বিশেষ সাক্ষাৎকার : ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী-বিদ্যমান পরিস্থিতিতে সংলাপের কোনো বিকল্প নেই

দেশের রাজনীতি কোন পথে? আগামী নির্বাচন কোন সরকারের অধীনে হবে? দলীয়, তত্ত্বাবধায়ক নাকি অন্তর্বর্তীকালীন সরকার- এসব বিষয় নিয়ে কালের কণ্ঠের মুখোমুখি হয়েছিলেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশ-এর প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।


সাক্ষাৎকার নিয়েছেন আলী হাবিব ও মোশাররফ বাবলু
কালের কণ্ঠ : সাড়ে তিন বছর পার করল মহাজোট সরকার। সরকারের এই সময়টাকে আপনি কিভাবে মূল্যায়ন করবেন?
বদরুদ্দোজা চৌধুরী : সরকার এই সাড়ে তিন বছরে জাতির আশা-আকাঙ্ক্ষা পূরণ করতে পারেনি। জাতি আশা করেছিল, এমন একটা সরকার আসবে, যে সরকার আগের সরকারের সব ব্যর্থতা মুছে দেবে। আগের সরকারের অনেক ব্যর্থতা ছিল। স্বাভাবিকভাবেই মানুষের আশা ছিল, সেগুলো বিবেচনা করে নতুন সরকার এলে মানুষের জীবনযাত্রা সহজ হবে। আগের সরকার তো মানুষকে একটি কঠিন দুরবস্থার মধ্যে ফেলে দিয়েছিল। বিনা বিচারে হত্যা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি তো ছিলই। কৃষকদের দুরবস্থার কথাও উল্লেখ করতে হয়। বিদ্যুৎ পরিস্থিতি খারাপ ছিল। কঠিন দুরবস্থার মধ্যে পড়ে গিয়েছিল মানুষ। এসব পরিস্থিতি থেকে রক্ষা পাওয়ার জন্য দেশের মানুষ একটি বিকল্প খুঁজছিল। সে হিসেবে এই সরকারের কাছে দেশের মানুষের অনেক আশা ছিল। সরকার পরিবর্তনের ফলে মানুষের ভাগ্যের পরিবর্তন কতটুকু হলো, সেটা মূল্যায়ন করা প্রয়োজন। প্রথমেই আসা যাক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে। আইনশৃঙ্খলা পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। উদাহরণ, এই সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের কোনো কিনারা সরকার করতে পারেনি। এর নেপথ্যে কি শক্তিশালী কোনো ব্যক্তি বা ব্যক্তিদের কোনো স্বার্থের প্রশ্ন আছে? সাধারণ একটা হত্যাকাণ্ড ঘটলেও তো দু-একজনকে গ্রেপ্তার করা হয়। এ ক্ষেত্রে কাউকে গ্রেপ্তারই করা হলো না, কেন? এ প্রশ্নটি এখন খুবই গুরুত্বপূর্ণ। কী এমন রহস্য আছে? একজন বিদেশি কূটনীতিককে হত্যা করা হলো। তারও কোনো কিনারা হলো না। একজন গুরুত্বপূর্ণ সক্রিয় রাজনীতিবিদ গুম হয়ে গেলেন। তারও কোনো কিনারা হলো না। এই ব্যর্থতা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। এই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কি প্রয়োজন আছে? ভবিষ্যতে যাঁরা সরকার গঠন করবেন, এ বিষয়টি তাঁদের স্মরণে রাখতে হবে। তাঁদের দায়িত্ব হবে অত্যন্ত সক্রিয়, বুদ্ধিমান, দূরদর্শী, আদর্শবাদী একটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠন করা। জনগণের আস্থায় থাকতে হলে এটা অত্যন্ত প্রয়োজন। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার পুরোপুরি ব্যর্থ। সুতরাং সরকারের সাড়ে তিন বছরে ব্যর্থতা আছে। অর্জন কিছু নেই।
কালের কণ্ঠ : দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতার কথা বললেন। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার কী ব্যবস্থা নিতে পারত বলে আপনি মনে করেন?
