পশ্চিমবঙ্গেও জোটে ভাঙন-মমতার কাছে পদত্যাগপত্র জমা দিলেন কংগ্রেসের মন্ত্রীরা

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে তৃণমূল কংগ্রেসের ছয় সদস্য সরে যাওয়ার এক দিন পরই পশ্চিমবঙ্গ প্রাদেশিক মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন কংগ্রেসের ছয় মন্ত্রী। দলের কেন্দ্রীয় নেতাদের নির্দেশে গতকাল শনিবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তাঁরা।


এর মাধ্যমে ভারতের কেন্দ্রীয় সরকারের পাশাপাশি পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন জোটেও ভাঙন ধরল। পশ্চিমবঙ্গে কংগ্রেস প্রধান বিরোধী দলের অবস্থানে সরে গেল।
ডিজেলের মূল্য বৃদ্ধি, গ্যাস সিলিন্ডারে ভর্তুকি ছাঁটাই ও খুচরা ব্যবসায়ে সরাসরি বিদেশি বিনিয়োগের অনুমতিদানের সিদ্ধান্তকে কেন্দ্র করে গত সপ্তাহে সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) থেকে সমর্থন প্রত্যাহারের ঘোষণা দেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
এর অংশ হিসেবে কেন্দ্রীয় মন্ত্রিসভার এক মন্ত্রী ও পাঁচ প্রতিমন্ত্রী গত শুক্রবার প্রধানমন্ত্রীর কাছে তাঁদের পদত্যাগপত্র জমা দেন। এর প্রতিক্রিয়া হিসেবে কংগ্রেসও পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে জোট ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেয়। গতকাল কংগ্রেসের ছয় মন্ত্রী মমতার কাছে পদত্যাগপত্র জমা দেন। পশ্চিমবঙ্গ রাজ্য কংগ্রেসের সভাপতি প্রদীপ ভট্টাচার্য গত শুক্রবার বলেন, 'রাজ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং ইউপিএ জোট থেকে মমতার বেরিয়ে আসার সিদ্ধান্তের প্রতিবাদে কংগ্রেসের মন্ত্রীরা পদত্যাগ করবেন।'
তৃণমূল সমর্থন প্রত্যাহারের পর ইউপিএ জোট পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। তবে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজবাদী দলের সমর্থন থাকায় ভেঙে যাওয়ার হুমকি থেকে রক্ষা পেয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন সরকার। পশ্চিমবঙ্গে কংগ্রেসের সমর্থন প্রত্যাহার তৃণমূল নেতৃত্বাধীন সরকারের ওপর তেমন কোনো প্রভাব রাখবে না। ১৮৪টি আসন নিয়ে পশ্চিমবঙ্গ বিধানসভায় সুদৃঢ় অবস্থানে আছেন মমতা। ৪০টি আসন নিয়ে বাম দল প্রধান বিরোধী দলের অবস্থানে ছিল। তৃণমূলের সঙ্গে জোট ভাঙার পর এবার ৬০টি আসন নিয়ে কংগ্রেস পশ্চিমবঙ্গের প্রধান বিরোধী দলে পরিণত হলো। সূত্র : এনডিটিভি।

No comments

Powered by Blogger.