ক্রমেই সেরে উঠছেন হুমায়ূন আহমেদ

নিউ ইয়র্কের বেলভ্যু হাসপাতালে চিকিৎসাধীন নন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদের অবস্থা সংকটাপন্ন নয়। দ্বিতীয় দফা অস্ত্রোপচারের কয়েক দিন পর কিছুটা অবনতি ঘটলেও তাঁর অবস্থা এখন ভালোর দিকে। মাত্র ১০ দিনের ব্যবধানে দুবার অস্ত্রোপচার হওয়ায় এর ধকল সামলে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে তাঁর কিছুটা সময় লাগবে বলে চিকিৎসকরা জানিয়েছেন।


হুমায়ূন আহমেদের সঙ্গে থাকা অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম চিকিৎসকের উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন, 'ভয়ের কিছু নেই। তবে দ্বিতীয় দফা অস্ত্রোপচারের কারণে স্বাভাবিকভাবেই তিনি কিছুটা দুর্বল হয়ে পড়েছেন। সুস্থ হয়ে উঠতে কিছুটা সময় লাগবে। ক্রমেই তাঁর অবস্থার উন্নতি হচ্ছে।' গত ১২ জুন অস্ত্রোপচারের পর ১৯ জুন বাসায় ফেরেন হুমায়ূন আহমেদ। এর এক দিনের মাথায় পেটে ব্যথার মাত্রা বেড়ে যায়। অবস্থা এমনই দাঁড়ায় যে, তিনি স্ত্রীসহ পরিবারের কাউকেই চিনতে পারছিলেন না। ওই সময় ব্যথায় কাতরাতে শুরু করলে হুমায়ূন আহমেদকে জ্যামাইকা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাঁর অস্ত্রোপচারের স্থলে সংক্রমণ ধরা পড়লে তাঁকে বেলভ্যু হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে ২১ জুন তাঁর দ্বিতীয় দফা অস্ত্রোপচার হয়। এর পর থেকে তিনি আইসিইউতে রয়েছেন। ২৮ জুন তাঁর অবস্থার কিছুটা অবনতি ঘটে। ওই সময় তাঁকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস দিতে হয়।
ক্যান্সারে আক্রান্ত হয়ে হুমায়ূন আহমেদ গত বছরের ১৪ সেপ্টেম্বর চিকিৎসার জন্য নিউ ইয়র্কে যান। সেখানে স্ত্রী-সন্তানদের নিয়ে একটি ফ্ল্যাট ভাড়া করে থাকছেন তিনি। অস্ত্রোপচারের আগে পরিবার, আত্মীয়স্বজন ও বন্ধুদের সঙ্গে সময় কাটাতে মে মাসে তিন সপ্তাহের জন্য দেশে এসেছিলেন তিনি।
এদিকে নিউ ইয়র্কে শুরু হওয়া তিন দিনব্যাপী বাংলা উৎসব ও বইমেলায় আজ প্রথমবারের মতো হুমায়ূন আহমেদের আঁকা ছবির প্রদর্শনী শুরু হচ্ছে।

No comments

Powered by Blogger.