কৃষি আলোচনা- 'কৃষিজমি রক্ষার দায় সবার' by আফতাব চৌধুরী

মানুষ উঠে দাঁড়াতে জানে, মানুষ উঠে দাঁড়ায়ও। প্রাকৃতিক বিপর্যয়, দুর্ভিক্ষ, খরা, দাঙ্গা, রক্তক্ষয়ী যুদ্ধ, মহামারী ইত্যাদিতে বারবার মানুষ ক্ষত-বিক্ষত হয়েছে।

কিন্তু এরপরও মানুষ নিজের প্রাণশক্তিতে শুভবুদ্ধির প্রেরণায় সব ক্ষয়ক্ষতি, গ্লানি, দুঃখ-কষ্ট ঝেড়ে ফেলে আবার উঠে দাঁড়িয়েছে। নতুন প্রভাতে নতুন সূর্যের দিকে তাকিয়ে আবার জীবনে এনেছে নবীন ছন্দ।
বর্তমানের সন্ত্রাসবাদ নির্মূল, হিংসার প্রশমন, রাজনৈতিক অস্থিরতা ইত্যাদির অবসান ঘটানোর পাশাপাশি আমাদের অন্য সমস্যাগুলোর দিকে সমান মনোযোগ দিতে হবে।
অনেক সমস্যা আমাদের পোড়াচ্ছে, আমাদের সবার নজর এসব সমস্যার দিকে। তার মধ্যে অত্যন্ত নীরবে আরো একটি বিপদ ধীরে ধীরে ঘনিয়ে আসছে, যে বিপদের পরিণতি হবে অতি ভয়ঙ্কর।
আমাদের বেঁচে থাকার প্রাথমিক প্রয়োজনের তালিকায় 'খাদ্য' রয়েছে শীর্ষে। সৎ কর্ম করুক আর অসৎ কর্ম করুক_মানুষকে বেঁচে থাকতে হলে অবশ্যই তার খাদ্য চাই। আমাদের এই ১৫ কোটি মানুষের কৃষিপ্রধান দেশটির দু-বেলার অন্ন উঠে আসে কৃষিক্ষেত্র থেকে। সুতরাং দেশটিকে সুজলা-সুফলা করে রাখতে না পারলে সমূহ বিপদ জাপটে ধরবে। আর সে বিপদ ঘনিয়ে আসছে ধীরে ধীরে। এ দেশের কৃষিজাত পণ্য উৎপাদনের ব্যাপারে কাগজে-কলমে যত ফোলানো-ফাঁপানো ডাটা দেখানো হোক না কেন, প্রকৃতপক্ষে কৃষি উৎপাদন কমছে। ২০০৩-০৪ সালে যেখানে ধানের উৎপাদন ছিল খাদ্যচাহিদার পাশাপাশি, সেখানে গেল কয়েক বছর চাহিদার তুলনায় খাদ্য উৎপাদন বাড়েনি বরং কমেছে। অন্যদিকে, জনসংখ্যা বেড়ে চলেছে। এ উৎপাদন কমে যাওয়ার অন্যতম প্রধান কারণ কৃষিজমির পরিমাণ ক্রমেই কমে যাওয়া। ২০০৩-০৪ সালে কৃষিজমির পরিমাণ যা ছিল, আবাসিক চাহিদা, কল-কারখানা, শিক্ষা প্রতিষ্ঠান বা নদীভাঙনে কমেছে কৃষি জমির পরিমাণ উদ্বেগজনকহারে। হাজার হাজার হেক্টর কৃষিজমি কমে যাচ্ছে কেন? এ জমিগুলো কি অনুর্বর পতিত জমি হয়ে যাচ্ছে? না এর ভিন্ন কারণ রয়েছে। আমাদের দেশ কৃষিপ্রধান হলেও এ দেশে এখন পর্যন্ত নেই কোনো সঠিক সরকারি কৃষি-নীতি, নেই কৃষিক্ষেত্রে উন্নত এবং বিস্তৃত পানিসেচের ব্যবস্থা। কৃষি বিজ্ঞানভিত্তিক প্রযুক্তি আজ অনেক উন্নত হলেও এই উন্নত প্রযুক্তির প্রয়োগ এখনো যথেষ্ট নয়। উৎপাদিত ফসলের বাজার নেই, বাজার থাকলেও যোগাযোগের নানা সংকটের জন্য গ্রামের কৃষকরা সেসব বাজার ধরতে পারেন না। তাই পণ্যবিক্রয়ের ক্ষেত্রে কৃষকরা মার খান। এর ফলে প্রান্তিক কৃষক পরিবারগুলো সংকটের মুখে।
