বিবাহ সমাচার by সোহেল অটল

একটা কৌতুক দিয়ে শুরু করি।
ডাক্তারের কাছে গিয়ে এক রোগী জানতে চাইল- ডাক্তার সাব, দীর্ঘ দিন বাঁচার কোনো উপায় আছে?
ডাক্তার এক গাল হেসে উত্তর দিলো- নিশ্চয়ই! আপনি দ্রুত বিয়ে করেন।
ডাক্তারের কথা শুনে রোগীর চু চড়কগাছÑ বিয়ে করলে দীর্ঘ দিন বাঁচা যায়?
ডাক্তার বলল- না। আপনি দীর্ঘ দিন বাঁচতে চাচ্ছেন। এটা একটা রোগ হিসেবে ধরে নিচ্ছি আমি। এই রোগের একমাত্র চিকিৎসা হলো বিয়ে। আপনি যত দ্রুত বিয়ে করবেন, এই দীর্ঘ দিন বাঁচার শখ তত দ্রুতই মিটে যাবে আপনার।
তার মানে বিয়ে করলে বেঁচে থাকার ইচ্ছা মরে যায়। তবুও মানুষ বিয়ে করে। বাস্তবতা হলো- বেশির ভাগ মানুষই বিয়ে করে। খুব কম মানুষ আছে যারা বিয়ে করে না। বিয়ের বিকল্প হিসেবে চিরকুমার সঙ্ঘটঙ্ঘ নিয়ে বেঁচে থাকতে চায়। অর্থাৎ বিয়ের বিকল্প খোঁজে।
সম্প্রতি জনপ্রিয় শোবিজ তারকা আফসান আরা বিন্দু বিয়ে করলেন। দেশের শোবিজ অনুরাগীদের কাছে ইমপরট্যান্ট খবর এটা। কিন্তু মজার ব্যাপার হলো- বিন্দু এক প্রকার লুকিয়ে বিয়ে করলেন। তার মতো জনপ্রিয় শোবিজ তারকা বিয়ে করবে ঢাকঢোল পিটিয়ে। তাতে ভক্ত-অনুরাগীরাও একধরনের উৎসব আমেজ ফিল করতে পারে। বিন্দু সে ফিল থেকে সাধারণ ভক্তদের বঞ্চিত করেছেন। বিন্দু বঞ্চিত করেছেন বলে যে সবাই তা করবেন, ব্যাপারটা অমন নয়। দেখুন না, আমাদের রেলমন্ত্রীর বিয়ের অনুষ্ঠান। দুই দিন ধরে গায়ে হলুদের পর ঢাকঢোল পিটিয়ে বউ আনতে গেলেন এই ৬৫ বছর বয়সের বরটি।
ইসলামি বিবাহরীতিতে পাত্র-পাত্রী উভয়ের সম্মতি এবং বিয়ের সময় উভয় পরে বৈধ অভিভাবক বা ওয়ালির উপস্থিতি ও সম্মতির প্রয়োজন। ইসলামি বিয়েতে যৌতুকের কোনো স্থান নেই। বিয়ের আগেই পাত্রের প থেকে পাত্রীকে পাত্রীর দাবি অনুযায়ী একটি নির্দিষ্ট অঙ্কের টাকা বা অর্থসম্পদ বাধ্যতামূলক ও আবশ্যকভাবে দিতে হয়, একে দেনমোহর বলা হয়। এ ছাড়া বিয়ের পর তা পরিবার-পরিজন ও পরিচিত ব্যক্তিবর্গকে জানিয়ে দেয়াও ইসলামি করণীয় অন্তর্ভুক্ত।

