অবরোধের দ্বিতীয় দিনেও সংঘর্ষ, নিহত ৩

গাইবান্ধায় নারী পিকেটারের ভাঙচুর
অবরোধের দ্বিতীয় দিনেও কার্যত অচল ছিল দেশ। বিভিন্ন স্থানে অবরোধ-কারীদের সঙ্গে পুলিশ ও সরকারদলীয় কর্মীদের সংঘর্ষে মারা গেছেন দুই জন। পিকেটারের ইটের আঘাতে মৃত্যু হয়েছে এক সিএনজি অটোরিকশা যাত্রীর। সারা দেশে সংঘর্ষ ও পুলিশের গুলিতে আহত হয়েছেন কয়েক শ’ নেতাকর্মী। গ্রেপ্তার করা হয়েছে পাঁচ শতাধিক ব্যক্তিকে। এদিকে অবরোধ চলাকালে সারা দেশে গাড়িতে অগ্নিসংযোগ, ভাঙচুর করা হয়। রাজধানীতে বেশ কয়েকটি যানবাহনে আগুন দেয় দুর্বৃত্তরা। এদিকে দ্বিতীয় দিনের অবরোধে সারা দেশের সঙ্গে ঢাকার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। দূরপাল্লার বাস চলেনি। তবে ট্রেন ও লঞ্চ চলেছে। রাজধানীতে অভ্যন্তরীণ রুটে যান চলাচল করলেও গণপরিবহনের সংখ্যা ছিল কম। এতে দুর্ভোগ পোহাতে হয়েছে সাধারণ মানুষকে। এদিকে টানা অবরোধের কারণে ভেঙে পড়েছে পণ্য পরিবহন ব্যবস্থা। নেতিবাচক প্রভাব পড়েছে ব্যবসা-বাণিজ্যে। হামলা-মামলা ও বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে অবরোধের পাশাপাশি গতকাল রংপুর বিভাগের ৮ জেলায় হরতাল পালিত হয়েছে। আজ হরতাল ডাকা হয়েছে আরও চার জেলায়। রাজধানীতে ৬ গাড়িতে আগুন: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ঘোষিত অনির্দিষ্টকালের অবরোধের দ্বিতীয় দিনেও রাজধানীতে একের পর এক যানবাহনে অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার রাজধানীতে ছয়টি গাড়িতে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। তার আগে মঙ্গলবার  আটটি গাড়িতে অগ্নিসংযোগ করা হয়। আগুন আতঙ্কে বুধবার যানবাহনের সংখ্যা তুলনামূলক কম ছিল। আতঙ্কে প্রয়োজন ছাড়া মানুষ বাসার বাইরে বের হননি।
সন্ধ্যা সোয়া ৬ টায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি স্টাফ বাসে (ঢাকা মেট্রো-জ-৪৭৮১) অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটের সামনে পেট্রোল ঢেলে ওই বাসে আগুন ধরিয়ে দেয়া হয়। ওই গাড়ির চালক সিরাজ উদ্দিন জানান, বাসটি যানজটে আটকা পড়ে ছিল। হঠাৎ করে কয়েক যুবক বাসে ঢিল মারতে শুরু করে। মুহূর্তের মধ্যেই তারা বাসে আগুন লাগিয়ে দেয়। তবে আগে ঢিল মারার কারণে যাত্রীরা সাবধান হয়ে যান। ফলে আগুন লাগার সঙ্গে সঙ্গে তারা বাস থেকে নেমে যাওয়ায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে ছুটে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করেন। সন্ধ্যা ৭টার দিকে আজিমপুর মাতৃসদনের সামনের সড়কে সেফটি পরিবহনের একটি যাত্রীবাহী (ঢাকা-মেট্রো-ব-১১-৩০১৩) বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। বাসটি থামিয়ে তাতে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়া হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ  করেন। রাত পৌনে ৮টায় মিরপুর ইনডোর স্টেডিয়ামের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন ধরিয়ে দেয়া