কমিউনিটি সেন্টারের খোঁজখবর

পারিবারিক বন্ধনের এক গুরুত্বপূর্ণ মাধ্যম বিয়ে। দু'জনের বিয়ের মাধ্যমে তৈরি হয় আগামী দিনের নতুন সম্পর্ক। বিয়ের ওপর ভিত্তি করে চলে নানা অনুষ্ঠান। ঢাকা শহরের নিজবাড়িতে জায়গা স্বল্পতার কারণে বিয়ের অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হয়ে ওঠে না বেশিরভাগ ক্ষেত্রে। আর তখনই বিভিন্ন আয় ও রুচির মানুষ বেছে নেয় বিভিন্ন ধরনের কমিউনিটি সেন্টার। কমিউনিটি সেন্টার নির্বাচন যদি সঠিকভাবে করা যায়, তবে বিয়ের অনুষ্ঠান অনেকটা সহজ


হয়। বিয়ের অনুষ্ঠানটি যেন সুন্দরভাবে করা যায় তার জন্য কমিউনিটি সেন্টারের ব্যবস্থাপকের সঙ্গে আগে থেকে পরামর্শ করে নিতে হবে। যান্ত্রিক এ নগরে বিয়ের অনুষ্ঠান সহজ করে তোলে কমিউনিটি সেন্টারগুলো, যাতে আপনার প্রিয়জনের বিয়েতে পুরো সময়টা আনন্দে কাটাতে পারেন। নগরীর বেশকিছু
কমিউনিটি সেন্টারের খোঁজখবর দেওয়া হলো এই প্রতিবেদনে।
সূচনা কমিউনিটি সেন্টার : সূচনা কমিউনিটি সেন্টার নানা ধরনের অনুষ্ঠান আয়োজন করে। ঢাকা সিটি করপোরেশনের তত্ত্বাবধানের কারণে এখানে বিয়ের অনুষ্ঠানগুলো সহজলভ্য হয়েছে। সূচনা কমিউনিটি সেন্টারের ফ্লোর ভাড়া ৩১ হাজার ৪৫০ টাকা। ডেকোরেটর, ক্যাটারার্স, আলোকসজ্জা বাবদ আর আলাদা টাকা গুনতে হবে না। ভ্যাটও এর সঙ্গে সংযোজিত। তবে জনপ্রতি ভ্যাট দিতে হবে। ৪০০ জনের মতো ব্যবস্থা করা যায়। চাইলে নিজস্ব বাবুর্চি দিয়ে অথবা কমিউনিটি সেন্টারের ব্যবস্থাপকের মাধ্যমে খাবারের তালিকা ও সেবা নিতে পারেন। সূচনা কমিউনিটি সেন্টারের নিজস্ব ক্যাটারিং ও আলোকসজ্জার ব্যবস্থা রয়েছে।
যোগাযোগ : রিংরোড (কৃষিবাজার সংলগ্ন), মোহাম্মদপুর, ঢাকা-১২০৭, ফোন-৯১১৮০৫২, মোবাইল-০১৯১১৩৯২৫৮৪।
হোয়াইট হল : 'হোয়াইট হল' নাম শুনলেই জনপ্রিয়তার কথা বোঝা যায়। হোয়াইট হলের ভাড়া পড়বে ৫০ হাজার টাকা। বুকিং অবশ্যই অগ্রিম করতে হবে। কারণ মাসের অধিকাংশ সময় ভাড়া হয়ে থাকে, তাই আপনার পছন্দমতো দিনের বুকিং পেতে চাইলে আগেভাগে যোগাযোগ করতে হবে। চাইলে ভাড়া নিয়ে আপনারা নিজেদের মতো করে অন্য বিষয়গুলো কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় করতে পারেন। যোগাযোগ : হাউস-১৩, রোড-১০, ধানমণ্ডি আবাসিক এলাকা ঢাকা। ফোন-৮১৫৫১১৩।
নিউ প্রিয়াংকা কমিউনিটি সেন্টার : মোহাম্মদপুরে বিয়ে অনুষ্ঠান করার আরেকটি জনপ্রিয় সেন্টার নিউ প্রিয়াংকা কমিউনিটি সেন্টার। বিয়ের অনুষ্ঠানের জন্য এটা বড় হল রুম। এই সেন্টারে ৫০০ জনের ব্যবস্থা করা যায়। এর ভাড়া ৭০ হাজার টাকা। অবশ্যই ২ থেকে ৩ মাস আগে বুকিং করতে হবে।
