বিশেষ সাক্ষাৎকার : কাজী ফিরোজ রশীদ ও শিরিন আখতার -ঢাকা সিটি করপোরেশন নির্বাচন -নাগরিক সেবার মান নিশ্চিত করতে সচেষ্ট থাকব by কাজী ফিরোজ রশীদ

বিভাজিত ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন নিয়ে সরগরম হতে যাচ্ছে মহানগরী। এরই মধ্যে সম্ভাব্য প্রার্থীদের ছবিসংবলিত পোস্টার-ফেস্টুনে রাজধানী ছেয়ে গেছে। কোথাও কোথাও শোভা পাচ্ছে সচিত্র ব্যানার, বিলবোর্ড, হোর্ডিং। আসন্ন নির্বাচন, ঢাকা সিটি করপোরেশন নিয়ে ভবিষ্যতের স্বপ্ন- এসব বিষয়ে কালের কণ্ঠের মুখোমুখি হয়েছিলেন ঢাকা


সিটি করপোরেশনের (দক্ষিণ) দুই প্রার্থী- জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ এবং জাসদের শিরিন আখতার। সাক্ষাৎকার নিয়েছেন আলী হাবিব

কালের কণ্ঠ : রাজধানীর দেয়ালে দেয়ালে আপনার রঙিন পোস্টার। সিটি করপোরেশন নির্বাচনে আপনি দলীয় প্রার্থী হচ্ছেন। সিদ্ধান্তটি এলো কী করে? সিদ্ধান্ত কি দলীয় ফোরামে গৃহীত হয়েছে?
কাজী ফিরোজ রশীদ : জাতীয় পার্টির এক যৌথ সভায় জাতীয় পার্টির সম্মানিত চেয়ারম্যান ঢাকা দক্ষিণের মেয়র হিসেবে আমার নাম ঘোষণা করেন এবং দলীয় নেতা-কর্মীরা বিপুল করতালির মাধ্যমে স্বাগত জানান। সঙ্গে সঙ্গে তা সব টেলিভিশন চ্যানেলের খবরে প্রচারিত হয়। পরদিন শীর্ষস্থানীয় জাতীয় দৈনিক কাগজগুলোতেও এ খবর প্রকাশিত হয়।
কালের কণ্ঠ : ঢাকা সিটি করপোরেশনকে দুই ভাগে ভাগ করেছে সরকার। এই বিভাজনকে আপনি কিভাবে দেখছেন? এই বিভাজনে গেলে কি নাগরিক সেবার মান নিশ্চিত হবে বলে আপনি মনে করেন?
কাজী ফিরোজ রশীদ : ঢাকাকে দুই ভাগ করাকে আমরা কখনো মেনে নিইনি এবং এই বিভাজনের ফলে নাগরিক সুবিধা বাড়বে বলে আমি মনে করি না। নাগরিক সেবা নির্ভর করে সদিচ্ছা ও দক্ষতার ওপর। কিন্তু তার পরও আমরা নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। কারণ জাতীয় পার্টি একটি নির্বাচনমুখী দল। এই দল হরতাল, নৈরাজ্য ও ধ্বংসের রাজনীতিতে বিশ্বাস করে না। গঠনমূলক রাজনীতিতে বিশ্বাসী জাতীয় পার্টি সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে চায়। নাগরিক সেবার মান কতটুকু নিশ্চিত করা যাবে, সেটা নির্ভর করছে সদিচ্ছার ওপর। আমি আমার এলাকার নাগরিক সেবার মান নিশ্চিত করতে সচেষ্ট থাকব। সিটি করপোরেশনের উন্নয়ন কার্যক্রম কম্পিউটার ডেটাবেজে আনা গেলে দুর্নীতিও দূর করা সম্ভব। দুর্নীতি দূর করা গেলে ট্যাঙ্ না বাড়িয়ে নাগরিক সেবা অনেকটাই নিশ্চিত করা সম্ভব হবে।
কালের কণ্ঠ : ঢাকা সিটি করপোরেশনের নাগরিক সুবিধা শতভাগ নিশ্চিত করা কি সম্ভব?