হয়। বাসটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। সন্ধ্যা সাড়ে ৬টায় মধ্য বাড্ডায় একটি পিকআপ ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পেট্রোল ঢেলে ওই পিকাপে আগুন ধরিয়ে দেয় তারা। বারিধারা থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণ করে। পৌনে ৭টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামনে তানজিল পরিবহনের একটি বাসে (ঢাকা-মেট্রো-জ-১১-২৩৮৪) আগুন দেয় দুর্বৃত্তরা। ওই বাসে এ সময় যাত্রীদের উঠানো হচ্ছিল। তানজিল পরিবহনের বাসে আগুন দেয়ার পর ওই এলাকার অনেক বাস দ্রুত স্থান ত্যাগ করে। সকালে ইত্তেফাক মোড়ে একটি অটোরিকশায় আগুন দেয় দুর্বৃত্তরা। প্রায় ১০-১২ জনের একটি দল পেট্রোল ঢেলে এতে আগুন ধরিয়ে দেয়। এছাড়াও পল্টন, মতিঝিল, মালিবাগ, মহাখালী, মিরপুরসহ বিভিন্নস্থানে দিনব্যাপী দফায় দফায় ককটেল বিস্ফোরণ ঘটেছে।
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, গতকাল সন্ধ্যায় চৌমুহনীতে অবরোধকারীদের সঙ্গে পুলিশ-বিজিবি’র রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে ২ জন নিহত হয়েছেন। নিহতরা হলেন যুবদলকর্মী রুবেল (৩০) এবং জাহাঙ্গীর। সংঘর্ষে আহত হয়েছেন ওসি, দারোগাসহ কমপক্ষে শতাধিক লোকজন। শতাধিক ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর, গাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে। কর্মী নিহতের প্রতিবাদে জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে ২০ দল। প্রত্যক্ষদর্শীরা জানায়, সন্ধ্যা সোয়া ৫টায় ২০ দলীয় জোটের নেতাকর্মীরা অবরোধের সমর্থনে চৌমুহনীতে মিছিল বের করে। মিছিলটি করিমপুর রোড থেকে রেল গেইটে আসা মাত্র পুলিশ বাধা দেয়। এ নিয়ে পুলিশের সঙ্গে অবরোধকারীদের সংঘর্ষের সূত্রপাত হয়। অবরোধকারীদের ধাওয়ার মুখে পুলিশ পিছু হটে যায়। ঘটনার সময় মাইটিভির নোয়াখালী প্রতিনিধি গিয়াস উদ্দিন মিঠু ও পুলিশের ২টি মোটরসাইকেলসহ ৫টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করা হয়। বৈদ্যুতিক পিলার ফেলে সড়কে অবরোধ সৃষ্টি করে অবরোধকারীরা। রেলগেট থেকে ফেনী রোড পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর করে। এ সময় পুলিশ গুলি ছুড়লে বিদ্ধ হন যুবদলকর্মী রুবেল (৩০) ও জাহাঙ্গীর। আশঙ্কাজনক অবস্থায় তাদেরকে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। আহতদের মধ্যে বেগমগঞ্জ মডেল থানার ওসি (তদন্ত) জসিম উদ্দিন, চৌমুহনী পুলিশ ফাঁড়ির ইনচার্জ জিসান আহম্মদ, বেগমগঞ্জ মডেল থানার টিএসআই সাইফুল সিকদারও রয়েছেন। এদিকে দুপুরে নোয়াখালীতে ছাত্রদলের মিছিলে পুলিশ গুলি চালিয়েছে। এতে ৮ পথচারী ও ছাত্রদলকর্মী গুলবিদ্ধ হয়েছেন। এ ঘটনায় পুলিশ ঘটনাস্থল থেকে ছাত্রদলের ৪ কর্মীকে আটক করেছে। পুলিশ বিএনপির ৫ জন, জামায়াতের ৩ জন ও শিবিরের একজন কর্মীসহ ১৩ জনকে আটক করেছে। অপরদিকে মঙ্গলবার রাতে সেনবাগ উপজেলার সেবারহাট বাজারে বিএনপি, আওয়ামী লীগ ও পুলিশের মধ্যে ত্রিমুখী সংঘর্ষে ঘটনায় ৩ ছাত্রলীগ কর্মী গুলিবিদ্ধ ও পুলিশসহ ৩০ জন আহত হয়েছে।
