অহেতুক কৌতুক

 শিক্ষক জিজ্ঞেস করলেন, ‘আচ্ছা বলো তো, কোন জিনিস অপরিষ্কার থাকলে সাদা আর পরিষ্কার থাকলে কালো রঙের হয়?’ ছাত্র উত্তর দিল, ‘ব্ল্যাকবোর্ড।’  দিয়া একদিন বাবাকে বলল, ‘আমি বড় হয়ে পশুদের ডাক্তার হব।’
অবাক হয়ে বাবা বললেন, ‘কেন, দিয়া? মানুষের ডাক্তার না হয়ে তুমি পশুদের ডাক্তার হবে কেন?’


দিয়া গম্ভীর হয়ে বলল, ‘বাবা, তুমি জানো না, মানুষের ভুল চিকিৎসা করলে তারা নালিশ করে, কিন্তু পশুরা তা করে না!’
 বিপা একদিন মিষ্টিকে বলল, ‘জানিস, আমার নানু আমার জন্য তিনটে উলের মোজা বুনে পাঠিয়েছেন।’
মিষ্টি অবাক হয়ে বলল, ‘কেন? তিনটে মোজা কেন? আমাদের তো দুটো পা!’
বিপা হাসতে হাসতে বলল, ‘চিঠিতে নানুকে আমি শুধু বলেছিলাম যে, আমার এক ফুট বেড়েছে, তাই!’
 কোর্টে জজ সাহেব চোরকে জিজ্ঞেস করলেন, ‘তুমি একই বাড়িতে এই নিয়ে কুড়িবার চুরি করতে গেলে। এর কারণ কী?’
চোর হাসতে হাসতে জবাব দিল, ‘স্যার, আমি ওই বাড়ির ফ্যামিলি চোর।’
 ছেলে জিজ্ঞেস করল, ‘বাবা, তুমি আমার রিপোর্ট কার্ডে সই না করে আঙুলের ছাপ দিলে কেন?’
বাবা বললেন, ‘তুমি পরীক্ষায় যা নম্বর পেয়েছ, আমি চাই না, তোমার ক্লাসটিচার জানুক যে তোমার বাড়িতে শিক্ষিত লোকজন আছে।’
সংগ্রহ: হাসান রহমান

No comments

Powered by Blogger.