সংবর্ধনা-অবারিত হোক জানার জগৎ

মূসা, মুহিত, নিশাত ও ওয়াসফিয়া—জীবনের ঝুঁকি নিয়ে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্ট জয় করে জাতির জন্য গৌরব বয়ে এনেছেন। তাঁরা প্রমাণ করেছেন, অদম্য ইচ্ছাশক্তি, সাহস আর পরিশ্রম করার মানসিকতা থাকলে অসাধ্য সাধন অসম্ভব কিছু নয়।


লক্ষ্য ঠিক রেখে কঠোর অধ্যাবসায় ও নিয়মানুবর্তিতার মধ্য দিয়ে জীবনকে গড়ে তুলতে পারলে সাফল্য অবশ্যই আসবে—এসএসসিতে জিপিএ-৫ পাওয়া কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে গুণীজনেরা এসব কথা বলেছেন।
সংবর্ধিত শিক্ষার্থীদের উদ্দেশে তাঁরা বলেন, অন্যায়, অসত্য ও অসুন্দরকে ত্যাগ করে সামনে এগিয়ে যাওয়ার প্রস্তুতি এখন থেকেই শুরু করতে হবে। নিজেকে শুধু পুঁথিগত বিদ্যার মধ্যে সীমাবদ্ধ রাখা যাবে না। জানার জগৎকে অবারিত করতে হবে।
প্রথম আলোর আয়োজনে ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবি) সহযোগিতায় গতকাল রোববার নোয়াখালীর হাতিয়া উপজেলার শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়। এতে প্রথম আলো বন্ধুসভার সদস্যরা সার্বিক সহায়তা দেন।
কৃতী শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানের প্রচার সহযোগী মাছরাঙা টেলিভিশন, এবিসি রেডিও ও প্রথম আলো ডটকম।
মেধাবী শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের পদচারণে সকাল থেকেই সরগরম ছিল হাতিয়া উপজেলা পরিষদ মিলনায়তন। সকাল ১০টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে উপজেলার দেড় শ শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর হাতিয়া প্রতিনিধি মানিক মজুমদার।
অনুষ্ঠানে মাদক ও ইভ টিজিংকে ‘না’ বলার শপথ নেয় শিক্ষার্থীরা।
আলোচনায় অংশ নিয়ে হাতিয়া আদর্শ মহিলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ এনামুল হক কৃতীদের উদ্দেশে বলেন, ‘তোমাদেরও জ্ঞানবিজ্ঞানের বিভিন্ন শাখায় কৃতিত্বের স্বাক্ষর রাখতে হবে। সুপ্ত প্রতিভার বিকাশ ঘটিয়ে জাতির জন্য নব নব বিজয়ের গৌরব গাঁথা রচনা করতে হবে।’
গৌরবের এ ধারা যেন ভবিষ্যতে অব্যাহত থাকে, সে জন্য এখন থেকেই সঠিক প্রস্তুতির মাধ্যমে নিজেকে গড়ে তোলার পরামর্শ দেন এ এম উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আ ন ম হাছান।
আফাজিয়া উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মোজামেঞ্চল হক বলেন, সমাজের সব অন্যায়, অসত্য ও অসুন্দরকে ত্যাগ করে কৃতীরা সামনের দিকে এগিয়ে যাবে—এটাই প্রত্যাশা। পুঁথিগত শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষার চর্চা করার পরামর্শ দেন সুখচর আজহার উলুম ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মহিউদ্দিন।
নারীনেত্রী নাছিমা খানম বলেন, ‘তোমরা দেশকে সঠিক লক্ষ্যে পৌঁছে দেবে এটাই প্রত্যাশা করি।’ শিক্ষক ও মা-বাবাকে সম্মান প্রদর্শনের আহ্বান জানান চরকৈলাশ হাদিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবদুল কাদের। দ্বীপ উন্নয়ন সংস্থার প্রতিনিধি শামছুত তিব্রিজ বলেন, নিজের সঙ্গে দেশকে আলোকিত করার দায়িত্ব কৃতীদেরই।
ভবিষ্যতে আরও বেশি নিষ্ঠার সঙ্গে পড়াশোনা চালিয়ে যাওয়ার পরামর্শ দেন প্রথম আলোর উপপ্রধান প্রতিবেদক শিশির মোড়ল।
অনুষ্ঠানে এ এম উচ্চবিদ্যালয়কে উপজেলার সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা স্মারক (ক্রেস্ট) দেওয়া হয়।
সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনে ‘জেগে ওঠো বাংলাদেশ, গর্জে ওঠো বাংলাদেশ’ এবং ‘বাজেরে বাজে ঢোল বাজে বাংলাদেশের ঢোল’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে শিশু আনিকা। গান গেয়ে শোনান বন্ধুসভার সদস্য দুলাল, কেশব, হূদয়, জিপসী ও আশিক। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বন্ধু নূরউদ্দিন।

No comments

Powered by Blogger.