এছাড়া লক্ষ্মীপুর সদর উপজেলার মান্দারী বাজার এলাকায় পিকআপে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ সময় চালক নাছির উদ্দিন নয়ন গুলিবিদ্ধ ও মাছ ব্যবসায়ী প্রদীপ দাসসহ ২জন আহত হয়েছেন। এর আগে এ জেলা থেকে গ্রেপ্তার করা হয় ৩৬ জনকে। জামালপুরে ২ মামলায় আটক হয়েছেন ৯ জন। নেত্রকোনায় তেলবাহী ট্রাকে অগ্নিসংযোগের ঘটনায় জড়িত সন্দেহে চল্লিশা ইউনিয়ন বিএনপি কর্মী উজ্জ্বল মিয়া, মানিক মিয়া ও বুলবুলকে আটক করেছে। হাইকোর্টের সামনে থেকে গ্রেপ্তার হয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২ কাউন্সিলর। এরা হলেন, সিটি করপোরেশনের ২২নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ সুলতান ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর হান্নান সরকার। সোমবারের সংঘর্ষের ঘটনায় বন্দর থানায় ৫০০ জনকে আসামি করে মামলা করা হয়। দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল পিকেটিংয়ের সময় পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক শাহাজুল ইসলামসহ ৪ জনের নাম উল্লেখ করে ১৫ জনের বিরুদ্ধে মামলা করেছেন ইউনিয়ন সচিব গোলাম কিবরিয়া। তাদের বিরুদ্ধে দেয়া হয়েছে ছিনতাই মামলা। সকালে বগুড়ার বাইপাস সড়কের বেলাইলে পুলিশকে লক্ষ্য করে শিবিরকর্মীরা কয়েকটি ককটেল নিক্ষেপ করেছে। এ সময় পুলিশ তাদেরকে কয়েক রাউন্ড শটগানের গুলি ছুড়ে ছত্রভঙ্গ করে দেয়। অভিযান চালিয়ে বিএনপি জামায়াতের নেতাকর্মীসহ ৩৫ জনকে আটক করেছে। মঙ্গলবার রাতে গাজীপুরে দু’টি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। নাটোরে টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ করেছে বিরোধী জোট। এ সময় কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। কিশোরগঞ্জে মঙ্গলবার রাত ১০টা ৫ মিনিটে ঢাকা থেকে ময়মনসিংহগামী ঈশাখাঁ এক্সপ্রেস ৩৯-আপ ট্রেনটির কিশোরগঞ্জ রেলস্টেশনে যাত্রাবিরতির সময়ে আগুন দেয়া হয়েছে। এ ঘটনায় ট্রেনে স্টেশন মাস্টার আবদুস সালাম বাদী হয়ে জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক হাজী ইসরাঈল মিয়াসহ ১৪ জনের নামোল্লেখ ও অজ্ঞাত অসংখ্যজনকে আসামি করে জিআরপি থানায় মামলা করেছেন। এদিকে কিশোরগঞ্জ পৌরসভার কাউন্সিলর ও জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক আশরাফুল আলম শামীমকে আটক করেছে পুলিশ। বুধবার সন্ধ্যায় নাশকতার অভিযোগে তাকে আটক করা হয়। পরে শামীমকে নিয়ে অভিযান চালিয়ে বিএনপি ও এর অঙ্গসংগঠনের আরও ৮ নেতাকর্মীকে আটক করে পুলিশ। সিলেট নগরীতে ৩টি অটোরিকশা ভাঙচুর করেছে ছাত্রদল। এ সময় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।
