পেটেন্ট যুদ্ধে অ্যাপল এবং স্যামসাং by বদরুদ্দোজা মাহমুদ

পেটেন্ট নিয়ে প্রযুক্তি বিশ্বে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত হচ্ছে অ্যাপল-স্যামসাং লড়াই। পেটেন্ট ভাঙার অভিযোগে পরস্পরবিরোধী মামলা করেছে বিশ্বের শীর্ষস্থানীয় এই দুই প্রতিষ্ঠান। স্যামসাং ও অ্যাপলের এই পেটেন্ট যুদ্ধ শুরু হয়েছে স্যামসাংয়ের গ্যালাক্সি পণ্য নির্মাণের পর। অ্যাপল অভিযোগ করেছে, স্যামসাংয়ের গ্যালাক্সি ট্যাব এবং গ্যালাক্সি স্মার্টফোনের ডিজাইন অ্যাপলের আইফোন এবং আইট্যাব সদৃশ। এটি পেটেন্ট আইনের সুস্পষ্ট লঙ্ঘন।


এই অভিযোগে চলতি বছরের এপ্রিলে প্রথম স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা করে অ্যাপল। জাপান, দক্ষিণ কোরিয়া, জার্মানি এবং অস্ট্রেলিয়ায়ও অ্যাপল স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা করেছে। সর্বশেষ গত ৯ আগস্ট জার্মানির একটি আদালতে ইইউভুক্ত দেশগুলোতে গ্যালাক্সি ট্যাব১০.১-এর বিক্রি বন্ধ করতে মামলা করে অ্যাপল। এরপর আদালত ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের মধ্যে ২৬টিতেই গ্যালাক্সি ট্যাব১০.১-এর বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। কিন্তু এর সপ্তাহখানেক পরই আদালত রায় প্রত্যাহার করে নেন এবং শুধু জার্মানিতে গ্যালাক্সি ট্যাব১০.১-এর বিক্রির ওপর নিষেধাজ্ঞা বহাল রাখেন। ইইউভুক্ত অন্য দেশগুলোতে গ্যালাক্সি ট্যাব১০.১-এর বিক্রিতে কোনো নিষেধাজ্ঞা নেই বলে জানিয়ে দেন আদালত। তিনটি মহাদেশে অ্যাপলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে স্যামসাং। অ্যাপলের আইপ্যাডের বিপরীতে স্যামসাংয়ের গ্যালাক্সি ট্যাব বিশ্বে এখন ব্যাপক জনপ্রিয়। তবে বাহ্যিক অবয়ব এবং ব্যবহারিক বহুগুণের বিচারে গ্যালাক্সি ট্যাব১০.১ একেবারেই আইপ্যাডের অবিকল। এটি কারিগরিভাবেও প্রমাণ হয়েছে। এ ছাড়াও আইপ্যাডের সঙ্গে ৭.৭ ইঞ্চিবিশিষ্ট গ্যালিক্স ট্যাবেরও সাদৃশ্য রয়েছে। ফলে এ পণ্যটিও জার্মানিতে বিপণন বৈধতা হারিয়েছে। অ্যাপলের দাবি, স্যামসাংয়ের এ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত ট্যাবলেট কম্পিউটারে অ্যাপলের কিছু বৈশিষ্ট্য রয়েছে এবং এ কারণেই অ্যাপল গ্যালাক্সি ট্যাবের বিক্রি বন্ধ করার দাবি জানায়। অ্যাপলের ট্যাবলেট পিসির ব্যবসায়িক সাফল্যে অনুপ্রাণিত হয়ে স্যামসাং এর প্রতিদ্বন্দ্বী মডেল বাজারে ছাড়ে। ব্যবসায়িক কিছুটা স্থিতিশীলতা লক্ষ্য করে অ্যাপল অবশেষে আদালতের শরণাপন্ন হয়। স্যামসাংও থেমে থাকেনি। তারা বিভিন্ন যৌক্তিকতা দেখিয়ে মামলা লড়ে যাচ্ছে। পাল্টা মামলাও করেছে স্যামসাং। স্যামসাংয়ের দাবি, 'অ্যাপল তাদের ট্যাবলেট পিসি তৈরি করলেও এর পেটেন্ট নিবন্ধন করেনি। ফলে অ্যাপল যে অভিযোগ করেছে সেটি ঠিক হয়নি।' তবে অ্যাপল জানিয়েছে, তারা অনেক আগেই ব্যবহৃত পেটেন্টের জন্য নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল ও ইনফিনিয়নকে মূল্য পরিশোধ করেছে। ফলে এ পেটেন্টের মালিক একমাত্র অ্যাপলই। অবশ্য এসব মামলায় সাফল্যের পাল্লা অ্যাপলেরই ভারি।
এতে অ্যাপল আর স্যামসাংয়ের সম্পর্কের টানাপড়েন আরও জটিল হয়ে উঠেছে। এতে ব্যবসায়িক ক্ষতির মুখে পড়েছে স্যামসাং। পেটেন্ট যুদ্ধে হেরে গেলে ক্ষতির পরিমাণ আরও বাড়বে।
 

No comments

Powered by Blogger.