শিশু নিপীড়নের কথা স্বীকার অস্ট্রেলিয়ার ক্যাথলিক চার্চের

আবারও গির্জায় শিশুদের ওপর যৌন নিপীড়নের ভয়াবহ কাহিনী সামনে এসেছে। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের রোমান ক্যাথলিক চার্চ স্বীকার করেছে, গির্জার যাজকদের হাতে ১৯৩০ সালের পর থেকে এ পর্যন্ত ছয় শতাধিক শিশু নিপীড়নের শিকার হয়েছে।


তবে মানবাধিকারকর্মীদের মতে, গির্জায় নিপীড়নের শিকার শিশুদের সংখ্যা অন্তত ১০ হাজার।
স্থানীয় রোমান ক্যাথলিক চার্চের যাজকদের হাতে শিশু নিপীড়ন বিষয়ে ভিক্টোরিয়া রাজ্য পার্লামেন্টের চালানো অনুসন্ধানে এসব তথ্য বেরিয়ে আসে। গির্জার বক্তব্য অনুযায়ী, গত ৮০ বছরে সংঘটিত ৬২০টি ঘটনার মধ্যে বেশির ভাগই ঘটেছে ষাট থেকে আশির দশকের মধ্যে। বর্তমানে আরো ৪৫টি ঘটনার তদন্ত চলছে বলে জানা গেছে।
এ পরিসংখ্যান প্রকাশ পাওয়ায় বিব্রতকর পরিস্থিতির মুখে পড়েছে দেশটির রোমান ক্যাথলিক চার্চ। মেলবোর্নের আর্চ বিশপ ডেনিস হার্ট এ পরিসংখ্যানকে 'ভয়ংকর ও লজ্জাজনক' বলে অভিহিত করেছেন। এক বিবৃতিতে হার্ট বলেন, 'ভিক্টোরিয়া ও অন্যান্য স্থানে গির্জায় যে ভয়াবহ নিপীড়ন চালানো হয়েছে, তা প্রকাশ করা প্রয়োজন। এই তদন্ত নির্যাতিতদের ক্ষতে কিছুটা হলেও মলম দেবে বলেই আমরা মনে করি।' মানবাধিকার গ্রুপগুলো জানায়, বহু শিশু নির্যাতিত হওয়ার পরও বিষয়টি নিয়ে অভিযোগ করেনি। ফলে নির্যাতিতদের প্রকৃত সংখ্যা অজানাই থেকে যাবে। তাদের হিসাবে, শুধু ভিক্টোরিয়াতেই এ ধরনের ঘটনার সংখ্যা প্রায় ১০ হাজার।
সাম্প্রতিক সময়ে যাজকদের হাতে শিশুদের নিপীড়িত হওয়ার বিষয়টি অস্ট্রেলিয়ার অন্যতম আলোচিত ইস্যু। ২০০৮ সালের জুলাই মাসে অস্ট্রেলিয়া সফরকালে পোপ ষোড়শ বেনেডিক্ট হয়রানির শিকার হওয়া বেশ কিছু ভুক্তভোগীর সঙ্গে সাক্ষাৎ করেন এবং রোমান ক্যাথলিক চার্চের পক্ষ থেকে ক্ষমা চান। কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র, কানাডাসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে রোমান ক্যাথলিক চার্চে শিশুদের ওপর যাজকদের নিপীড়ন চালানোর অভিযোগের কথা শোনা যাচ্ছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.