বোঝার উপায় ছিল না ওরা ভয়ংকর জঙ্গি

মাসিক ৮ হাজার টাকায় আতিয়া মহলের নিচ তলার ২/৪নং ফ্ল্যাটটি ভাড়া নিয়েছিল জঙ্গিরা। তারা এক মাসের অগ্রিম ভাড়া দিয়েছিল। সাধারণ মানুষের সঙ্গে খুবই কম মেলামেশা করত। বোঝার উপায় ছিল না ওরা ভয়ংকর অপরাধী। এ কথা জানিয়েছেন আতিয়া মহলের মালিক উস্তার আলী। তিনি যুগান্তরকে বলেন, ‘দুর্ধর্ষ চতুর জঙ্গিরা প্রকৃত পরিচয় গোপন রেখে আমার বাসা ভাড়া নিয়েছিল ফেব্রুয়ারি মাসে। মার্চ মাসের ২৩ তারিখ পুলিশ আমাকে তলব করে। তখন থেকে তথ্য-উপাত্ত দিয়ে আইনশৃংখলা বাহিনীকে সার্বক্ষণিক সহযোগিতা করে যাচ্ছিলাম।’ মঙ্গলবার অভিযান চলাকালে আতিয়া মহলে উপস্থিত ছিলেন উস্তার আলী। এ সময় তিনি বলেন, ‘আমার বাবা মরহুম আসদ্দর আলীর জীবদ্দশা থেকে এখন পর্যন্ত রুজিনার মা আমাদের পরিবারের আপদে-বিপদে পাশে রয়েছেন। আমিও তার বিপদে পাশে থাকি। আমার বাবা মৃত্যুকালে আমাকে অসিয়ত করে গেছেন রুজিনার মা’র বিপদ-আপদে যেন আমি পাশে থাকি। এমনকি সাধ্য অনুযায়ী আর্থিকভাবে তাকে সহায়তা করি। এ কারণেই আমি তাকে পাঁচতলা ভবনের একটি ফ্যাটে থাকার ব্যবস্থা করে দিয়েছিলাম।’ রুজিনার মা এখন কোথায় জানতে চাইলে উস্তার আলী বলেন, তিনি এখন পুলিশ হেফাজতে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রুজিনার মা বয়োবৃদ্ধ হওয়ায় তাকে সবাই শ্রদ্ধার চোখে দেখত। উল্লেখ্য, এ রুজিনার মায়ের মাধ্যমেই জঙ্গিরা আতিয়া মহলে বাসা ভাড়া নিয়েছিল।
ঘটনার পর থেকেই উস্তার আলী নিজেকে আড়াল করে রাখছেন। মিডিয়ার সামনে আসতে চাইছেন না। এ নিয়েও নানা প্রশ্ন দেখা দিয়েছে। এ ব্যাপারে উস্তার আলী বলেন, ‘আমি নিজেকে আড়াল করে রাখিনি। ঘটনার শুরু থেকে এখন পর্যন্ত ঘটনাস্থলেই আছি।’ হার্টের ও ডায়াবেটিস রোগী দাবি করে তিনি আরও বলেন, ‘শারীরিক অসুস্থতার কারণে অনেক সময় অনেকের সঙ্গে কথা বলতে পারি না। চিকিৎসকের পরামর্শ অনুযায়ীই চলাফেরা করি।’ নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রত্যক্ষদর্শী জানান, নিচতলার ২/৪নং ফ্ল্যাটের ভাড়াটিয়ারা সন্ধ্যায় ছাদে উঠত। কিছুক্ষণ অবস্থান করার পর নেমে যেত। উস্তার আলী সিলেট সিটি কর্পোরেশনের ২৭নং ওয়ার্ডের গোটাটিকর মৌজার শিববাড়ি এলাকায় দুটি ভবন নির্মাণ করেন। তিনি স্ত্রীর নামে ভবন দুটির নামকরণ করেন। ২৪ মার্চ আতিয়া মহলে শীর্ষ জঙ্গিরা অবস্থান করছে খোঁজ পাওয়ার পর আইনশৃংখলা বাহিনী ভবনটি ঘেরাও করে সোয়াতকে খবর দেয়। সোয়াত আসার পর অভিযান পরিচালনায় ব্যর্থ হলে সেনাবাহিনীর সহায়তা নেয়া হয়। পরে সেনাবাহিনীর প্যারা কমান্ডোরা অভিযান চালিয়ে ভবনের বাসিন্দাদের নিরাপদে উদ্ধার করে। এ সময় জঙ্গিরা নিহত হয়।

No comments

Powered by Blogger.