গত তিনদিনে সিলেট বিভাগে দুই শতাধিক বিএনপি-জামায়াত নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ বিভাগে মামলা হয়েছে ১১টি। এর মধ্যে সিলেট মহানগরে ১টি ও জেলায় ৫টি, হবিগঞ্জ জেলায় ৩টি, সুনামগঞ্জ ও মৌলভীবাজার জেলায় ২টি করে মামলা হয়েছে। বুধবার সকালে বগুড়া-নগরবাড়ী মহাসড়কে উল্লাপাড়া উপজেলার শ্রীকোলা বাসস্ট্যান্ডের কাছে দুর্বৃত্তদের ছোড়া ইটের আঘাতে ইসমাইল হোসেন (৫০) নামের এক সিএনজি যাত্রী মারা গেছেন। সিএনজির চালক আহত শিখন আলী জানান, ৫ জন যাত্রী নিয়ে যাওয়ার সময় ২জন পিকেটার মহাসড়কের ঢালু থেকে উঠে এসে অটোরিকশা  লক্ষ্য করে ঢিল ছুড়লে ইসমাইল হোসেনের মাথায় ঢিল লাগলে নিয়ন্ত্রণ হারিয়ে অটোরিকশাটি মহাসড়কের পাশে পড়ে যায়। এদিকে দুর্ঘটনায় নিহত ইসমাইল হোসেনের বন্ধু আহত যাত্রী দিনাজপুরের আহেদ আলী দাবি করেন, সেখানে ঢিল ছোড়ার মতো কোন ঘটনা ঘটেনি। একটি রিকশাভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষের পর অটোরিকশাটি উল্টে গিয়ে হতাহতের ঘটনা ঘটেছে। উপজেলার সলঙ্গা থেকে বিএনপি কর্মী মেহেদী ও নোমান এবং জামায়াতের আবদুল্লাহকে গ্রেপ্তার করেছে পুলিশ।
বরিশালে রাস্তায় অগ্নিসংযোগ করে বিক্ষোভ করেছে ছাত্রদল। এ জেলা থেকে মঙ্গলবার রাতে বিভিন্ন মেসে অভিযান চালিয়ে মহানগর সভাপতিসহ ১৪ শিবিরকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার পুলিশের ওপর হামলার ঘটনায় ওইদিন রাতে ৫০ জন শিবির নেতার নাম উল্লেখ করে ৬০ থেকে ৭০ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। এদিকে ওইদিন রাত থেকে বুধবার সকাল পর্যন্ত পুলিশের চিরুনি অভিযানে ১১ শিবির কর্মীকে আটক করেছে। এছাড়া বিকালে আটক করা হয়েছে আরও ২৭ জনকে। গাইবান্ধার পলাশবাড়ীতে জামায়াত-শিবির ও পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় এজাহারভুক্ত ৮৯ ও অজ্ঞাত সংখ্যকসহ ২১০ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। এর মধ্যে ৩ জনকে গ্রেপ্তার করেছে।
কুমিল্লায় গাড়ি ভাঙচুর ও নাশকতার অভিযোগে মঙ্গলবার গভীর রাতে ২০ জনের নাম উল্লেখ করে বিএনপি ও জামায়াত-শিবিরের ১৭০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের সভাপতি, সাধারণ সম্পাদক ও পাগলা থানায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ বিএনপি, ছাত্রদল ও যুবদলের দেড় শতাধিক নেতা কর্মীর নামের বিস্ফোরক দ্রব্য আইনে পুলিশ কোতোয়ালি মডেল থানা ও  গফরগাঁও থানায় দু’টি মামলা দায়ের করেছে। মামলায় ৫১ জনের নাম উল্লেখ করা হয়েছে। মঙ্গলবার বিকালে  বিশ্ববিদ্যালয়ের ইয়াছিন মার্কেটের সামনে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় এ মামলা দু’টি দায়ের করা হয়। মৌলভীবাজারে অবরোধের পক্ষে-বিপক্ষে মিছিল হয়েছে। জেলা থেকে দূরপাল্লার কোন বাস ছাড়েনি। এমনকি অভ্যন্তরীণ সড়কেও কোন গণপরিবহন চলেনি। কুলাউড়া-আখাউড়া রেলসেকশনের কুলাউড়া জংশনের অদূরে উছলাপাড়া নামক স্থানে রেলওয়ের ২২১ নং ব্রিজে মঙ্গলবার রাত আনুমানিক ৯টায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