কাজী ফিরোজ রশীদ : কোনো দিনই নাগরিক সুবিধা শতভাগ নিশ্চিত করা সম্ভব নয়। তবে একটু সচেষ্ট হলে নাগরিক সুবিধার অনেক উন্নতি করা সম্ভব। প্রয়োজন সমন্বয়। যথাযথ পরিকল্পনা ও সেই পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে নাগরিক সেবার মান উন্নত করা যেতে পারে। সাবেক রাষ্ট্রপতি এরশাদ ঢাকাকে তিলোত্তমা করে গড়ে তুলতে চেয়েছিলেন। তাঁর সময় পান্থপথ, বিজয় সরণি, রোকেয়া সরণি, বিশ্বরোড নির্মাণ করা হয়। নির্মিত হয় নর্থ-সাউথ রোড। ঢাকার রাস্তাঘাট প্রশস্ত করতে হবে। মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে হবে। পথেই যাতে প্রতিদিনের অধিকাংশ সময় নষ্ট না হয়, সেদিকে দৃষ্টি দিতে হবে। ঢাকাবাসীর চাহিদা কী, সেটা জানতে পারলেই নাগরিক সেবা অনেকটা নিশ্চিত করা সম্ভব।
কালের কণ্ঠ : ঢাকা সিটি করপোরেশনের নাগরিক সেবা শুধু সিটি করপোরেশনের ওপর নির্ভর করে না। ওয়াসা, ডেসা-ডেসকো, পুলিশ ইত্যাদি অনেক সেবা সংস্থাও এর সঙ্গে জড়িত। এসব সংস্থার সঙ্গে সমন্বয় করা অনেক সময় সম্ভব হয় না। এটা কী করে নিশ্চিত করা যায়?
কাজী ফিরোজ রশীদ : এটা ঠিক যে নাগরিক সুবিধা শুধু সিটি করপোরেশনের ওপর নির্ভর করে না। তবে নাগরিক সুবিধাসংক্রান্ত অন্যান্য সেবা সংস্থার সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠন করে নাগরিক সেবা নিশ্চিত করা সম্ভব। সমন্বয় সাধনের কাজটি সবার আগে করতে হবে। সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয় গড়ে তোলা গেলে নাগরিক সেবা নিশ্চিত করা কঠিন হবে না। এই সমন্বয়ের কাজটি করা মোটেও কঠিন নয়। টাস্কফোর্সের কথা বলেছি, এই টাস্কফোর্স সমন্বয়ের কাজটি করবে।
কালের কণ্ঠ : একজন প্রার্থী হিসেবে নয়, এই মহানগরীর একজন বাসিন্দা হিসেবে আপনি কী সমস্যা দেখেন?
কাজী ফিরোজ রশীদ : এই শহরে দীর্ঘ ৫০ বছর ধরে বসবাস করছি। শহরের প্রধান সমস্যা যানজট, রাস্তাঘাটের বেহাল দশা, রাস্তাঘাট-ফুটপাত দখল, সর্বক্ষেত্রে আইনশৃঙ্খলার অবনতি, বস্তি এলাকায় পানীয় জলের অভাব, বাচ্চাদের খেলাধুলা করার জায়গা অপরাজনীতিতে বেদখল হয়ে যাওয়া, ড্রেনেজ ব্যবস্থার অবনতি। প্রয়োজনের তুলনায় পাবলিক টয়লেট নেই। সবচেয়ে বড় কথা পরিকল্পনার অভাব। এ মহানগরী গড়ে উঠছে অনেকটাই অপরিকল্পিতভাবে। সুষ্ঠু পরিকল্পনা এই ঢাকাকে একটি আধুনিক নগরী হিসেবে গড়ে তুলতে পারে।
কালের কণ্ঠ : এই সমস্যা সমাধানে আপনার চেষ্টা কী হবে?
