আইপিএল শুরু হচ্ছে আজ : সাকিব-মোস্তাফিজ খেলবেন?

দশম আসর হিসাবে আজ থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল)। হায়দ্রাবাদের রাজিব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে অংশ নিচ্ছে গতবারের দুই ফাইনালিস্ট সানরাইজার্স হায়দ্রাবাদ এবং র‍য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। তবে গত আসরের চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দ্রাবাদ আজ মাঠে নামবে গত টুর্নামেন্টের সেরা উদীয়মান খেলোয়াড় মোস্তাফিজুর রহমানকে ছাড়াই। দলের সাথে এখন শ্রীলঙ্কায় রয়েছেন মোস্তাফিজ। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও শুরুর দিকে খেলবেন না এবার, তার অনুপস্থিতিতে র‍য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর নেতৃত্ব দেবেন শেন ওয়াটসন। বাংলাদেশের সাকিব আল হাসান রয়েছেন যথারীতি কোলকাতা নাইট রাইডার্সে। তবে জাতীয় দলের ব্যস্ত সূচী থাকায় তিনিও এবার কতটা খেলার সুযোগ পাবেন তা নিয়েও প্রশ্ন রয়েছে।
টুর্নামেন্টে মোট ৫৬টি খেলা হবে এবং প্রতিটি দল ১৬টি করে খেলায় অংশ নেবে। ২০০৮ সালের প্রথম এই টুর্নামেন্টটির যাত্রা শুরু হয়, যা এবার দশ বছর পূর্ণ করলো। আইপিএলের মতো এখন অনেক দেশেই এরকম ঘরোয়া টুর্নামেন্ট আয়োজিত হচ্ছে, যদিও ভারতীয় এই আসরটি সবচেয়ে বেশি সফলতা বা আলোচনার জন্ম দিয়েছে। ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট হিসাবে আইপিএল শুরু করার পর আরো অনেক দেশেই তো এ রকম আসর শুরু হয়েছে। বলা হয় যে, এ ধরণের যতোটি ঘরোয়া টুর্নামেন্ট এখন হচ্ছে, তার মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ বা আইপিএল সবচেয়ে বেশি আলোচিত। এই দশ বছরে আইপিএলের ভালো বা খারাপের দিক বিচার করতে হলে, কোন বিষয়গুলোকে উল্লেখ করবেন? ভারতে আইপিএল যতটা সফল হয়েছে, তার কোন দেশে এ ধরণের টুর্নামেন্ট এতটা সাফল্যের মুখ দেখেনি। এবার উদ্বোধনী অনুষ্ঠান ভারতের বেশ কয়েকটি শহরে একযোগে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। আগের নয় আসরের চ্যাম্পিয়ন:
রাজস্থান রয়্যালস (২০০৮), ডেকান চার্জার্স (২০০৯), চেন্নাই সুপার কিংস (২০১০, ২০১১), কলকাতা নাইট রাইডার্স (২০১২, ২০১৪), মুম্বাই ইন্ডিয়ান্স (২০১৩, ২০১৫) এবং সানরাইজার্স হায়দ্রাবাদ (২০১৬)।

No comments

Powered by Blogger.