অর্ষার সংসারে ‘ভেসপা ১৫০’ by কামরুজ্জামান মিলু

জামান একজন সামান্য চাকরিজীবী হয়ে বিয়ে করে ধনী পরিবারের মেয়ে লাবণ্যকে।বেশ কিছুদিন প্রেম করার পরই এ বিয়েতে রাজি হয় লাবণ্য। জামানের একটি ভেসপা ১৫০ বাইক আছে। বিয়ের আগে এই বাইকে করে তারা বিভিন্ন জায়গায় ঘুরেও বেড়িয়েছে।

বিশেষ করে কলেজ জীবনে লাবণ্যর বিলাসীতাই ছিল জামানের ভেসপায় ঘুরে বেড়ানো। কিন্তু বিয়ের পর পারিপার্শ্বিক ও সামাজিক মর্যাদার কথা চিন্তা করে ভেসপায় উঠতে রাজি হয় না লাবণ্য। একবার জামান ও লাবণ্য তাদের এক ঘনিষ্ঠ বন্ধুর বাসায় বিবাহ বার্ষিকীর দাওয়াত খেতে ভেসপাতে করে যাওয়াবস্থায় হঠাৎ বন্ধ হয়ে যায়। আর শেষ পর্যন্ত ভেসপা ঠেলতে হয় লাবণ্যকে।
এর ফলে আস্তে আস্তে স্বামীর প্রতি এবং ভেসপার প্রতি দিন দিন ক্ষুব্ধ হতে থাকে এবং পুরনো ভেসপা বিক্রি করে জামানকে গাড়ি কিনতে বলে লাবণ্য। কিন্তু এ ভেসপার সাথে জামানের জীবনের নানা স্মৃতি জড়িত। তাই প্রথমে এটা বিক্রি করতে রাজি হয় না জামান।

কিন্তু লাবণ্যের সাথে সর্ম্পকের অবনতির কথা চিন্তা করে ভেসপা বিক্রি করে দেয় জামান। কিন্তু তাতে কোন সমাধান আসে না তাদের জীবনে। উল্টো লাবণ্য কোথাও যেতে চাইলে রিক্সা-টেম্পু কিছুই পায় না। তখন মনে মনে লাবণ্য ভাবে তাদের ভেসপাটাই বুঝি ভালো ছিল।

অন্যদিকে এ ভেসপার শোকে জামান অফিসে ঠিকমত যায় না। আবার সামনে বিবাহবার্ষিকী, সব কিছু চিন্তা করে শুরু হয় নতুন ঝামেলা। কিন্তু এই বিবাহবার্ষিকীতে জামানের জন্য থাকে তার পুরান ভেসপার নতুন চমক।

এমনই এক কাহিনী নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘ভেসপা ১৫০‘। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন শামীম জামান। আর নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শামীম জামান ( জামান), অর্ষা ( লাবণ্য), আরফান আহমেদ, শামীমা তুষ্টি, কাজী উজ্জল প্রমুখ।

নাটকটি এবারের ঈদে যে কোনো বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত হবে।

No comments

Powered by Blogger.