যোগাযোগ : ২নং স্যার সৈয়দ রোড, মোহাম্মদপুর ঢাকা-১২০৭।
আনন্দ ভবন কমিউনিটি সেন্টার : পুরানা পল্টনে প্রতিষ্ঠিত ও প্রসিদ্ধ আনন্দ ভবন কমিউনিটি সেন্টার। বিয়ের অনুষ্ঠানের কারণে সব সময় ভিড় থাকে। ভ্যাটসহ এর ভাড়া ২০ হাজার টাকা। ডেকোরেটর, বেয়ারা, গ্যাস প্রভৃতি ব্যবস্থার জন্য আলাদা চার্জ দিতে হবে। আনন্দ ভবন কমিউনিটি সেন্টারে ৪০০ জনের ব্যবস্থা রয়েছে। যোগাযোগ : ৫৫ পুরানা পল্টন লাইন, ফোন : ৯৩৪৬৬৭৭।
অফিসার্স ক্লাব : অফিসার্স ক্লাবে বিয়ের অনুষ্ঠান ছাড়াও অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিয়ে অনুষ্ঠান করার জন্য খরচ পড়বে ৬৯ হাজার টাকা, তবে তা অবশ্য একটি ফ্লোরের জন্য। দুটির জন্য ১ লাখ ১৫ হাজার টাকা। ক্লাবের যারা সদস্য তাদের জন্য একটি ফ্লোর ১৭ হাজার ২৫০ আর দুটো ফ্লোরের জন্য ২৮ হাজার ৭৫০ টাকা। ডেকোরেটর ভ্যাট, আলোকসজ্জা আলাদাভাবে দিতে হবে। কয়েক মাস আগেই বুকিং দিতে হবে, তা না হলে নিশ্চিত হওয়া কঠিন হবে।
যোগাযোগ : ১৬, বেইলি রোড, ফোন : ৯৩৪৬৬৭।
লেডিস ক্লাব : ঢাকা লেডিস ক্লাব বিয়ে ও অন্যান্য অনুষ্ঠানের জন্য খ্যাত। লেডিস ক্লাবের ভাড়া ৪৬ হাজার টাকা, ভ্যাটসহ। লেডিস ক্লাবে বিয়ের জন্য সব ধরনের আধুনিক সুযোগ-সুবিধা রয়েছে। ক্লাব সদস্যের জন্য ভাড়া একটু কম হবে। খাবারের ব্যবস্থা আয়োজককেই করতে হবে। অবশ্যই বুকিংয়ের ব্যবস্থা আগে দিতে হবে। যোগাযোগ : ৩৬ ইস্কাটন গার্ডেন রোড, ফোন : ৯৩৪০৬১৭।
সোহাগ কমিউনিটি সেন্টার : বিয়ের অনুষ্ঠানের জন্য ৪০ হাজার টাকা ফ্লোর ভাড়া। উন্নতমান নিশ্চিত করার জন্য বাবুর্চি ও খাবারের বিষয়ে খেয়াল রাখা হয় যত্ন সহকারে। যোগাযোগ : ৯১ নিউ ইস্কাটন রোড, ঢাকা। ফোন- ৯৩৩৮০৬৮।
হিল টাউন কমিউনিটি সেন্টার : বিয়ের কাজ ভালোভাবে সম্পন্ন করার জন্য এই সেন্টারে রয়েছে বিশেষ ব্যবস্থা। যোগাযোগ : ২৩/৪ খিলজি রোড (মিরপুর রোড) শ্যামলী, ঢাকা-১২০৭। ফোন : ৯৯১১৮১২৬।
পার্টি সেন্টার : পার্টি সেন্টারে বিয়ের আয়োজন করা যাবে ২০০ থেকে ৩০০ লোকের জন্য। যোগাযোগ : বাড়ি-১, রোড-১৩, ধানমণ্ডি, ফোন : ৯১১৫০৫৯। বিয়ের অনুষ্ঠান সাধ্যের মধ্যে উপভোগ করার জন্য কমিউনিটি সেন্টার নির্বাচন করা অপরিহার্য। আপনার পছন্দমতো বেছে নিন বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করার জন্য কমিউনিটি সেন্টার।

লেখা : মাসুদ

No comments

Powered by Blogger.