বদরুদ্দোজা চৌধুরী : জীবনযাত্রার ব্যয় বেড়েছে মারাত্মকভাবে। বাড়িভাড়া থেকে শুরু করে সব ক্ষেত্রে ব্যয় বেড়েছে। সরকারের আরোপ করা ট্যাক্সের চাপ তো আছেই। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কথা তো বারবারই বলা হচ্ছে। ঢাকার মতো শহরে যাতায়াত খরচ বেড়েছে। এ সবই সরকারের বড় ধরনের ব্যর্থতার ফল। এরপর ঘরে-বাইরে নিরাপত্তাহীনতা তো আছেই। আমার তো ভয় হয় বিশ্বের ব্যর্থ রাষ্ট্রগুলোর কাছাকাছি এসে যাচ্ছে বাংলাদেশ। হ্যাঁ, বাইরে চাকচিক্য আছে আমাদের। গাড়ি আমদানি হচ্ছে। রাস্তায় নতুন নতুন গাড়ি দেখবেন। সমাজের ভরকেন্দ্র মধ্যবিত্ত শ্রেণী বোধ হয় বিলুপ্ত হওয়ার পথে। সরকারের দায়িত্ব সব ক্ষেত্রে সবাইকে নিরাপত্তা দেওয়া। কৃষককে নিরাপত্তা দিতে হবে। যে কৃষক ফসল উৎপাদন করছে, তার উৎপাদিত পণ্যের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। প্রশ্ন উঠতে পারে, কেন এমন হলো? প্রথম কথা হলো, যিনি নেতৃত্বে থাকবেন, তাঁর দূরদর্শিতা থাকতে হবে। শিক্ষা থাকতে হবে। শিক্ষা মানে একাডেমিক শিক্ষা নয়। তাঁকে বুদ্ধিদীপ্ত হতে হবে। একটি নির্দিষ্ট লক্ষ্য থাকতে হবে, স্বপ্ন থাকতে হবে। বাংলাদেশের রাজনীতিতে স্বাপি্নক মানুষ ছিলেন না, তা নয়। ছিলেন। যাঁরা সরকার চালান, তাঁদের মধ্যে আজকের দিনে অমন মানুষের অভাব। প্রশ্ন হচ্ছে পরিকল্পনার। পরিকল্পনার ভিত্তি হবে স্বপ্ন ও দেশপ্রেম। যার স্বপ্ন নেই, দেশপ্রেম নেই, তাকে দিয়ে কোনো পরিকল্পনা হবে না।
কালের কণ্ঠ : বর্তমান মন্ত্রিপরিষদ সদস্যদের দক্ষতা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। আপনার মূল্যায়ন কী?
বদরুদ্দোজা চৌধুরী : যোগ্যতা-দক্ষতা অর্জন করার বিষয়। প্রথম দিনেই কেউ বিশেষজ্ঞ হয়ে যান না। এর জন্য মেধার প্রয়োজন। জনগণের ব্যথা অনুভব করতে হবে। জনগণের জন্য ভালোবাসা থাকতে হবে। দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া চলবে না। সন্ত্রাসমুক্ত, দুর্নীতিমুক্ত হয়ে কাজ করতে হবে। মন্ত্রিসভায় যখন নতুন নতুন মুখ এলো, আমি আশা করেছিলাম, তাঁদের দিয়ে অনেক কিছু করা সম্ভব হবে। আমি ভীষণভাবে হতাশ হয়েছি। দেশে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। চোখের সামনে শেয়ারবাজার ধ্বংস হয়ে গেল। প্রধানমন্ত্রীর কোনো বক্তব্য নেই। অর্থমন্ত্রী বলেন, দুষ্টবাজার। বাজার তো দুষ্ট নয়। বাজারে দুষ্টচক্র আছে। কিন্তু সেই দুষ্টচক্রের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হলো না। এটা ব্যর্থতা। যোগ্যতা ও দক্ষতার অভাবেই এই ব্যর্থতা।
কালের কণ্ঠ : আপনার কি মনে হয় মন্ত্রীদের কারণে সরকারের ভাবমূর্তি ম্লান হয়েছে বা হচ্ছে?
