ফেসবুক বিপত্তিতে জন্মদিনে দাঙ্গা

প্রায় সবার কাছেই নিজের জন্মদিন একটি বিশেষ দিন হিসেবে বিবেচিত। স্বজন-বান্ধবদের নিয়ে কেক কেটে দিনটি উদ্যাপনের রীতিও বেশ পুরনো। প্রচলিত পথে নিজের বিশেষ দিনটিকে স্মরণীয় করে রাখতে গত শুক্রবার বড় ধরনের বিপত্তি বাধিয়ে ফেলে এক ডাচ কিশোরী।


নিজের ১৬তম জন্মদিনের আয়োজনে ফেসবুকের মাধ্যমে সে আমন্ত্রণ জানায় প্রায় ৩০ হাজার বন্ধুকে। আমন্ত্রিতদের মধ্যে তিন হাজার তরুণ হাজির হয় ছোট্ট শহর হারেনে। ছোট্ট পরিসরের আয়োজনে এত অতিথির আগমনে বড় ধরনের বিশৃঙ্খলা দেখা দেয় শহরে। শুরু হয় ভাঙচুর, মারপিট। এর অবধারিত পরিণতি হিসেবে দেখা দেয় হতাহতের ঘটনা, পুলিশের হস্তক্ষেপ এবং গ্রেপ্তার।
হারেন শহরের অধিবাসীর সংখ্যা মাত্র ১৮ হাজার। গত শুক্রবার হঠাৎই হুড়মুড়িয়ে হাজার তিনেক বাড়তি লোকের প্রবেশের চাপ নিতে পারেনি ছোট্ট এই শহরটি। কয়েক হাজার তরুণ অতিথিকে সামাল দিতে হিমশিম খায় শহরবাসী। ক্ষোভ দেখা দেয় আমন্ত্রিতদের মধ্যেও। ক্ষুব্ধ তরুণরা একপর্যায়ে শহরজুড়ে দাঙ্গাহাঙ্গামা শুরু করে। দোকানপাটে হামলা চালিয়ে লুটপাট শুরু করে, গাড়িতে আগুন ধরিয়ে দেয়, রাস্তার গাড়ি ও পথচারীদের জন্য টাঙানো বিভিন্ন নির্দেশক ও ল্যাম্পপোস্ট ভাঙচুর করে। পরে অন্তত ৬০০ দাঙ্গা পুলিশ নামিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে শহর কর্তৃপক্ষ। হাঙ্গামায় ছয়জন আহত হয়েছে বলে গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। তাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। এ ছাড়া গ্রেপ্তার হয়েছে অন্তত ২০ জন। ফেসবুকে জানানো আমন্ত্রণে 'প্রাইভেট' অপশন সেট করতে ভুলে যায় ওই কিশোরী আর আমন্ত্রণটি ভাইরাস আক্রান্ত হয়ে ৩০ হাজার মানুষের কাছে পৌঁছে গিয়ে এই বিপত্তি ঘটায় বলে গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.