শিল্পায়নের জয়ঢাক বাজাচ্ছে একদল মানুষ। শিল্পস্থাপনের জন্য জমি চাই, তার সঙ্গে দেখা দিয়েছে বাসস্থান সমস্যা। জনসংখ্যা বাড়ছে, তাই বাসগৃহের জন্যও প্রচুর জমি চাই। মোটা অঙ্কের ক্ষতিপূরণ দিয়ে অথবা অকল্পনীয় মূল্য দিয়ে দলে দলে লোক জমি পেতে চাইছে। হতাশ কৃষকদের পক্ষে এ সোনালি হাতছানি এড়ানো কঠিন হয়ে দাঁড়াচ্ছে। পানিতে-কাদায় খেটে ঘাম ঝরিয়ে ফসলের পরিবর্তে বান্ডিল বান্ডিল টাকা আর কোথাওবা একটি চাকরির লোভের ফাঁদে সহজে পা দিচ্ছেন কৃষিজমির মালিকরা। ফলে হু হু করে কৃষিজমি পরিণত হয়ে যাচ্ছে জনবসতিতে। কৃষিজমি অন্য কাজে ব্যবহারের জন্য ক্রয়-বিক্রয় করা যাবে না বলে যদিও একটি ধারণা রয়েছে কিন্তু তা মানা হচ্ছে না। সরকারের দায়িত্বশীলরাও এ ব্যাপারে উদাসীন। যে জমিতে দু-বছর আগে স্বর্ণ শাইল ধানের চাষ হতো, সে জমিতে গড়ে উঠেছে মানুষের বসবাসের বাড়িঘর। গড়ে উঠেছে কল-কারখানা, বসতবাড়ি, দালানকোঠা।
এ ব্যাপারটি আপাতদৃষ্টিতে বিপদ বলে মনে না-ও হতে পারে। কিন্তু ব্যাপারটি মারাত্দক। এ প্রক্রিয়া চলতে থাকলে সমূহ বিপদ আমাদের জাপটে ধরবে তাতে কোনো সন্দেহ নেই। সুতরাং সরকারের কড়া নজরদারি ও পদক্ষেপ দরকার। আর এক ইঞ্চি কৃষিজমিও যেন অন্য কাজের জন্য রূপান্তরিত না হয়, সে ব্যবস্থা নেয়া প্রয়োজন। সম্ভাব্য স্থলে কৃষিজমির সম্প্রসারণ ঘটাতে হবে প্রাথমিক গুরুত্ব দিয়ে। তা যদি করা না হয়, তবে অদূর ভবিষ্যতে বড় সংকট দেখা দেবে। তখন লাখ লাখ ক্ষুধার্ত বিপন্ন হবে আর রান্নাঘরে হাঁড়িতে ফুটবে না প্রয়োজনীয় ভাত, তাওয়াতে সেঁকা হবে না রুটি। ভাত নিয়ে, রুটি নিয়ে সবলে আর দুর্বলে মারামারি-টানাটানি শুরু হবে। এমন ভয়ঙ্কর দিন যাতে না আসে, তার জন্য এখন প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করা উচিত।
==================================
শিল্পি- 'আমি যে গান গেয়েছিলেম...কলিম শরাফী' by জাহীদ রেজা নূর  আলোচনা- 'হাওয়ার হয়রানি নামে ঢেকে যায় যৌন সন্ত্রাস'  সাহিত্যালোচনা- 'মারিও ভার্গাস ইয়োসা'র সাহিত্যে নোবেলের রাজনৈতিক মোড়  রাজনৈতিক আলোচনা- 'জনগণ ও সেনাবাহিনীর বিপজ্জনক বিচ্ছিন্নতা by নূরুল কবীর  রাজনৈতিক আলোচনা- 'নির্মানবীয় রাজনীতি ও জনসমাজের বিপজ্জনক নীরবতা by নূরুল কবীর  আলোচনা- 'সত্য প্রকাশের বিরুদ্ধে রাষ্ট্রের ত্রিমুখী অভিযান by নূরুল কবীর  খাদ্য আলোচনা- 'খাদ্য উৎপাদনের বাধা দূর করাই ক্ষুধার বিরোদ্ধে প্রধান সংগ্রাম' by ফরিদা আক্তার  রাজনৈতিক আলোচনা- ' কোন পথে ক্ষমতা! হস্তান্তর নয় রূপান্তর চাই   আলোচনা- 'শিল্পনীতি-২০১০:সামর্থ্যের অপব্যবহারে পঙ্গ  আলোচনা- যুক্তরাষ্ট্রে ইহুদিদের স্বার্থ রক্ষাকারী ইসরাইল লবি ইভটিজং আলোচনা- নারী উৎপীড়ক সন্ত্রাসীরা বেপরোয়া  রাজনৈতিক আলোচনা- 'ছাত্ররাজনীতি তার হারানো গৌরব ফিরে পাক by ফরহাদ মাহমুদ  আলোচনা- 'দেশ কাঁপানো নূরজাহান' by আবদুল হামিদ মাহবুব  ইতিহাস- 'বাংলা ভাষার স্বপ্ন ও স্বপ্নভঙ্গ' by রফিকুল ইসলাম


কালের কণ্ঠ এর সৌজন্যে
লেখকঃ আফতাব চৌধুরী


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.