মুবারকের পতনের পর এটি হিলারির দ্বিতীয় সফর-মুরসির সঙ্গে আলাপের উদ্দেশ্যে কায়রোয় হিলারি

মিসরের নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সঙ্গে আলোচনার লক্ষ্যে গতকাল শনিবার কায়রো পেঁৗছান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। মিসরের নির্বাহী ক্ষমতা নিয়ে মুরসি ও ক্ষমতাসীন সামরিক পরিষদের সঙ্গে যে দ্বন্দ্ব চলছে তা নিয়েও কথা বলবেন তিনি।


গত বছর গণ-অভ্যুত্থানের মুখে মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারকের পদত্যাগের পর কায়রোতে এটি হিলারির দ্বিতীয় সফর।
সরকারি বার্তা সংস্থা মেনা জানায়, হিলারি তাঁর দুই দিনের এ সফরে মুরসি ছাড়াও তাঁর সাবেক সংগঠন মুসলিম ব্রাদারহুডের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। গত মাসে মুরসি শপথগ্রহণের আগে ব্রাদারহুডের প্রধানের পদ থেকে পদত্যাগ করেন। এ ছাড়া হিলারি সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন। যদিও একসময় মুসলিম ব্রাদারহুডের নেতাদের সঙ্গে ওয়াশিংটনের সরাসরি আলোচনায় আপত্তি ছিল। তবে প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে এ ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন পরিলক্ষিত হয়।
হিলারির সঙ্গে বিভিন্ন পক্ষের আলোচনায় প্রেসিডেন্ট ও সর্বোচ্চ সামরিক পরিষদের (এসসিএএফ) মধ্যকার চলমান ক্ষমতার দ্বন্দ্বের বিষয়টিও উঠে আসবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। এর আগে গত সপ্তাহে মুরসি এক ফরমান জারির মাধ্যমে পার্লামেন্ট পুনরায় সচল করার নির্দেশ দিন। পরে অবশ্য তিনি এ ব্যাপারে আদালতের নির্দেশ মেনে নিতে রাজি হন। এদিকে গত মাসে আরেক ফরমানে সাংবিধানিক আদালতের নির্দেশক্রমে পার্লামেন্টের নিম্নকক্ষ ভেঙে দেয় সামরিক পরিষদ। ওই পার্লামেন্টে মুসলিম ব্রাদারহুডের সংখ্যাগরিষ্ঠতা ছিল। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.