আইনশৃঙ্খলার উন্নতির এ কেমন নজির?-ঝিনাইদহে পুলিশ কর্মকর্তা খুন

খুন, ছিনতাইসহ দেশে অপরাধমূলক ঘটনা বাড়লেও সরকারের মাথাব্যথা আছে বলে মনে হয় না। সমস্যার সমাধানে সচেষ্ট না হয়ে তারা বরাবরের মতো অস্বীকৃতির সংস্কৃতিকেই বেছে নিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী যখন আইনশৃঙ্খলা-পরিস্থিতি অতীতের চেয়ে ভালো বলে দাবি করছেন, তখনই ঝিনাইদহে খুন হলেন আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত এক পুলিশ


কর্মকর্তা। স্থানীয় ডাকবাংলো পুলিশ ক্যাম্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা মিরাজুল ইসলামকে সন্ত্রাসীরা অপহরণ ও হত্যা করে। বুধবার ঝিনাইদহের ভেটেরিনারি কলেজের পাশে কলাগাছের সঙ্গে বাঁধা অবস্থায় তাঁর লাশ উদ্ধার করা হয়েছে।
মিরাজুল গিয়েছিলেন একটি মামলার বাদী ও সন্ত্রাসীদের খুঁজে বের করতে। ফিরে এলেন লাশ হয়ে। এ ঘটনা কেবল দুঃখজনক নয়, উদ্বেগজনকও। এত দিন সাধারণ মানুষ সন্ত্রাসীদের হামলার শিকার হতেন। এখন খোদ পুলিশ বাহিনীর সদস্যকেও তাদের হাতে জীবন দিতে হচ্ছে। এর পরও যদি সরকারের নীতিনির্ধারকেরা দাবি করেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো; তার চেয়ে দুর্ভাগ্যজনক কী হতে পারে?
ঝিনাইদহ চরমপন্থীদের অন্যতম ঘাঁটি। সেখানে তদন্ত বা অন্য কোনো দায়িত্ব পালনে পুলিশ সদস্যদের আরও সতর্ক হওয়া উচিত ছিল। মিরাজুল নিখোঁজ হওয়ার পর পুলিশ সদস্যরা তাঁকে উদ্ধারে ত্বরিত ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেছেন তাঁর ভাই। অপহূত পুলিশ সদস্যের ব্যাপারে যদি সহকর্মীরা নিষ্ক্রিয় থাকেন, সাধারণ মানুষের ক্ষেত্রে কী হতে পারে, সহজেই অনুমেয়।
প্রশ্ন হলো, আইনশৃঙ্খলা-পরিস্থিতির অবনতি কেন ঘটল? এর প্রথম কারণ, সরকারের উদাসীনতা। দ্বিতীয়ত, সারা দেশে ক্ষমতাসীন দলের একশ্রেণীর কর্মী ও ক্যাডারের দৌরাত্ম্য। আইনের শাসন প্রতিষ্ঠার পূর্বশর্ত আইনের সুষ্ঠু প্রয়োগ। কিন্তু নেতা-সাংসদদের চাপে যদি দলীয় সন্ত্রাসীদের ছেড়ে দিতে হয়, অন্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নৈতিক জোর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর থাকে না। পাশাপাশি রাজনৈতিক মামলার নামে রাজনৈতিক বিবেচনায় হাজার হাজার মামলা প্রত্যাহারের ঘটনাও অপরাধীদের উসকে দিচ্ছে। রাষ্ট্রপতি কর্তৃক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে ক্ষমা করা সমাজে ভুল বার্তা পৌঁছে দেয়। এসব নিয়ে সর্বমহলে উদ্বেগ-উৎকণ্ঠা থাকলেও সরকার নির্বিকার।
আইনশৃঙ্খলা-পরিস্থিতির উন্নতি করতে হলে পুলিশ সদস্যদের নৈতিক মান ও পেশাগত দক্ষতা যেমন বাড়াতে হবে, তেমনি তাদের স্বাধীনভাবে দায়িত্ব পালনেরও সুযোগ দিতে হবে। আশা করি, ঝিনাইদহে মিরাজুলের হত্যাকারীরা অবিলম্বে গ্রেপ্তার হবে। অন্যথায় প্রমাণিত হবে, পুলিশ নিহত সহকর্মীর ঘাতকদের পাকড়াও করতেও অপারগ।

No comments

Powered by Blogger.