বদরুদ্দোজা চৌধুরী : এভাবে গড়ে দোষ চাপানো ঠিক হবে না। মন্ত্রিসভায় যত মন্ত্রী আছেন, সবার জবাবদিহি প্রধানমন্ত্রীর কাছে। প্রধানমন্ত্রীর দায়িত্ব মন্ত্রীদের কাজ দেখা। তাঁদের সাফল্য-ব্যর্থতার দায়দায়িত্ব প্রধানমন্ত্রীর ওপর বর্তায়। দুঃখজনক হলেও সত্য, মন্ত্রিসভার ব্যাপারে প্রধানমন্ত্রীর কোনো দায়িত্ব নেই। প্রধানমন্ত্রী মন্ত্রীদের নিয়োগ করেন। দায়িত্বটা তাঁর। তিনি বাছাই করেছেন। সরকারের ভাবমূর্তি ম্লান হলে তার দায় প্রধানমন্ত্রীর। এখনো সময় আছে। সংশোধনের সুযোগ আছে। প্রধানমন্ত্রী ইচ্ছা করলে সংশোধন করতে পারেন।
কালের কণ্ঠ : সামগ্রিক বিবেচনায় সরকার সফল না ব্যর্থ?
বদরুদ্দোজা চৌধুরী : নিশ্চয়ই ব্যর্থ। এর পরও কি কারো কোনো দ্বিধা থাকা উচিত? এর চেয়ে আরো সুন্দরভাবে, সুচারুভাবে দেশ পরিচালনা করা যেত। দেশের মানুষের স্বার্থ, কৃষকের স্বার্থ, মধ্যবিত্তের স্বার্থ বজায় রাখাই তো দেশ পরিচালনা। সরকার এ কাজটি করতে ব্যর্থ হয়েছে। সরকারের সার্থকতার কথা যদি বলতে হয়, তাহলে বলব সার্থকতাও আছে। কোনো কথা কানে শুনি না, কোনো কিছু চোখে দেখি না, সব কিছু এড়িয়ে চলার ক্ষমতা আছে- বর্তমান সরকারের এটাই সবচেয়ে বড় সার্থকতা।
কালের কণ্ঠ : বিরোধী দল হিসেবে বিএনপি কি দায়িত্বশীলতার পরিচয় দিতে পারছে?
বদরুদ্দোজা চৌধুরী : বিরোধী দলের পক্ষে-বিপক্ষে অনেক কথা আছে। প্রথম কথা হচ্ছে, তারা সংখ্যায় অনেক কম। অবশ্য ভোটের সংখ্যা অনেক বেশি। কিন্তু সংসদে আসন কম। এটা বিরোধী দলের প্রাথমিক দুর্বলতা। প্রথম যখন বিরোধী দল সংসদে গেল, তখন তাদের আক্রমণ করা হলো। এটা দেশের মানুষ দেখেছে। বিরোধী দলকে ছোট করার সব ধরনের চেষ্টা করা হয়েছে। কথা হচ্ছে, বিরোধী দলের কী করা উচিত ছিল। এবার বিরোধী দল সঠিক পথে এসেছে বলে মনে হয়। আমাদের সঙ্গে তাদের কথা হয়েছে। আমরা বলেছি, দেশের ক্ষতি হয় এমন কোনো কাজে আমরা যাব না। বিরোধী দলের হরতাল আমরা সমর্থন করব না। দেশের ও মানুষের ক্ষতি হয়। হ্যাঁ, হরতাল হতে পারে। দেয়ালে পিঠ ঠেকে গেলে কী করা যাবে? দায়িত্বটা অবশ্য পুরোপুরি বিরোধী দলের। আমি মনে করি, এখন পর্যন্ত বিরোধী দল যা কিছু করেছে, তাতে তাদের জনসমর্থন বেড়েছে। আবার অপমানিত হবে জানি, তবু বিরোধী দলের সংসদে যাওয়া উচিত।
কালের কণ্ঠ : বিরোধী দলের লাগাতার সংসদ বর্জনকে কিভাবে মূল্যায়ন করবেন আপনি?