এ ঘটনায় রেলওয়ে জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন জানান, ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ২০-২৫ জনের বিরুদ্ধে মামলা করেছে। যশোরে ভোররাতে উপশহর এলাকায় দু’টি বাসে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা। এতে মুরাদ মোল্লা নামে এক বাসের হেলপার মারাত্মকভাবে অগ্নিদগ্ধ হয়েছেন। মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে যশোর শহরের বারান্দিপাড়া ঢাকা রোড ব্রিজের কাছে একটি বাসে আগুন দেয় অবরোধ সমর্থকরা। আগুনে ওই বাসটিও পুরোপুরি ভস্মীভূত হয়। এদিকে বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম, যশোর জেলা বিএনপি ও জামায়াত এবং ছাত্রদল, যুবদল, শিবিরের শীর্ষ নেতাদের নামে গাড়ি পোড়ানো ও বিস্ফোরক দ্রব্য আইনে দু’টি মামলা হয়েছে। গতকাল বিকালে কোতোয়ালি থানার এসআই শাহিনুর রহমান বাদী হয়ে মামলা দু’টি করেন। মঙ্গলবার রাত সোয়া ৯টা এবং বুধবার ভোরে শহরের দুই স্থানে তিনটি গাড়ি পোড়ানোর ঘটনায় বিরোধীদলের এসব নেতাকে অভিযুক্ত করা হয়। এছাড়া যশোরে ইসলামী ছাত্রশিবিরের সভাপতি, সম্পাদকসহ বিএনপি-জামায়াতের ১৪ নেতাকর্মীসহ ৪৫ জনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাত থেকে বুধবার ভোর পর্যন্ত জেলার ৮টি উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়।
চাঁদপুরে গত দু’দিনে বিএনপি’র  নেতাকর্মীদের বিরুদ্ধে ৯টি মামলা হয়েছে। এসব মামলায় জেলা বিএনপি ও তার অঙ্গ-সহযোগী সংগঠনের ২৫০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও প্রায় দেড় সহস্রাধিক নেতাকর্মীকে আসামি করা হয়। পুলিশি বাদী এ মামলাগুলো হয়েছে চাঁদপুর মডেল থানায় ৪টি, ফরিদগঞ্জ থানায় ২টি, মোট ৬টি মামলা দায়ের করা হয়। আগের দিন মঙ্গলবার হাজীগঞ্জ থানায় বিশেষ আইনে পুলিশ বাদী হয়ে ১টি মামলা দায়ের করা হয়। ৪ জানুয়ারি চাঁদপুর শহরের হাজী মহসীন রোডে মার্কেন্টাইল ব্যাংক ভাঙচুরের ঘটনায় ব্যাংকের ম্যানেজার আশিষ কুমার পাল বাদী হয়ে ১টি মামলা দায়ের করেন। এছাড়াও স্টেডিয়াম রোডে চাঁদপুর পৌরসভার গাড়ি ভাঙচুরের ঘটনায় ড্রাইভার সিরাজ মল্লিক বাদী হয়ে চাঁদপুর মডেল থানায় আরও ১টি মামলা দায়ের করেন। এসব মামলায় এখন পর্যন্ত ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। খাগড়াছড়ির বিভিন্ন এলাকায় আওয়ামী লীগ-বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে তিন বিএনপি নেতাকর্মী আহত ও পুলিশের হাতে আরও তিনজন গ্রেপ্তার হয়েছেন। আহতরা হলেন, সদর উপজেলার ভাইবোনছড়া এলাকার মৎসজীবীদলের সভাপতি আলমাস ও মহালছড়ি উপজেলায় ছাত্রদলের যুগ্ম-সম্পাদক হেলাল উদ্দিন, ক্রীড়া সম্পাদক কাওছার আলম। গ্রেপ্তারকৃতরা হলেন- ভাইবোনছড়া ইউনিয়ন স্বেচ্ছাসেবকদলের সভাপতি মনির হোসেন ও সাধারণ সম্পাদক আলমগীর হোসেন ও গুরুতর আহত আলমাস। রংপুর জেলার বিভিন্নস্থান থেকে বিএনপি-জামায়াতের ৩৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের গতকালই আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। বিকালে যুবদল ও ছাত্রদলকর্মীরা সুরভী উদ্যানের সামনে ঝটিকা মিছিল বের করে ৬টি অটোরিকশা ও ২টি মোটরসাইকেল ভাঙচুর করে।
