অবশেষে লিমন জামিনে মুক্ত

র‌্যাবের অভিযানকালে গুলিতে পঙ্গু হওয়া কলেজছাত্র লিমন হোসেন অবশেষে জামিনে মুক্তি পেয়েছে। র‌্যাব-৮-এর পক্ষ থেকে দায়ের করা অস্ত্র মামলায় হাইকোর্ট গত ৫ মে লিমনের ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেন। লিমনকে আহত করা, জোর করে তাকে অপরাধী বানানোর চেষ্টা, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ বাহিনীর নেতৃস্থানীয় ব্যক্তিদের


অপরিণামদর্শী বক্তব্য ইত্যাদি জনমনে সরকারের ভাবমূর্তিকেই কেবল ক্ষুণ্ন করেছে। আমরা মনে করি, হাইকোর্টের বর্তমান পদক্ষেপের আলোকে ভবিষ্যতে এ ব্যাপারে সরকারের নির্মোহ ও নিরপেক্ষ ভূমিকাই কেবল তাদের হৃত ভাবমূর্তি পুনরুদ্ধারে সহায়ক হতে পারে।
ঝালকাঠির রাজাপুর উপজেলার জমাদ্দারহাটে লিমনের বাড়ি। দিনমজুর বাবার টানাপড়েনের সংসারে লিমন অনেক কষ্ট করে লেখাপড়া চালিয়ে যাচ্ছিল। আর কয়েক দিন পরই ছিল তার এইচএসসি পরীক্ষা। কিন্তু সে পরীক্ষা আর তার দেওয়া হলো না। গত ২৩ মার্চ লিমন মাঠে গরু চরতে দিয়ে রাস্তার পাশে বসে অন্যদের সঙ্গে গল্প করছিল। এ সময় কয়েকজন র‌্যাব সদস্য লিমনকে ধরে নানা রকম প্রশ্ন করতে করতে পায়ে গুলি চালায় বলে অভিযোগ রয়েছে। পরে তার একটি পা কেটে ফেলতে হয়। পত্রপত্রিকায় ঘটনাটি ব্যাপকভাবে প্রচারিত হয়। স্থানীয় সাংবাদিকরা অনেক খোঁজখবর করেও সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে লিমনের জড়িত থাকার কোনো সংবাদ পায়নি। স্থানীয় লোকজনও লিমনকে নিরীহ ও নির্দোষ বলে দাবি করে। এমনকি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের বক্তব্যেও নানা রকম অসংগতি উঠে আসতে থাকে। র‌্যাব-৮-এর পক্ষ থেকে প্রথমে দাবি করা হয়, লিমন স্থানীয় এক সন্ত্রাসীর সহযোগী ছিল, গুলিবিনিময়ের সময় সে গুলিবিদ্ধ হয় এবং তার কাছ থেকে অস্ত্র উদ্ধার করা হয়। পরে পুলিশের মহাপরিচালক দাবি করেন, তাঁর বাহিনী লিমনকে ধরতে, এমনকি খুঁজতেও যায়নি। অবশ্য তিনি স্বীকার করেছিলেন, লিমন অপ্রাপ্তবয়স্ক এবং তার বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডের কোনো অভিযোগ ছিল না। অথচ পরবর্তী সময়ে র‌্যাব ও পুলিশই তাকে অপরাধী বানানোর জন্য নানা রকম তৎপরতা চালাতে থাকে। ঘটনাটি ক্রমে সারা দেশে ব্যাপক আলোচিত হয়। দেশের সচেতন মহল ও বিভিন্ন সংগঠন লিমনের সহায়তায় এগিয়ে আসে। এভাবে লিমন ক্রমেই সারা দেশে একটি পরিচিত মুখ হয়ে ওঠে। তারা দরিদ্র ও অসহায় লিমনের প্রতি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু সদস্যের এ নিষ্ঠুর আচরণকে কোনোভাবেই মেনে নিতে পারেনি। আর তাকে অপরাধী বানানোর অপচেষ্টা দেখে মানুষ রীতিমতো বিস্মিত হয় এবং ঘৃণা প্রকাশ করতে থাকে।
আমরা বুঝতে পারি না, একটি বাহিনীর কয়েকজন সদস্য যে ঘটনাটি ঘটিয়েছে তাকে নিজের কাঁধে টেনে নিয়ে গোটা বাহিনীকে কেন জনগণের কাছে আস্থাহীন করে তোলা হচ্ছে। সরকারের ভাবমূর্তির জন্য ক্ষতিকর এ ঘটনা সম্পর্কে সরকারই-বা কেন দ্বিধাদ্বন্দ্বে থাকবে? সুশাসন প্রতিষ্ঠার স্বার্থেই সরকারের উচিত ছিল সুষ্ঠু তদন্তের মাধ্যমে ঘটনার পেছনের প্রকৃত রহস্য উন্মোচন করা। আমরা আশা করি, সরকার এ ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

No comments

Powered by Blogger.