বদরুদ্দোজা চৌধুরী : নীতিগতভাবে আমি এটা সমর্থন করি না। কিন্তু এই সংসদ বর্জনের যে রীতি এখন চলছে, এর প্রবর্তন করে আওয়ামী লীগ। বিএনপি তো আওয়ামী লীগকেই অনুসরণ করেছে। কিন্তু আমি এটাকে সমর্থন করি না। আমি মনে করি, হতে পারেন তাঁরা মাত্র ২৫ জন। তাঁদের যাওয়া উচিত ছিল। ওয়াকআউট তো করাই যায়। ওয়াকআউট করেও তো সরকারি দলকে বিব্রত রাখা যায়। আমি এখনো মনে করি, সংখ্যায় কম হলেও বিরোধী দলের সংসদে যাওয়া উচিত। সরকারি দলেরও উচিত বিরোধী দলকে কথা বলতে দেওয়া।
কালের কণ্ঠ : বাংলাদেশের বর্তমান রাজনৈতিক ধারায় আপনার নিজের দল বিকল্পধারাকে আপনি কোন অবস্থানে দেখতে চান?
বদরুদ্দোজা চৌধুরী : আমরা আরো কিছু ভালো লোক নিয়ে নিজেদের একটা অবস্থান তৈরি করতে চাই। সেই অবস্থান থেকে বর্তমান বিরোধী দলের সঙ্গে যোগাযোগ করে নির্বাচনী সূত্র যথাসময়ে বের করা হবে। অনেকে বলে থাকেন, আমরা সরকারকে সমর্থন করতে যাচ্ছি। না, এ সরকারকে সমর্থন দেওয়ার কোনো যুক্তি নেই। কারণ এ সরকার জনবিচ্ছিন্ন হয়ে গেছে। শেখ হাসিনা নিজেই বলেছেন তাঁদের ৬০টি আসন নেই। আমি তাঁর এই উপলব্ধির প্রশংসা করি। এটাই সরকারের জনবিচ্ছিন্নতার প্রমাণ।
কালের কণ্ঠ : বিরোধী দলের জোট সম্প্রসারিত হয়েছে। এই জোট দেশের রাজনীতিতে কতটা প্রভাব ফেলতে পারবে বলে মনে করেন আপনি?
বদরুদ্দোজা চৌধুরী : এই জোটে এমন অনেক দল আছে যেগুলো রেজিস্টার্ড নয়। তার পরও আমার কাছে মনে হচ্ছে, এই বিরোধী দলের ওপর অত্যাচার-নির্যাতন আরো বাড়বে। তাতে বিরোধী দলের আন্দোলন জোরদার হবে। ১৮ দলের কথা বলা হচ্ছে, মূলত এখানে দল দুটো। একদিকে বিএনপি, অন্যদিকে জামায়াত। জামায়াতের অবস্থা ভালো নয়। সেখানে শক্তিশালী নেতৃত্ব নেই। বিএনপি এখনো হাল ছাড়েনি। দল বা জোটের কর্মসূচি নিয়ে মানুষের কাছে যেতে হবে। মানুষের সহমর্মিতা আদায় করতে হবে। নিজেদের ভুল স্বীকার করে অনুতপ্ত হলে জোট প্রভাব ফেলতে পারবে ।
কালের কণ্ঠ : যুদ্ধাপরাধীদের বিচার চলছে। এই বিচার-প্রক্রিয়াকে আপনি কিভাবে দেখছেন?
বদরুদ্দোজা চৌধুরী : আমরা সব সময় পরিষ্কারভাবে বলে এসেছি, সত্যিকারের যুদ্ধাপরাধীদের বিচার হতে হবে। শুধু জামায়াতিরাই যুদ্ধাপরাধী- এটা আমার মনে হয় না। অন্যান্য দলেও আছে। সরকারি দলের বিরুদ্ধেও যুদ্ধাপরাধের অভিযোগ আছে। আমরা মনে করি, বিচারকাজ সম্পূর্ণভাবে স্বচ্ছ হতে হবে। অভিযোগ প্রমাণ করতে হবে। প্রমাণে যা শাস্তি হয়, দিতে হবে।
কালের কণ্ঠ : দেশের সাধারণ মানুষ কেমন আছে বলে মনে হয় আপনার?
