তারেক-সালামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা, ‘নির্যাতনকারী নিরাপত্তাবাহিনীর সদস্যদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করা হবে’

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও বেসরকারি স্যাটেলাইট চ্যানেল ইটিভির মালিক আব্দুস সালামের বিরুদ্ধে রাষ্ট্রদোহ মামলা দায়ের হয়েছে। আজ দুপুরে রাজধানীর তেজগাঁও থানায় মামলাটি (নং১৩) দায়ের করেন এসআই বোরহান উদ্দিন। তেজগাঁও থানার পরিদর্শক (তদন্ত) এবিএম মশিউর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। পুলিশ ও সংশ্লিষ্ট সূত্র জানায়, গত রোববার ৫ই জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা ও কালো’ দিবস উপলক্ষ্যে পূর্ব লন্ডনের অট্রিয়াম অডিটরিয়ামে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন তারেক রহমান। মামলায় অভিযোগ করা হয়েছে তারেক রহমান তার বক্তব্যে দেশের বিচার বিভাগ, প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে এমন মন্তব্য করেছে যাতে জনমনে হিংসার উদ্রেক হয়েছে। এছাড়া পলাতক আসামি হিসেবে তারেক রহমানের বক্তব্য সরাসরি সম্প্রচার করে ইটিভির চেয়ারম্যান আব্দুস সলামও রাষ্ট্রদ্রোহী কাজ করেছেন। এজন্য তারেক রহমান ও আব্দুস সালামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করা হয়েছে।
‘নির্যাতনকারী নিরাপত্তাবাহিনীর সদস্যদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করা হবে’
বাংলাদেশে রাজনৈতিক কারণে আইন শৃঙ্খলা বাহিনীর যে সকল সদস্য সরকারের নির্দেশে বিরোধী মতাদর্শীদের নির্যাতন ও হয়রানি করে মানবাধিকার লঙ্ঘন করছে তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করার ঘোষণা দিয়েছে  যুক্তরাজ্যভিত্তিক সংগঠন ‘একশন গ্রুপ টু সাপোর্ট পলিটিক্যাল ভিক্টিমস ইন বাংলাদেশ’। বুধবার পূর্ব লন্ডনের ব্লুমুন মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের ডেপুটি চিফ কো-অর্ডিনেটর ব্যারিষ্টার তমিজ উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন  ব্যারিষ্টার আলিমুল হক লিটন। লিখিত বক্তব্যে বলা হয়, ৫ই জানুয়ারির নির্বাচন, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ও এই অবৈধ সরকারের কার্যক্রম নিয়ে পশ্চিমা দেশগুলো ইতিমধ্যে উদ্বেগ ও অসন্তোষ প্রকাশ করেছে। আরও ব্যাপক মাত্রায় তথ্য উপাত্ত দিয়ে আমরা এই ফ্যাসিস্ট সরকারের মুখোশ আন্তর্জাতিক মন্ডলে তুলে ধরতে চাই। তথ্য প্রমাণের ভিত্তিতে আন্তর্জাতিক আদালতে মামলা করে এ সরকারের কর্তব্যক্তিদের  হুকুমের আসামি করা হবে। ফলে নির্যাতনের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ব্যারিষ্টার ইকবাল হোসেন, ব্যারিষ্টার আল মামুন, শেখ মহিউদ্দিন, এডভোকেট আবুল হাসনাত, সলিসিটর নাসের আহমেদ অপু, এডভোকেট নাসরিন আক্তার, এডভোকেট আজহারুল হক, এডভোকেট  আনোয়ার হোসেন, সলিসিটর কুমকুম বেগম প্রমুখ।

No comments

Powered by Blogger.