মাননীয় রেলমন্ত্রী নিশ্চয়ই ইসলামি বিবাহরীতিই অনুসরণ করছেন। বিয়ের পর নয়, বিয়ের আগেই তিনি দুনিয়াবাসীকে তার বিয়ের খবরটি জানিয়ে দিয়েছেন। কোনো লুকোছাপা নেই। কিন্তু মুশকিল হলো- তিনি তার দীর্ঘ ৬৫ বছরের কুমারজীবনে উল্লেখযোগ্য সময়ে কুমিল্লা চিরকুমার সঙ্ঘের উপদেষ্টা ছিলেন। এত দিন নিশ্চয়ই তিনি তার সঙ্ঘের সদস্যদের বিয়ের অপ্রয়োজনীয়তা, গুরুত্বহীনতা বুঝিয়েছেন। হয়তো ওই সঙ্ঘের অনেকেই জীবনের নানান সময়ে বিয়ের সিদ্ধান্ত নিতে গিয়েও তার কথায় বিয়ে করতে পারেননি। বুঝিয়েছেন- ‘বিয়া জিনিসটা হইল গিয়া খামাখা। ক্যান বিয়া নিয়ে মাথা ঘামাইতেছো?’
এখন সেসব লোকজনকে তিনি কী দিয়ে সান্ত্বনা দেবেন?
রেলমন্ত্রী কী বলবেন তা নিশ্চয়ই তার জানা আছে। আপাতত আমরা সে দিকে যাচ্ছি না। তার চেয়ে বরং বিয়েসংক্রান্ত বিখ্যাত মনীষীদের কিছু কৌতুকপূর্ণ উক্তি স্মরণ করি চলুন। এখানে কোন উক্তি কার, সেটা উল্লেখ করা সম্ভব হলো না।
#সন্ধ্যায় ঘরে ফিরে একটু ভালোবাসা, একটু আদর, একটু কোমলতা পাওয়া। একে এক কথায় কী বলে বলতে পারেন? একে বলেÑ আপনি ভুল বাসায় এসেছেন!
#বিষয়টি মজার যে, একটি ছেলের জীবনে যখন কোনো দুশ্চিন্তা থাকে না, সে বিয়ে করে। এটা অনেকটা সুখে থাকতে ভূতে কিলানোর মতো।
#বিয়ের আগে ছেলেটি যখন মেয়েটির হাত ধরে, সেটি হচ্ছে ভালোবাসা। আর বিয়ের পরে যখন ধরে, সেটি হচ্ছে আত্মরা।
#আমি বহু দিন আমার স্ত্রীর সাথে কথা বলিনি, আমি আসলে তাকে কথার মাঝখানে থামাতে চাই নি।
#বিয়ে একটি বৈধ ও ধর্মসম্মত অনুষ্ঠান যেখানে দু’জন বিপরীত (সাধারণত) লিঙ্গের মানুষ পরস্পরকে জ্বালাতন করা এবং পরস্পরের ওপর গুপ্তচরবৃত্তি করার শপথ নেয় তত দিনের জন্য যত দিন না মৃত্যু এসে তাদের আলাদা করে।
#একজন সফল পুরুষ সে-ই যে এত টাকা আয় করতে পারে যা তার বউ খরচ করে শেষ করতে পারে না। একজন মেয়ের েেত্র সাফল্য হচ্ছে এ রকম একজন পুরুষকে খুঁজে বের করতে পারা।
#স্বামী হিসেবে প্রতœতত্ত্ববিদেরাই সবচেয়ে আদর্শ। পুরনো জিনিসের প্রতিই তাদের আগ্রহ বেশি।
#অনেকেই আমাদের দীর্ঘ দাম্পত্যজীবনের রহস্য নিয়ে প্রশ্ন করে। তাদেরকে বলি, সপ্তাহে দুই দিন ভালো রেস্তরাঁয় ডিনার, মৃদু আলোয় সফ্ট মিউজিক, একটুণ নাচÑ এই তো। আমি যাই বিষ্যুদবারে, আমার স্ত্রী সোমবারে।
#একজন নববিবাহিত যখন বলে সে সুখী, আমরা জানি, কেন। একজন ১০ বছরের বিবাহিত মানুষ যখন বলে সে সুখী, আমরা ভাবি, কেন?
#আমি আর আমার স্ত্রী জীবনের ২৫টা বছর বড় আনন্দে কাটিয়েছি। তারপর আমাদের পরিচয় হলো।
#একজন পুরুষের শেষ কথা কী হওয়া উচিত? ‘ঠিক আছে, কিনে ফেলো’।
#মেয়েরা আশা করে ছেলেরা বিয়ের পরে বদলাবে, কিন্তু তা হয় না। আর ছেলেরা আশা করে মেয়েরা বিয়ের পরেও একই রকম থাকবে, কিন্তু তারা বদলে যায়।
#এটা সত্যি যে কেউ পরাধীন হয়ে জন্মায় না, কিন্তু অনেকেই বিয়ে করে ফেলে।
#বিয়ে করার একটা সুবিধা হচ্ছে, তোমার ভুল-ত্রুটিগুলো আর তোমার কষ্ট করে মনে রাখার দরকার নেই। এক কাজ দু’জনের করার অর্থ কী?
#পত্রিকায় একটি ব্যক্তিগত বিজ্ঞাপন ছাপা হলো, ঐঁংনধহফ ডধহঃবফ। পরদিন কয়েক শ’ মহিলা যোগাযোগ করলেন, ‘আমারটি নিতে পারেন’।
#বিয়ে হচ্ছে বুদ্ধিমত্তার বিরুদ্ধে কল্পনার জয়। আর দ্বিতীয় বিয়ে হচ্ছে অভিজ্ঞতার বিপে আশাবাদের জয়।
#ছেলেটি বলেছিল মেয়েটির জন্য সে নরক পর্যন্ত যেতে রাজি। ঈশ্বর তাকে সেই সুযোগ করে দিয়েছেন। তাদের বিয়ে হয়েছে।
#ভালোবাসা হচ্ছে একটি মিষ্টি স্বপ্ন আর বিয়ে হচ্ছে অ্যালার্ম কক।
#বিয়ের আগে পর্যন্ত আমি জানতাম না সত্যিকারের সুখ কাকে বলে। যখন জানলাম তখন বড্ড দেরি হয়ে গেছে।
#এটা সত্যি যে ভালোবাসা অন্ধ, তবে বিয়ে চোখ খুলে দেয়।
#বিয়ে না করলে ছেলেরা সারা জীবন ধরে ভাবত, তাদের জীবনে কোনো ভুল নেই।
#আপনার স্ত্রী আপনার কৌতুক শুনে হাসল, এর অর্থ হচ্ছে- হয় কৌতুকটি খুব ভালো, নয় আপনার বউ খুব ভালো।
হা হা হা... বিয়েকে হেয় করে উপস্থাপন করা হয়েছে প্রত্যেকটা উক্তিতেই। তাতে অবশ্য আমরা দমে যাই না, যাচ্ছি না। জানিয়ে রাখি, মাননীয় রেলমন্ত্রীর বৌভাত অনুষ্ঠান এখনো বাকি।
১৪ নভেম্বর জাতীয় সংসদ ভবনের ২ নম্বর এলডি হলে বৌভাত অনুষ্ঠিত হবে। চলুন গোঁফে তা দিই। থেরাপির পক্ষ থেকে বৌভাত অনুষ্ঠানে আপনারা আমন্ত্রিত!

No comments

Powered by Blogger.