বদরুদ্দোজা চৌধুরী : সাধারণ মানুষ স্বপ্ন দেখেছিল সন্ত্রাসমুক্ত, দুর্নীতিমুক্ত, শান্তিপূর্ণ উদার গণতান্ত্রিক বাংলাদেশ। যেখানে অভাব এবং ক্ষুধার তাড়না থাকবে না। যেখানে সবার ন্যায্য অধিকার থাকবে। যেখানে তারা ভোট দিতে পারবে। সত্যিকারের জনগণের সরকার প্রতিষ্ঠিত হবে। সাধারণ মানুষের স্বপ্ন ছিল বাংলাদেশের অবস্থা যেকোনো দেশের চেয়ে ভালো হবে। এর কোনোটাই না দেখতে পেয়ে মানুষ হতাশ। মানুষ আরো হতাশ হবে, যদি আগামী দিনের সরকার জনগণের স্বপ্ন পূরণ করতে না পারে।
কালের কণ্ঠ : আগামী দেড় বছরে দেশ ও দেশের মানুষের ব্যাপারে সরকারের কাছে আপনার প্রত্যাশা কী?
বদরুদ্দোজা চৌধুরী : প্রত্যাশা তো অনেক। এবারের বাজেটে অনেক ব্যবস্থা নেওয়া হয়েছে। আগামী দিনগুলোতে এটাকে সৎভাবে কাজে লাগালে দেশের মঙ্গল হবে। এতে অনেক সুন্দর কিছু দেখা যাবে। অন্যথায় আরো অত্যাচার, আরো জুলুম, গণতন্ত্রের কণ্ঠরোধ ইত্যাদি দেখার জন্য প্রস্তুত থাকতে হবে।
কালের কণ্ঠ : বাংলাদেশের পররাষ্ট্রনীতির গতি-প্রকৃতি কী হওয়া উচিত বলে মনে করেন আপনি?
বদরুদ্দোজা চৌধুরী : শুরুতে প্রতিবেশী রাষ্ট্রের কথাই বলি। সাম্প্রতিক ঘটনা। আমাদের প্রতিবেশী রাষ্ট্র থেকে রোহিঙ্গারা আমাদের দেশে এলো। এদের দেশ থেকে তাড়িয়ে দেওয়া হলো, নানা ঘটনা ঘটেছে। হ্যাঁ, আগেও তারা এসেছে। আমরা আশ্রয় দিয়েছি। তাদের মধ্যে খারাপ লোক ছিল। কিন্তু মানবতার একটা প্রশ্ন আছে। এই সরকার তাদের গ্রহণ করেনি। এটা মানবিকতার পরিচয় নয়। হতে পারে, আমাদের সমস্যা অর্থনৈতিক। যখন বিদেশিরা বলছে আশ্রয় দেওয়ার জন্য, তখন বলা যেত আমাদের দুর্বলতার কথা। বলা যেত পূর্ণ দায়িত্ব আন্তর্জাতিক সম্প্রদায় নেবে। তাদের ফিরিয়ে নেওয়ার দায়িত্বও আন্তর্জাতিক সম্প্রদায়কে নিতে হবে। এটাইর্ িছল সঠিক কূটনীতি। কিন্তু এই কূটনীতি সরকার বুঝতে পারেনি। সরাসরি না করে দেওয়ায় দেশটাকে ছোট করে দেওয়া হয়েছে। এটা ঠিক হয়নি। এতে সরকারের অদক্ষতার পরিচয়টিই ফুটে উঠেছে।
কালের কণ্ঠ : তত্ত্বাবধায়ক কিংবা অন্তর্বর্তীকালীন- এই নিয়ে রাজনৈতিক অঙ্গন সরব। এ ব্যাপারে আপনার মতামত জানতে চাই।
বদরুদ্দোজা চৌধুরী : তত্ত্বাবধায়ক সরকার এখন প্রধান ইস্যু। বিগত সরকার যখন স্বেচ্ছাচারিতা শুরু করল তখন আমি একটা ফর্মুলা দিয়েছিলাম। আমি বলেছিলাম একটা জাতীয় সরকার গঠন করে দেশটাকে বাঁচিয়ে দিতে। সরকার ও বিরোধী দল এবং বুদ্ধিজীবীদের নিয়ে একটা জাতীয় সরকার গঠনের পরামর্শ দিয়েছিলাম। গতবার জাতীয় সরকার করলে ওয়ান-ইলেভেন আসত