তরুণদের অংশগ্রহণ ছাড়া উন্নয়ন অসম্ভব-ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেমিনারে বক্তারা

দেশের মোট জনসংখ্যার প্রায় তিন ভাগের এক ভাগ তরুণ। তাই তরুণদের সক্রিয় অংশগ্রহণ ছাড়া জাতীয় উন্নয়ন অসম্ভব। তরুণরা দেশের ভবিষ্যৎ। রাজনীতিতে সক্রিয় না হলেও তাদের রাজনীতি সম্পর্কে অবশ্যই সচেতন থাকতে হবে।গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে অনুষ্ঠিত 'জাতীয় মূল্যবোধ, ভাবমূর্তি ও স্বার্থসংরক্ষণে তরুণদের দায়িত্ব ও কর্তব্য' শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। 'সাউথ এশিয়া ইয়ুথ ফর


পিস অ্যান্ড প্রসপারিটি সোসাইটি' ও ঢাবি নৃবিজ্ঞান বিভাগ ডিবেটিং ক্লাব যৌথভাবে সেমিনারটির আয়োজন করে।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডেইলি সান পত্রিকার সম্পাদক অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, নিউ নেশন পত্রিকার সম্পাদক মোস্তফা কামাল মজুমদার, নৃবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন নাসিমা সুলতানা, দর্শন বিভাগের অধ্যাপক আহমেদ জামাল আনোয়ার, বাংলাদেশ কল্যাণ পার্টির সভাপতি সৈয়দ মুহাম্মদ ইবরাহীম প্রমুখ।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজনৈতিক বিশ্লেষক সোবাহান চৌধুরী। মূল প্রবন্ধে তিনি বলেন, দেশের কয়লা, গ্যাস, ট্রানজিট, পানি প্রভৃতি গুরুত্বপূর্ণ ইস্যুতে নীতিনির্ধারকদের তরুণ সমাজের মতামতকে গুরুত্বসহকারে বিবেচনা করতে হবে। তিনি যুবসমাজকে ভিনদেশের সংস্কৃতির অনুকরণ না করে নিজ দেশের সংস্কৃতি ও মূল্যবোধকে ধারণ ও জানার আহ্বান জানান।
সেমিনারে দেশের শিক্ষা ব্যবস্থা ও নীতিনির্ধারণে সমস্যা রয়েছে দাবি করে সৈয়দ আনোয়ার হোসেন বলেন, দেশে প্রচলিত তিন ধরনের শিক্ষা ব্যবস্থা তরুণদের বাংলা ও ইংরেজি উভয় ভাষা সম্পর্কে সঠিক জ্ঞান দিতে ব্যর্থ হয়েছে। এখন তরুণদের সামনে অনুসরণ করার মতো কোনো রোল মডেল নেই বলেও তিনি দাবি করেন।

No comments

Powered by Blogger.