হতে পারে। আর নির্বাচন হবে ১৮০ দিনের মধ্যে।
রংপুর পৌরসভা ও সদর উপজেলার ১০টি ইউনিয়ন নিয়ে এ সিটি করপোরেশন গঠিত হলো। এটি দেশের দশম সিটি করপোরেশন।
এদিকে সিটি করপোরেশন ঘোষণা করায় রংপুরে আনন্দ-উল্লাস করছে স্থানীয় লোকজন।
প্রসঙ্গত, ২০০৯ সালের অক্টোবরে রংপুরকে বিভাগ ঘোষণা করা হয়। তখন থেকেই সিটি করপোরেশন করার কথা বলা হচ্ছিল। সে কারণে সারা দেশে ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হলেও রংপুর সদর উপজেলার ১১টি ইউনিয়নের মধ্যে ১০টিতে নির্বাচন হয়নি। এরপর স্থানীয় সরকার বিভাগ থেকে রংপুরকে সিটি করপোরেশন হিসেবে ঘোষণার সব প্রস্তুতি শেষ করে একটি সারসংক্ষেপ গত ১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হয়। কিন্তু কিছুদিন পর সেটি অনুমোদন না দিয়ে আবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ে ফেরত পাঠানো হয়। এরপর রংপুরের লোকজন সিটি করপোরেশন ঘোষণার দাবিতে আন্দোলন শুরু করে। তারা রংপুরে এক দিন হরতালও করে।
রংপুরে আনন্দ-উল্লাস: নিজস্ব প্রতিবেদক, রংপুর জানান, রংপুরকে সিটি করপোরেশন ঘোষণা করায় গতকাল রংপুরে বিভিন্ন সংগঠন দিনভর আনন্দ-উল্লাস করেছে। শহরের প্রধান সড়ক ও পাড়া-মহল্লায় আনন্দ শোভাযাত্রা বের হয়। পায়রা চত্বর, জাহাজ কোম্পানী মোড়, পৌর বাজার, কাচারি বাজার এলাকায় উল্লসিত লোকজন একে অপরকে মিষ্টিমুখ করান।
জেলা ও মহানগর আওয়ামী লীগ বেলা সাড়ে ১১টায় শহরের বেতপট্টি মোড়ে অবস্থিত দলীয় কার্যালয় থেকে আনন্দ মিছিল বের করে শহরের কাচারি বাজারে এসে সমাবেশ করে। এতে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম, সাফিউর রহমান প্রমুখ। আওয়ামী লীগের সাবেক সাংসদ শরফুদ্দিন আহমেদের (ঝন্টু) নেতৃত্বে সিটি করপোরেশন বাস্তবায়ন সংগ্রাম পরিষদও আনন্দ মিছিল করে। দুপুরে জেলা জাতীয় পার্টির সদস্য সচিব মোস্তাফিজার রহমানের নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। রংপুর সমাজ পরিবর্তন ও উন্নয়ন ফোরাম আনন্দ শোভাযাত্রা করেছে।
এ ছাড়া রংপুর চেম্বার অব কমার্স, প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি বিবৃতি দিয়ে অভিনন্দন জানিয়েছে। ঢাকার রংপুর বিভাগ সাংবাদিক সমিতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে।

No comments

Powered by Blogger.