রংপুর বিভাগের ৮ জেলায় হরতাল পালিত: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে রংপুরে গতকাল সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। হরতালে বিএনপি নেতাকর্মীদের তেমন একটা দেখা না গেলেও সকালের দিকে নগরীর গ্র্যান্ড হোটেল মোড়স্থ বিএনপি কার্যালয়ের সামনে পুলিশকে লক্ষ্য করে পর পর দু’টি ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এ সময় পথচারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। মঙ্গলবার বিকাল পৌনে ৫টা থেকে ঠাকুরগাঁও জেলা বিএনপি’র  ডাকা ২৫ ঘণ্টার হরতাল শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। পুলিশ  সদর উপজেলা যুবদলের সহ-সভাপতি হেলাল, মুক্তার, ছাত্রদলের ডলারসহ ৫ জনকে আটক করেছে। সর্বাত্মকভাবে হরতাল পালন করেছে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা বিএনপি। মঙ্গলবার চাঁপাই নবাবগঞ্জ জেলায় হরতালের কারণে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর চাঁপাই নবাবগঞ্জ শিবগঞ্জের সোনামসজিদ জিরো পয়েন্টে প্রায় ৪শ’ ভারতীয় পণ্যভর্তি ট্রাক আটকা পড়েছে। পানামা পোর্ট লিংকের জায়গা না থাকায় ভারতের ওপারে মহদীপুরে প্রায় সাড়ে ৪শ’ পণ্যভর্তি ট্রাক প্রবেশের অপেক্ষায় রয়েছে। গত ২দিনে ফল, পিয়াজ, গম, ভুট্টা, ভুষিসহ বিভিন্ন পণ্যভর্তি প্রায় সাড়ে ৩শ’ ট্রাক আনলোড করা যাচ্ছে না।
আজ ৪ জেলায় হরতাল: বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া অবরুদ্ধ ও মির্জা ফখরুলকে গ্রেপ্তারের প্রতিবাদে সিলেট মহানগরীতে আজ বৃহস্পতিবার আধাবেলা হরতালের ডাক দিয়েছে মহানগর বিএনপি। বুধবার দুপুরে নগরীর দরগাহ গেট এলাকায় আকস্মিক বিক্ষোভ কর্মসূচি পালন করে তারা এই হরতালের ডাক দেয়। এদিকে, বিএনপির হরতাল আহ্বানের পর বিকালে সিলেটে জরুরি সংবাদ সম্মেলন করে হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ। একইদাবিতে মানিকগঞ্জে বৃহস্পতিবার অর্ধদিবস হরতাল ডেকেছে জেলা বিএনপি। গতকাল দুপুরে আদালত প্রাঙ্গণে বিএনপি’র বিক্ষোভ সমাবেশ  থেকে হরতালের এই ঘোষণা দেন জেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট মোকসেদুর রহমান। এদিকে বরিশাল মহানগর ছাত্রশিবিরের সভাপতি রহমাতুল্লাহ  সেলিম ওরফে শিহাব বিএম কলেজ ছাত্রশিবির সভাপতি মুশফিকুর রহিম শাহজালালসহ ১৪ শিবির নেতাকর্মীকে গ্রেপ্তারের প্রতিবাদে আজ অর্ধদিবস (সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত) হরতাল ডেকেছে মহানগর ছাত্রশিবির। বিকাল সাড়ে ৪টায় মহানগর ও জেলা শিবির নেতৃবৃন্দকে নিয়ে এক জরুরি বৈঠকে বরিশাল নগরীসহ জেলাজুড়ে এ হরতাল কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান, মহানগর ছাত্রশিবির সম্পাদক মো. ইমাম হোসেন। এছাড়া বুধবার সন্ধ্যায় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে ২ যুবদলকর্মী নিহতের প্রতিবাদে নোয়াখালীতে আজ সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে স্থানীয় ২০ দলীয় জোটের নেতৃবৃন্দ।

No comments

Powered by Blogger.