না। আজ অনেকেই তৃতীয় শক্তির কথা বলে। রাজনৈতিক তৃতীয় শক্তি এলে আমার কোনো আপত্তি নেই। কিন্তু অরাজনৈতিক তৃতীয় শক্তি এলে তার জন্য কে দায়ী হবে? মূলত সরকার। বিরোধী দলেরও দায়িত্ব আছে। কিন্তু সেটা সরকারের তুলনায় অনেক কম। সরকারকে উদার হতে হবে। সংযত আচরণ করতে হবে। আমাদের দাবি, আগামী আরো দুটি নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হবে। আমি আশা করি, তত দিনে আমাদের রাজনৈতিক আচরণ ভদ্র হবে। আমরা সন্ত্রাস-দুর্নীতি করব না। সেই উত্তরণ ঘটার পর যেকোনো সরকারের অধীনে নির্বাচন করা যেতে পারে।
কালের কণ্ঠ : রাজনৈতিক তৃতীয় শক্তি বলতে আপনি কী বলতে চাইছেন?
বদরুদ্দোজা চৌধুরী : এটা পৃথিবীর অনেক দেশেই হয়েছে। আমাদেরও ইতিহাস আছে। যেমন যুক্তফ্রন্ট ছিল রাজনৈতিক তৃতীয় শক্তি। এটা একধরনের পলিটিক্যাল কম্বিনেশন।
কালের কণ্ঠ : এটা তো নির্বাচনের ভেতর দিয়েই হতে হবে?
বদরুদ্দোজা চৌধুরী : অবশ্যই। নির্বাচনের বিকল্প নেই।
কালের কণ্ঠ : দেশের রাজনৈতিক অস্থিরতা দূর করতে সংলাপের বিকল্প নেই- এমন কথা বলছেন অনেকেই। আপনার কী মত?
বদরুদ্দোজা চৌধুরী : বিদ্যমান পরিস্থিতিতে সংলাপের কোনো বিকল্প নেই। কথা না বললে তো কাজ করা যাবে না। কথা বলতেই হবে। কথা বলার জন্যই সংসদ। সংসদের ভেতরে কথা বলা যেতে পারে। তার জন্য সরকারি দলকে সংযত আচরণ করতে হবে। সংসদের বাইরে কথা হতে পারে। সংলাপের জন্য যেকোনো জায়গায় বসা যেতে পারে।
কালের কণ্ঠ : বাংলাদেশকে আগামীতে কী অবস্থায় দেখতে চান? আপনার স্বপ্নের বাংলাদেশের ছবিটা কেমন?
বদরুদ্দোজা চৌধুরী : আমাদের রাজনৈতিক দলের একটা লক্ষ্য আছে। আমরা চাই সন্ত্রাসমুক্ত, দুর্নীতিমুক্ত, উদার গণতন্ত্র, দারিদ্র্যমুক্ত হবে দেশ। দেশপ্রেমিক সরকার থাকবে- এটাই আমাদের চাওয়া। দেশকে বিভিন্নভাবে বিচ্ছিন্ন করার ষড়যন্ত্র থেকে মুক্ত করতে হবে। আমরা গর্বিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান নিয়ে। সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের অবদান নিয়ে। আমরা গর্বিত মওলানা ভাসানীর অবদান নিয়ে। আমরা গর্বিত জেনারেল ওসমানীর জন্য, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর জন্য। শেরেবাংলা এ কে ফজলুল হক আমাদের গর্ব। তিরিশ লাখ শহীদের অবদান নিয়ে আমরা গর্ব করি। একটি সুন্দর দেশের স্বপ্ন দেখি আমি। আমি আশা করি, বাংলাদেশ একদিন অগ্রগামী দেশে পরিণত হবে।
কালের কণ্ঠ : আপনাকে ধন্যবাদ।
বদরুদ্দোজা চৌধুরী : আপনাদেরও ধন্যবাদ।

No comments

Powered by Blogger.