রমনির আয়কর বিবরণী প্রকাশ

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী মিট রমনি তাঁর ২০১১ সালের আয়কর বিবরণী প্রকাশ করেছেন। এতে দেখা গেছে, গত বছর তিনি সরকারকে ১৪.১ শতাংশ হারে কর দিয়েছেন। রমনি তাঁর গত ২০ বছরের আয়কর বিবরণীও প্রকাশ করেন।


নানা কারণেই রমনি ইদানীং তাঁর ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী বারাক ওবামার চেয়ে বেশ কিছুটা পিছিয়ে পড়েছেন। আয়কর বিবরণী প্রকাশের পরও তাঁর অবস্থার খুব একটা হেরফের হয়নি।
এর আগে কোটিপতি ব্যবসায়ী রমনি জানিয়েছিলেন, ২০১০ সালের আগের আয়কর-সংক্রান্ত কোনো তথ্য প্রকাশ করবেন না তিনি। বিষয়টি নিয়ে প্রবল সমালোচনা হয়।
ওবামা শিবির দাবি করে, যুক্তরাষ্ট্রের কর বিভাগকে ফাঁকি দিয়ে রমনি যে তাঁর বিত্ত-বৈভব গড়ে তুলেছেন, রিপাবলিকান পার্টির প্রার্থীর এ অবস্থান সে কথাটিই প্রমাণ করে।
পরিস্থিতি সামাল দিতেই গত শুক্রবার বিবরণী প্রকাশ করেন রমনি। সে অনুযায়ী ২০১১ সালে এক কোটি ৩৬ লাখ ডলার আয়ের বিপরীতে তিনি কর দিয়েছেন ১৯ লাখ ডলার। অর্থাৎ ১৪.১ শতাংশ হারে কর পরিশোধ করেছেন তিনি। এর আগের বছর অর্থাৎ ২০১০ সালের আয়কর বিবরণীতে দেখা যায়, সে বছর তিনি দুই কোটি ১৬ লাখ ডলার আয়ের বিপরীতে ১৩.৯ শতাংশ হারে কর দিয়েছেন। এ ছাড়া ১৯৯০ থেকে ২০০৯ সাল পর্যন্ত রমনি ও তাঁর স্ত্রী অ্যানের আয়কর বিবরণী প্রকাশ করা হয়েছে। এতে দেখা যায়, তাঁরা এই ২০ বছরে সর্বোচ্চ ২০.২ থেকে ১৩.৬ শতাংশ হারে আয়কর পরিশোধ করেছেন।
যুক্তরাষ্ট্রে একজন নাগরিক সর্বোচ্চ ৩৫ শতাংশ পর্যন্ত আয়কর প্রদান করতে পারেন। সে তুলনায় বেশ পিছিয়ে আছেন রমনি। কেননা তাঁর আয়ের বেশির ভাগই হয়েছে পুঁজি বিনিয়োগের মাধ্যমে। এসব ক্ষেত্রে সাধারণত সর্বোচ্চ ১৫ শতাংশ কর দিতে হয়।
এর আগে ১৯৬৮ সালে রমনির বাবা জর্জ রমনিও প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে সফল হতে পারেননি তিনি। সেবার সিনিয়র রমনিও একগাদা আয়কর বিবরণী প্রকাশ করেন।
এদিকে রমনির প্রতিদ্বন্দ্বী ওবামা ২০১১ সালে ২০.৫ শতাংশ হারে কর দিয়েছেন। এ সময় তাঁর মোট আয় ছিল সাত লাখ ৮৯ হাজার ৬৭৪ ডলার। প্রসঙ্গত, গড়ে যুক্তরাষ্ট্রের একটি মধ্যম আয়ের পরিবার প্রতিবছর ৫০ হাজার থেকে ৭৫ হাজার ডলার আয় করে। তাদের জন্য সর্বোচ্চ ১২.৮ শতাংশ হারে কর প্রযোজ্য। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.