কাজী ফিরোজ রশীদ : একটু সচেতন এবং আন্তরিক হলে অধিকাংশ সমস্যার সমাধান সম্ভব। আগেই বলেছি, এই শহরে আমার ৫০ বছরের বসবাস। এই শহরের নাড়ির স্পন্দন আমি বুঝতে পারি। এটাও ঠিক, কোনো জাদুমন্ত্রবলে রাতারাতি এই শহরের চেহারা বদলে দেওয়া সম্ভব নয়। আমি আমার মতো করে শহরের মানুষকে সঙ্গে নিয়ে চেষ্টা করব। যদি খেলার মাঠ বাড়ানো যায়, বিনোদনকেন্দ্র গড়ে তোলা যায়, ভালো হয়। তবে আমার মতে, বস্তি এলাকায় বাচ্চাদের লেখাপড়ার সুযোগ করে দেওয়া সর্বাগ্রে প্রয়োজন। বস্তিগুলোয় পানীয় জলের ব্যবস্থা করা প্রয়োজন। রাস্তার সংখ্যা বাড়াতে হবে, সংস্কার করতে হবে।
কালের কণ্ঠ : আপনার দল একটি জোটের অংশীদার। সে ক্ষেত্রে জোটের প্রধান শরিক যদি কোনো প্রার্থী দেয়, তাহলে আপনি কী করবেন?
কাজী ফিরোজ রশীদ : সিটি করপোরেশন নির্বাচন হচ্ছে স্থানীয় সরকার নির্বাচন। এই স্থানীয় সরকার নির্বাচন সম্পূর্ণ আলাদা। এখানে দলীয় বা জোটের প্রার্থী হিসেবে নির্বাচন করার সুযোগ নেই। কাজেই আমার প্রার্থিতা জোটের ওপর কোনো বিরূপ প্রভাব ফেলবে না। হয়তো দলের প্রার্থীর ব্যাপারে দল থেকে সমর্থন দেওয়া হয়। যেমন- আমার দল আমাকে সমর্থন দিয়েছে। কিন্তু এতে জোটের প্রভাব পড়ার কোনো কারণ নেই।
কালের কণ্ঠ : সাবেক মেয়র মোহাম্মদ হানিফ একসময় মিউনিসিপ্যাল গভর্নমেন্টের ধারণা দিয়েছিলেন। এই মহানগরী নিয়ে আপনি কি এমন কোনো ধারণা পোষণ করেন?
কাজী ফিরোজ রশীদ : এমন কোনো কিছু বলা ঠিক নয়, যেটা কখনোই করা সম্ভব নয়। এ ধরনের অবাস্তব কল্পনা কখনো করি না। অবাস্তব বলছি এ কারণে যে ক্ষমতাসীন রাজনৈতিক দল কখনো এটা চায় না। সবসময় সব ক্ষমতাসীন দল চেয়েছে এ জাতীয় প্রতিষ্ঠানের ওপর প্রভাব বিস্তার করতে।
কালের কণ্ঠ : যদি সমস্যার দিকে তাকাই, তাহলে দেখব মহানগরীতে গ্যাস সংযোগ নেই। বিদ্যুৎ সংকটের পাশাপাশি নতুন সংযোগ নেই। সবচেয়ে বড় সমস্যা যানজট। নিরাপত্তাও নিশ্চিত নয়। এসব সমস্যা সমাধানের সহজতম পথ কী?
কাজী ফিরোজ রশীদ : এসবের জন্য প্রয়োজন জনমত গঠন করা। গ্যাস-বিদ্যুতের সমস্যা তো আছেই। চাহিদার তুলনায় উৎপাদন কম। স্বাভাবিকভাবেই এ সমস্যা থেকে উত্তরণের সহজ পথ খোলা নেই। নিরাপত্তার কথা যদি বলি, তাহলে আগে বলতে হবে, এ মহানগরীর মানুষ বড় একা হয়ে গেছে। আগের মতো সামাজিক কর্মকাণ্ড তো চোখে পড়ে না। আধুনিক ফ্ল্যাটে পাশের দরজার কাউকে চেনে না কেউ। কর্মহীন লোকের সংখ্যা বাড়ছে। অনেক ক্ষেত্রে তারা অপরাধের সঙ্গে যুক্ত হয়। কিন্তু তার পরও বলব, জনগণের সম্মিলিত শক্তিই বড় শক্তি। গণতন্ত্রে জনগণের রায়ই শেষ কথা। নগরবাসীকে সঙ্গে নিয়ে সম্মিলিতভাবে সব সমস্যার সমাধান করতে হবে।
কালের কণ্ঠ : আপনাকে ধন্যবাদ।
কাজী ফিরোজ রশীদ : আপনাকে ও সম্মানিত পাঠকদের অসংখ্য ধন্যবাদ।

No comments

Powered by Blogger.