কিউইদের ঘুরে দাঁড়ানোর চেষ্টা

কাল ছিল দীপাবলি। এই উৎসবের সঙ্গে আরেকটা বড় উৎসবে মেতে ওঠার অপেক্ষায় ছিল পুরো ভারত। শচীন টেন্ডুলকারের ৫০তম টেস্ট সেঞ্চুরি! কিন্তু পারলেন না টেন্ডুলকার, প্রথম দিনের মতো দাপুটে দিন কাটাতে পারল না ভারতও। তবে প্রথম দিনটাই দুদলের মাঝে এতটা ব্যবধান গড়ে দিয়েছে যে কাল সমান তালে লড়ার পরও দুদিন শেষে এগিয়ে রাখতে হচ্ছে ভারতকেই।
ভারতের শক্তিশালী মিডল অর্ডারকে মন্থর ও নিচু বাউন্সের উইকেটে পাখা মেলতে দেননি কিউই স্পিনাররা। কিন্তু মুড়ে দিতে পারেননি ভারতের লেজটা। হরভজন সিংয়ের ক্যারিয়ার সর্বোচ্চ ইনিংস ভারতকে নিয়ে যায় কাঙ্ক্ষিত পাঁচ শর কাছাকাছি। দ্রুত দুটি উইকেট হারালেও ম্যাককালাম-টেলর দিনের শেষ ঘণ্টাটা নির্বিঘ্নে কাটিয়ে দেওয়ায় স্বস্তি পেয়েছে নিউজিল্যান্ডও।
প্রথম দিন শেবাগ ছাড়া রানের জন্য বাকি সবার সংগ্রামই বলে দিচ্ছিল এই উইকেটে শট খেলা কতটা কঠিন। কাল প্রমাণ হলো আরেকবার, আর শেবাগের ইনিংসটার মাহাত্ম্য এতে বেড়ে গেল আরও। টেন্ডুলকার-লক্ষ্মণের মতো দুজন ব্যাটসম্যানও কাল রীতিমতো খাবি খেলেন টাইমিং করতে! আগের দিন দ্রাবিড় প্রথম ১০০ বলে ১৭ রান করায় মনে হচ্ছিল ফর্মে ফেরার সংগ্রাম। কিন্তু কাল বল খেলার সেঞ্চুরির ছোঁয়ার সময় টেন্ডুলকারের রান ছিল ২৬! এতে একটা বড় অবদান ভেট্টোরির, লাঞ্চের আগে টানা ১৪ ওভার বোলিং করে রান দিয়েছেন মাত্র ১৩।
এক প্রান্তে ভেট্টোরির এই চেপে ধরার সুফল পেলেন জিতান প্যাটেল। উইকেট ছেড়ে বেরিয়ে এসে এই অফ স্পিনারকে ক্যাচিং প্র্যাকটিস করিয়েছেন টেন্ডুলকার। লাঞ্চের আগের ওভারে রায়নাকে প্রথম টেস্ট শিকার বানিয়েছেন উইলিয়ামসন, লক্ষ্মণকে এলবিডব্লু করে লাঞ্চে যান প্যাটেল। লাঞ্চের পর তৃতীয় ওভারে আউট পথের শেষ কাঁটা মহেন্দ্র সিং ধোনিও। দারুণ এক আর্মারে ভেট্টোরি যখন জহিরকে বোল্ড করে দেন, ভারতের রান ৮ উইকেটে ৪১২। তবে কাঁটা হয়ে গেলেন হরভজন। পাল্টা আক্রমণ চালিয়ে নবম উইকেটে ওঝার সঙ্গে যোগ করেছেন ৬৬ রান। এতে ওঝার অবদান মাত্র ১১। ৫৮ বলে ক্যারিয়ারের অষ্টম ফিফটির পর হরভজন ছাড়িয়ে গেছেন টেস্টে আগের সর্বোচ্চ ৬৬ রানকেও। তবে এর পরই আউট হয়ে যাওয়ায় পাঁচ শ হয়নি ভারতের।
জহিরের নিচু হয়ে যাওয়া বাউন্সারে শুরুতেই ম্যাকিন্টশকে হারায় নিউজিল্যান্ড। ভারতের মাটিতে স্পিনের মুখোমুখি প্রথম বলেই আউট ওয়াটলিং। তবে উইকেট কিপিং ছেড়ে শুধুই ব্যাটসম্যান হিসেবে খেলতে নামা ব্রেন্ডন ম্যাককালাম ও টেলর দাঁড়িয়ে যাওয়ায় স্বস্তির সঙ্গেই দিন শেষ করেছে কিউইরা।

No comments

Powered by Blogger.