প্রথম রুপার জন্য অপেক্ষা by মুনির হাসান

২৫ নম্বর অর্জন করে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) বাংলাদেশের পক্ষে প্রথম রুপার পদক অর্জনের দাবিদার হয়েছে ধনঞ্জয় বিশ্বাস। সব উত্তরপত্র মূল্যায়ন শেষে পদকের ঘোষণা দেওয়া হবে আজ রোববার সকালে। কিন্তু বিগত বছরগুলোতে প্রতিযোগীরা ২৩ নম্বর পেয়ে রুপার পদক পাওয়ায় ধনঞ্জয় এবার নিশ্চিতভাবেই এ পদক পাচ্ছে বলে ধরে নেওয়া হচ্ছে।


এই প্রতিবেদন লেখা পর্যন্ত (বাংলাদেশ সময় শনিবার রাত নয়টা) আর্জেন্টিনার মূল্যায়নকারীদের সঙ্গে বাংলাদেশের দলনেতা মাহবুব মজুমদারের মতৈক্য না হওয়ায় বাংলাদেশ দলের সব সদস্যের ফলাফল চূড়ান্ত হয়নি। ৪ নম্বর প্রশ্নে দলের সদস্য সৌরভ দাশের পাওয়া নম্বর নিয়ে এই মতানৈক্য রোববার সকালের মধ্যে মীমাংসা হবে বলে আশা করা হচ্ছে। তখনই আনুষ্ঠানিকভাবে এবারের আইএমওর ফল প্রকাশ করা হবে।
বাংলাদেশ দলের সদস্যদের মধ্যে নূর মোহাম্মদ সফিউল্লাহ ১৫ নম্বর পেয়ে ব্রোঞ্জ পদকের আশা জিইয়ে রেখেছে। অন্যদের মধ্যে মির্জা মোহাম্মদ তানজিম শরীফ পেয়েছে ১১ এবং আবিদ হাসানের মোট নম্বর ৮। উল্লেখ্য, বাংলাদেশ দলের সব সদস্য এক নম্বর সমস্যার পূর্ণাঙ্গ সমাধান করেছে। ফলে যারা পদক পাবে না, তারাও প্রত্যেকে সম্মানজনক স্বীকৃতি পাবে।
এদিকে ঢাকায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বাংলাদেশের এ কৃতিত্বে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। প্রথম আলোকে প্রতিক্রিয়া জানিয়ে তিনি বলেন, ‘এটা খুবই আনন্দের সংবাদ যে আমরা প্রথমবারের মতো রুপা পেতে যাচ্ছি। গণিত নিয়ে ১০ বছর ধরে আমরা যে আন্দোলন করছি, তার সাফল্যের প্রতিফলন হবে এই পদক। বাংলাদেশ গণিত দলকে অভিনন্দন।’
এবার দলের মোট প্রাপ্ত নম্বর এ প্রতিযোগিতায় এখন পর্যন্ত বাংলাদেশ দলের প্রাপ্ত সর্বোচ্চ নম্বরকে ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এর আগে ২০০৯ সালে জার্মানির ব্রেমেনে অনুষ্ঠিত আইএমওতে বাংলাদেশ দল দুটি ব্রোঞ্জ পদকসহ মোট ৬৭ নম্বর অর্জন করে। সৌরভের চূড়ান্ত নম্বর প্রাপ্তির পর বাংলাদেশ দলের নম্বর ৭০ ছাড়িয়ে যাবে।
আমি আর বাংলাদেশ দলের দলনেতা মাহবুব মজুমদার মার ডেল প্লাটার হারমিটেজ হোটেলের একই কক্ষে অবস্থান করছি। শিক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়নে মাহবুব গত কদিন অনেক পরিশ্রম করেছেন। কোচ ফলাফলে সন্তোষ প্রকাশ করলেও তিনি মনে করেন, তারা আরও ভালো করতে পারত।
২০০৫ সাল থেকে অংশগ্রহণের পর এবারই প্রথম বাংলাদেশের শিক্ষার্থীরা সবাই অন্তত একটি সমস্যার সমাধান করতে পেরেছে।
গণিতের ফলাফল নিয়ে উৎকণ্ঠার মধ্যেও শিক্ষার্থীরা খেলার মাঠে তাদের প্রতিদ্বন্দ্বিতা অব্যাহত রেখেছে। টেবিল ফুটবলে ধনঞ্জয়, দাবায় সৌরভ এবং টেবিল টেনিসে তানজিম শরীফ পরবর্তী রাউন্ডে উঠেছে।
আজ রোববার বাংলাদেশ সময় রাত ১০টা নাগাদ পদকের ঘোষণা দেওয়া হবে এবং সোমবার ভোররাতে সমাপনী অনুষ্ঠান ও বিদায়ী ভোজের মাধ্যমে এবারের আইএমও সমাপ্ত হবে।
এ নিয়ে বাংলাদেশ অষ্টমবারের মতো আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশ নিল। ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এবং প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি সারা দেশে গণিত উৎসবের মাধ্যমে আইএমওর জন্য বাংলাদেশ দলের সদস্যদের নির্বাচন করে থাকে।

No comments

Powered by Blogger.